Informant
Reporter
Salafi User
- Joined
- Aug 6, 2024
- Threads
- 82
- Comments
- 92
- Solutions
- 1
- Reactions
- 1,119
- Thread Author
- #1
শাইখ সুলাইমান আর-রুহাইলী হাফিজাহুল্লাহ বলেছেন:
বৈবাহিক সম্পর্কের শিষ্টাচারগুলোর মধ্যে একটি হলো, স্ত্রীর উচিত সহবাসের পর তার স্বামীকে দেওয়ার জন্য একটি কাপড়, তোয়ালে বা অনুরূপ কিছু প্রস্তুত রাখা, যাতে তিনি তা দিয়ে নিজেকে মুছতে পারেন এবং স্ত্রীও তা করতে পারেন।
স্বামী-স্ত্রী উভয়েই কি একই কাপড় ব্যবহার করবে, নাকি প্রত্যেকের আলাদা কাপড় থাকা উচিত? কিছু ফকীহ উভয়ের একই কাপড় ব্যবহার করা অপছন্দ করেছেন, তবে অধিক সুস্পষ্ট মত—আর আল্লাহই ভালো জানেন—এতে কোনো ক্ষতি নেই। স্ত্রী চাইলে এই উদ্দেশ্যে নিজের জন্য আলাদা কাপড় বা তোয়ালে প্রস্তুত রাখতে পারে। স্বামী সহবাস সম্পন্ন করার পর, স্ত্রী তার কাপড়টি স্বামীকে দিতে পারে যাতে তিনি নিজেকে মুছতে পারেন, এবং স্ত্রী তার কাপড় ব্যবহার করতে পারে। বিকল্পভাবে, তারা একটি কাপড়ও ব্যবহার করতে পারে।
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগে সাহাবীগণের (রাঃ) মহিলাদের মধ্যে এই প্রথা প্রচলিত ছিল। আল-কাসিম ইবনে মুহাম্মদ (রাঃ) থেকে বর্ণিত, তিনি আয়েশা (রাঃ)-কে জিজ্ঞাসা করেছিলেন এমন এক ব্যক্তি সম্পর্কে যে তার স্ত্রীর সাথে সহবাসের পর না ধুয়ে বা না মুছে কাপড় পরিধান করে এবং তারপর ঘামে। তিনি জিজ্ঞাসা করলেন, "এতে কি তার কাপড় নাপাক হয়ে যায়?" তিনি উত্তর দিলেন: "নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগে মহিলারা এই উদ্দেশ্যে কাপড় প্রস্তুত করত। সহবাসের পর পুরুষ তা দিয়ে নিজেকে মুছত এবং এটিকে নাপাকি মনে করত না।"
[ইবনে খুযায়মা, আল-বায়হাকী ও আবদুর রাজ্জাক কর্তৃক বর্ণিত]
অন্য একটি বর্ণনায় আয়েশা (রাঃ) বলেছেন:
"একজন বুদ্ধিমতী নারীর উচিত একটি কাপড় প্রস্তুত রাখা যাতে যখন তার স্বামী তার সাথে সহবাস করে, তখন সে যেন তাকে তা দিয়ে নিজেকে মুছতে দিতে পারে, এবং তারপর সে নিজেও তা করতে পারে।"
এতে ইঙ্গিত পাওয়া যায় যে, যদি কাপড়ে কোনো অপবিত্রতা না লেগে থাকে তবে স্বামী-স্ত্রী উভয়েই তাদের পোশাকে সালাত আদায় করতে পারত।
এই বর্ণনাটি ইবনে খুযায়মা ও আল-বায়হাকী কর্তৃকও বর্ণিত হয়েছে এবং শাইখ আল-আলবানী (রহঃ) এটিকে সহীহ বলেছেন।
সুতরাং, এটি ছিল রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগে সাহাবীগণের (রাঃ) স্ত্রীগণ ও উম্মাহাতুল মু'মিনীনগণের (বিশ্বাসীদের মাতাগণ) প্রথা। এই বর্ণনায় নমনীয়তার সুযোগ রয়েছে, স্বামী-স্ত্রী উভয়েই আলাদা কাপড় ব্যবহার করতে পারে অথবা তারা একটি কাপড়ও ব্যবহার করতে পারে।
