(১). হাম্বলীর মাযহাবের একজন মহান পণ্ডিত, 'আলা আদ-দ্বীন' আলী ইবনে সুলেমান ইবনে আহমদ আল- মারদাভি(رَحِمَهُ ٱللَّٰهُ)[মৃত্যু: ৮৮৫ হিজরী/১৪৮০ খ্রিস্টাব্দ] তিনি বলেছেন, ❝মাযহাবের সঠিক মতানুযায়ী,একক- ভাবে ১০ তারিখ রোযা রাখা মাকরুহ নয়।শাইখ তাকী উদ্দিন (ইবনে তাইমিয়া) ও একমত পোষণ করেছেন যে, মাকরুহ হবে না❞। [আল-ইনসাফ' খন্ড: ৩ পৃষ্ঠা: ৩৪৬]
(২). সৌদি সর্বোচ্চ ‘উলামা পরিষদের সম্মানিত সদস্য, বিগত শতাব্দীর শ্রেষ্ঠ ফাক্বীহ, মুহাদ্দিস, মুফাসসির ও উসূলবিদ, আশ-শাইখুল ‘আল্লামাহ, ইমাম মুহাম্মাদ বিন সালিহ আল-‘উসাইমীন (رَحِمَهُ ٱللَّٰهُ) [মৃত-১৪২১ হিজরী/ ২০০১ খ্রিস্টাব্দ] তিনি বলেছেন, ❝আশুরার সিয়াম শুধুমাত্র একদিন পালন করা মাকরূহ বা অপছন্দনীয় নয় বরং এটি জায়েয। তবে উত্তম হচ্ছে 'আশুরার দিনের আগে অথবা পরে একদিন যোগ করা❞ [মাজমূ আল ফাতাওয়া উসাইমিন, খন্ড: ২০ পৃষ্ঠা: ৪২]
(৩). সৌদি আরবের একজন সালাফি পণ্ডিত মুহাম্মাদ সালিহ আল মুনাজ্জিদ (حَفِظَهُ اللّهُ) [জন্ম: ১৩৮০ হিজরী./১৯৬০ খ্রি.] তিনি বলেছেন, ❝আর যে ব্যক্তি ৯ তারিখে রোযা রাখতে পারেনি সে ব্যক্তি শুধু ১০ তারিখে রোযা রাখতে কোন অসুবিধা নেই,এটা মাকরুহ হবে না।যদি এর সাথে ১১ তারিখও রোযা রাখে তাহলে সেটা উত্তম❞। [ইসলাম সওয়াল-জবাব ফাতাওয়া নং ১২৮৪২৩]
(৪). সৌদি আরবের ‘ইলমী গবেষণা ও ফাতাওয়া প্রদানের স্থায়ী কমিটির (আল-লাজনাতুদ দাইমাহ লিল বুহূসিল ‘ইলমিয়্যাহ ওয়াল ইফতা) ‘আলিমগণ বলেছেন,
❝রাসূল ﷺ কেবল একদিন আশুরার সিয়াম পালন করেছেন।তাই একদিন সিয়াম পালনকে মাকরূহ বলা সরাসরি সুন্নাহ পরিপন্থী❞। [ফাতাওয়া আল লাজনা আল দায়েমায়, খন্ড: ১০ পৃষ্ঠা: ৪০১]
(২). সৌদি সর্বোচ্চ ‘উলামা পরিষদের সম্মানিত সদস্য, বিগত শতাব্দীর শ্রেষ্ঠ ফাক্বীহ, মুহাদ্দিস, মুফাসসির ও উসূলবিদ, আশ-শাইখুল ‘আল্লামাহ, ইমাম মুহাম্মাদ বিন সালিহ আল-‘উসাইমীন (رَحِمَهُ ٱللَّٰهُ) [মৃত-১৪২১ হিজরী/ ২০০১ খ্রিস্টাব্দ] তিনি বলেছেন, ❝আশুরার সিয়াম শুধুমাত্র একদিন পালন করা মাকরূহ বা অপছন্দনীয় নয় বরং এটি জায়েয। তবে উত্তম হচ্ছে 'আশুরার দিনের আগে অথবা পরে একদিন যোগ করা❞ [মাজমূ আল ফাতাওয়া উসাইমিন, খন্ড: ২০ পৃষ্ঠা: ৪২]
(৩). সৌদি আরবের একজন সালাফি পণ্ডিত মুহাম্মাদ সালিহ আল মুনাজ্জিদ (حَفِظَهُ اللّهُ) [জন্ম: ১৩৮০ হিজরী./১৯৬০ খ্রি.] তিনি বলেছেন, ❝আর যে ব্যক্তি ৯ তারিখে রোযা রাখতে পারেনি সে ব্যক্তি শুধু ১০ তারিখে রোযা রাখতে কোন অসুবিধা নেই,এটা মাকরুহ হবে না।যদি এর সাথে ১১ তারিখও রোযা রাখে তাহলে সেটা উত্তম❞। [ইসলাম সওয়াল-জবাব ফাতাওয়া নং ১২৮৪২৩]
(৪). সৌদি আরবের ‘ইলমী গবেষণা ও ফাতাওয়া প্রদানের স্থায়ী কমিটির (আল-লাজনাতুদ দাইমাহ লিল বুহূসিল ‘ইলমিয়্যাহ ওয়াল ইফতা) ‘আলিমগণ বলেছেন,
❝রাসূল ﷺ কেবল একদিন আশুরার সিয়াম পালন করেছেন।তাই একদিন সিয়াম পালনকে মাকরূহ বলা সরাসরি সুন্নাহ পরিপন্থী❞। [ফাতাওয়া আল লাজনা আল দায়েমায়, খন্ড: ১০ পৃষ্ঠা: ৪০১]