সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
শাসক ব্যতীত অন্য কারো হাতে বায়আত নেওয়া এবং সাংগঠনিক বায়আতের হুকুম

মানহাজ শাসক ব্যতীত অন্য কারো হাতে বায়আত নেওয়া এবং সাংগঠনিক বায়আতের হুকুম

shafinchowdhury

Salafi

Salafi User
LV
5
 
Awards
15
Credit
389
কোনো ইসলামিক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য যদি জাম'আত তৈরি হয় আর তার আমিরের হাতে জাম'আতের সকল সদস্য বায়'আত নেয় তাহলে তার শরঈ হুকুম কী হবে? (জায়েজ, ভুল নাকি বিদ'আত প্রভৃতি)

اگر اسلامی مملکت کے قیام کے لئے کوئی جماعت بنتی ہے اور اس کے امیر کے ہاتھ پر تمام ممبران جماعت بیعت ( بیعت ارشاد کرتے) ہیں تو اس کی کیا شرعی حیثیت ہوگی ؟ ( جائز ، غلط ، بدعت وغیرہ )؟

উঃ ইসলামিক রাষ্ট্র কায়েমের জন্য ব্যক্তিগত, একক বা দলগত কোনো (সংগঠন) গঠন না করে সম্মিলিত প্রচেষ্টা চালিয়ে যেতে হবে আর সবার আগে নিজের এবং নিজের নিকটাত্মীয়দের কুরআন ও সুন্নাহ মোতাবেক সংশোধন করতে হবে। এসব তথাকথিত যত জাম'আত আছে, সবই বাতিল। "ولا تفرَّقوا"
"এবং দলে দলে বিভক্ত হয়ো না।" [সূরা আল ইমরান, আয়াত ১০৩]

এসব (জাম'আত) কুরআনের হুকুমের স্পষ্ট বিরোধী। আল্লাহর বাণী থেকে স্পষ্ট জানা যায় যে, সংগঠন-সংগঠনে, ফিরক্বা-ফিরক্বায় আর দলে-দলে বিভক্ত হতে না। যেখানে আসলে জাম'আত পন্থী লোকেরা বলে যে সংগঠন-টংগঠন বানাও আর দলে-দলে বিভক্ত হয়ে যাও। যতক্ষণ অবধি জমিনের সকল বিশুদ্ধ আক্বীদার লোকেরা মিলে একটি জাম'আত ও একজন খলিফার অধীনে একত্রিত না হচ্ছে ততক্ষণ অবধি এসব সংগঠনে যোগদান করা জায়েজ নয়। এদের সদস্যপদ, দান মাহফিল , হিজবিয়্যাত থেকে দূরে দূরে থেকে নেকির কাজে এদের সহায়তা করা যেতে পারে।

ইসলামে কেবল দু ধরনের বায়'আত আছে। যথাঃ
১. নবীর বায়'আত,
২. খলিফার বায়'আত।

এ ব্যতীত তৃতীয় কোনো বা'য়আতের নাম-নিশানাও দ্বীন ইসলামে নেই। বিস্তারিত জানতে শাইখ আলবানী রাহিমাহুল্লাহ'র বিখ্যাত ছাত্র শাইখ আলী হাসান আসলামির البيعة بين السنة والبدعة عند الجماعات الإسلامية "আল বাই'আত বাইনাস সুন্নাতি ওয়াল বিদ'আতি ই'নদাল জাম'আতিল ইসলামিয়্যাহ" কিতাবটির পঠন খুবই উপকারী।

জ্ঞাতব্যঃ বায়'আতও কেবল সেই খলিফার কাছেই নেয়া উচিত যার শাসনের উপর সকল মুসলমানের ঐক্যমত আছে; যেমনটা আহমাদ বিন হাম্বল রাহিমাহুল্লাহ থেকে প্রমাণিত - [দেখুন কালমীর টিকাযুক্ত আল ইমামাতিল আযমি ই'নদা আহলুস সুন্নাহ ওয়াল জাম'আহ, পৃঃ ২১৭], [মাসাইলে আহমাদ, ২/১৮৫, ২০১১ নং]

শাইখ আলি হাসান বলেছেন,

"لا تكون البيعة إلا لأمير المؤمنين فقط"

আমীরুল মুমিনীন ব্যতীত অন্য কোনো কারো বায়'আত জায়েজ নেই। (আল বাইয়্যাহ, পৃঃ ২৩)

শাইখ আলি হাসান অতঃপর আরো লিখেছেন,

"لا تعطى البيعة على أنواعها إلا لخليفة المسلمين المنفذ للأحكام ، المطبق للحدود"