যাদের মধ্যে শাইখ আল-আযামী (রহঃ)-ও এই বর্ণনাটিকে সহীহ বলেছেন।
উৎস:
Women's Benefits
বৈবাহিক সম্পর্কের শিষ্টাচারগুলোর মধ্যে একটি হলো, স্ত্রীর উচিত সহবাসের পর তার স্বামীকে দেওয়ার জন্য একটি কাপড়, তোয়ালে বা অনুরূপ কিছু প্রস্তুত রাখা, যাতে তিনি তা দিয়ে নিজেকে মুছতে পারেন এবং স্ত্রীও তা করতে পারেন।
স্বামী-স্ত্রী উভয়েই কি একই কাপড় ব্যবহার করবে, নাকি প্রত্যেকের আলাদা কাপড় থাকা উচিত? কিছু ফকীহ উভয়ের একই কাপড় ব্যবহার করা অপছন্দ করেছেন, তবে অধিক সুস্পষ্ট মত—আর আল্লাহই ভালো জানেন—এতে কোনো ক্ষতি নেই। স্ত্রী চাইলে এই উদ্দেশ্যে নিজের জন্য আলাদা কাপড় বা তোয়ালে প্রস্তুত রাখতে পারে। স্বামী সহবাস সম্পন্ন করার পর, স্ত্রী তার কাপড়টি স্বামীকে দিতে পারে যাতে তিনি নিজেকে মুছতে পারেন, এবং স্ত্রী তার কাপড় ব্যবহার করতে পারে। বিকল্পভাবে, তারা একটি কাপড়ও ব্যবহার করতে পারে।
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগে সাহাবীগণের (রাঃ) মহিলাদের মধ্যে এই প্রথা প্রচলিত ছিল। আল-কাসিম ইবনে মুহাম্মদ (রাঃ) থেকে বর্ণিত, তিনি আয়েশা (রাঃ)-কে জিজ্ঞাসা করেছিলেন এমন এক ব্যক্তি সম্পর্কে যে তার স্ত্রীর সাথে সহবাসের পর না ধুয়ে বা না মুছে কাপড় পরিধান করে এবং তারপর ঘামে। তিনি জিজ্ঞাসা করলেন, "এতে কি তার কাপড় নাপাক হয়ে যায়?" তিনি উত্তর দিলেন: "নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগে মহিলারা এই উদ্দেশ্যে কাপড় প্রস্তুত করত। সহবাসের পর পুরুষ তা দিয়ে নিজেকে মুছত এবং এটিকে নাপাকি মনে করত না।"
[ইবনে খুযায়মা, আল-বায়হাকী ও আবদুর রাজ্জাক কর্তৃক বর্ণিত]
অন্য একটি বর্ণনায় আয়েশা (রাঃ) বলেছেন:
"একজন বুদ্ধিমতী নারীর উচিত একটি কাপড় প্রস্তুত রাখা যাতে যখন তার স্বামী তার সাথে সহবাস করে, তখন সে যেন তাকে তা দিয়ে নিজেকে মুছতে দিতে পারে, এবং তারপর সে নিজেও তা করতে পারে।"
এতে ইঙ্গিত পাওয়া যায় যে, যদি কাপড়ে কোনো অপবিত্রতা না লেগে থাকে তবে স্বামী-স্ত্রী উভয়েই তাদের পোশাকে সালাত আদায় করতে পারত।
এই বর্ণনাটি ইবনে খুযায়মা ও আল-বায়হাকী কর্তৃকও বর্ণিত হয়েছে এবং শাইখ আল-আলবানী (রহঃ) এটিকে সহীহ বলেছেন।
সুতরাং, এটি ছিল রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগে সাহাবীগণের (রাঃ) স্ত্রীগণ ও উম্মাহাতুল মু'মিনীনগণের (বিশ্বাসীদের মাতাগণ) প্রথা। এই বর্ণনায় নমনীয়তার সুযোগ রয়েছে, স্বামী-স্ত্রী উভয়েই আলাদা কাপড় ব্যবহার করতে পারে অথবা তারা একটি কাপড়ও ব্যবহার করতে পারে।
যাদের মধ্যে শাইখ আল-আযামী (রহঃ)-ও এই বর্ণনাটিকে সহীহ বলেছেন।
উৎস:
Women's Benefits