সামর্থ্য থাকলে সফরেও কুরবানী করতে পারে। জাবির (রাযিয়াল্লাহু আনহু) বলেন, ‘আমরা রাসূলুল্লাহ (ﷺ)-এর সাথে হুদায়বিয়ার সন্ধির সফরে ছিলাম। (এমতাবস্থায় কুরবানীর ঈদ উপস্থিত হলে) একটি গরুতে সাতজন ও একটি উটে সাতজন শরীক হয়ে কুরবানী করি’।[ছহীহ মুসলিম, হা/১৩১৮; মিশকাত, হা/২৬৩৬] উক্ত হাদীছে প্রমাণিত হয় যে, সফরে থাকাবস্থাতেও রাসূলুল্লাহ (ﷺ) ও তাঁর সাথীগণ সাতজন শরীক হয়ে কুরবানী করেছেন, কিন্তু তা বর্জন করেননি। ইমাম ইবনু হাযম (মৃ. ৪৫৬ হি.) বলেন, কুরবানীর ব্যাপারে মুক্বীম ও মুসাফিরের মধ্যে কোন পার্থক্য নেই। তাই রাসূলুল্লাহ (ﷺ)-এর হাদীছের বিপরীতে যদি কেউ আমল করে, তা কখনোই গ্রহণযোগ্য হবে না। কারণ কুরবানী করা সুন্নাত, আর এ সুন্নাত থেকে বিরত থাকা বৈধ হবে নয়, যতক্ষণ পর্যন্ত রাসূলুল্লাহ (ﷺ) থেকে বিরত থাকার হাদীছ না পাওয়া যাবে।[ইমাম আলী ইবনে আহমাদ ইবনে হাযম, আল-মুহাল্লা মুনীরিয়্যাহ (মিসরী ছাপা, ১৩৪৯ হি.), ৭ম খণ্ড, পৃ. ৩৭৫]
ইমাম নাযীর হুসাইন দেহলভী (মৃ. ১৯০২ খ্রি.) বলেন, কুরবানী দেয়া ব্যক্তিকে যাকাত দেয়া ব্যক্তির সাথে, মুক্বীম হওয়ার এবং মুসাফির না হওয়ার শর্তের ব্যাপারে হাদীছে কোন দলীল পাওয়া যায় না। বরং মুসাফিরের কুরবানী করার ব্যাপারে হাদীছে ফিক্বহের বিপরীতে দলীল পাওয়া যায়। যেমন ইমাম বুখারী (১৯৪-২৫৬ হি.) মুসাফিরের কুরবানী করার ব্যাপারে একটি অনুচ্ছেদ রচনা করেছেন এবং ঐ অনুচ্ছেদের অধীনে একটি হাদীছও উল্লেখ করেছেন যে, রাসূলুল্লাহ (ﷺ) মক্কা সফরে কুরবানী করেছিলেন।[ইমাম সৈয়দ নাযীর হুসাইন দেহলভী, ফাতাওয়া নাবীবিয়্যাহ (দিল্লী ছাপা, তাবি), ২য় খণ্ড, পৃ. ৪৫৩]
উল্লেখ্য যে, মাযহাব চতুষ্টয়ের মধ্যে কেবল হানাফী ফিক্বহের ফৎওয়া হল- মুসাফিরের উপর কুরবানী নেই এবং যার উপর যাকাত ফরয নয়, তার উপরে কুরবানীও নেই।[আল-হিদায়াহ, ৪র্থ খণ্ড, পৃ. ৩৪৫] কিন্তু এ দাবী সঠিক নয়।
- মাসিক আল ইখলাস, জুন ২০২৩
ইমাম নাযীর হুসাইন দেহলভী (মৃ. ১৯০২ খ্রি.) বলেন, কুরবানী দেয়া ব্যক্তিকে যাকাত দেয়া ব্যক্তির সাথে, মুক্বীম হওয়ার এবং মুসাফির না হওয়ার শর্তের ব্যাপারে হাদীছে কোন দলীল পাওয়া যায় না। বরং মুসাফিরের কুরবানী করার ব্যাপারে হাদীছে ফিক্বহের বিপরীতে দলীল পাওয়া যায়। যেমন ইমাম বুখারী (১৯৪-২৫৬ হি.) মুসাফিরের কুরবানী করার ব্যাপারে একটি অনুচ্ছেদ রচনা করেছেন এবং ঐ অনুচ্ছেদের অধীনে একটি হাদীছও উল্লেখ করেছেন যে, রাসূলুল্লাহ (ﷺ) মক্কা সফরে কুরবানী করেছিলেন।[ইমাম সৈয়দ নাযীর হুসাইন দেহলভী, ফাতাওয়া নাবীবিয়্যাহ (দিল্লী ছাপা, তাবি), ২য় খণ্ড, পৃ. ৪৫৩]
উল্লেখ্য যে, মাযহাব চতুষ্টয়ের মধ্যে কেবল হানাফী ফিক্বহের ফৎওয়া হল- মুসাফিরের উপর কুরবানী নেই এবং যার উপর যাকাত ফরয নয়, তার উপরে কুরবানীও নেই।[আল-হিদায়াহ, ৪র্থ খণ্ড, পৃ. ৩৪৫] কিন্তু এ দাবী সঠিক নয়।
- মাসিক আল ইখলাস, জুন ২০২৩