বা'য়আত বিভিন্নভাবে কেবল তার নিকট থেকেই নেয়া উচিত যে মুসলমানদের খলিফা। যে হুকুম জারি করে আর জনগণে হুদুদ কায়েম করে। (আল বা'ইয়্যাহ পৃঃ ২৮)

اسلامی مملکت کے قیام کے لئے ذاتی ، انفرادی اور جماعت سازی کے بغیر اجتماعی کوشش جاری رکھنی چاہئے اور سب سے پہلے اپنی اور اپنے متعلقین کی کتاب وسنت کے مطابق اصلاح کرنی چاہئے ۔ موجودہ تمام جماعتیں باطل ہیں اور ’ ’ ولا تفرقوا‘‘اورفرقے فرقے نہ بنو ۔ ( آل عمران : ۱۰۳ ) کے قرآنی حکم کے سراسر خلاف ہیں ۔ ارشاد باری تعالی سے معلوم ہوتا ہے کہ پارٹیاں پارٹیاں ، فرقے فرقے اور گروہ گروہ نہ بنو ۔ جب کہ جماعت پرست لوگ عملاً یہ کہتے ہیں کہ پارٹیاں بناؤ اور گروہ در گروہ میں بٹ جاؤ ۔ جب تک روۓ زمین کے تمام صحیح العقید ہ لوگ مل کر ایک ہی جماعت اور ایک ہی خلیفہ کے تحت نہ ہو جائیں ان تمام پارٹیوں میں شمولیت جائز نہیں ہے ۔ان کی رکنیت ، چندہ مہم اور حز بیت سے دور دور رہ کر ان سے معروف ( نیکی ) میں تعاون کیا جاسکتا ہے ، اسلام میں صرف دو ہی بیعتیں ہیں : ١ نبی کی بیعت ٢ خلیفہ کی بیعت ان کے علاوہ تیسری کسی بیعت کا دین اسلام میں کوئی نام ونشان نہیں ہے تفصیل کے لئے شیخ البانی رحمہ اللہ کے مشہور شاگردشیخ علی حسن اسلمی کی کتاب "البيـعة بيـن السـنة والبدعة عند الجماعات الإسلامية" کا مطالعہ انتہائی مفید ہے ۔ تنبیہ : بیت بھی صرف اسی خلیفہ کی کرنی چاہئے جس پر تمام مسلمانوں کا اجتماع ہو ۔ جیسا کہ امام احمد بن حنبل رحمہ اللہ سے ثابت ہے ۔ دیکھئے المسند من مسائل الامام رحمہ اللہ ( قلمی ، بحوالہ الامامة لعظمی عند اہل السنة والجماعۃ ص ۲۱۷ ) ومسائل الامام احمد لا بن( ۱۸۵ ٫ ۲ رقم : ۲۰۱۱ )
شیخ علی حسن علی نے فرمایا : " لا تكون البيعة إلا لأمير المؤمنين فقط ' '
امیر المومنین کے علاوہ کسی دوسرے کی بیعت جائز نہیں ہے ۔ ( البیعہ ص ۲۳) علی حسن العلمی صاحب نے مزید لکھا ہے : ' ' لا تعطى البيعة على أنواعها إلا لخليفة المسلمين المنفذ للأحكام ، المطبق للحدود ' ' بیت اپنی تمام اقسام کے ساتھ صرف اس کی کرنی چاہئے جو مسلمانوں کا خلیفہ ہو ، جس نے احکام کو نافذ اور ( اسلامی ) حدود کور وبعمل ( لاگو کر رکھا ہو ۔ ( البیعہ ص۲۸)

মুহাদ্দিছুল আছার হাফেজ যুবায়ের আলী যাঈ রচিত, "ফাতাওয়া ইলমিয়্যাহুল মারুফ তাওদ্বিঈহুল আহকাম" (১ম খণ্ড, ১৭৫-১৭৬ পৃঃ)

অনুবাদক: সাফিন চৌধুরী।

© The Ideology Of Salaf - সালাফদের মতাদর্শ (Facebook)
 

Attachments

  • IMG_20230616_222251_543.webp
    IMG_20230616_222251_543.webp
    454.4 KB · Views: 84

Create an account or login to comment

You must be a member in order to leave a comment

Create account

Create an account on our community. It's easy!

Log in

Already have an account? Log in here.

Total Threads
13,350Threads
Total Messages
17,210Comments
Total Members
3,679Members
Latest Messages
Shajib AuzidLatest member
Top