জবাবঃ ইবন আব্বাস রাদ্বিয়াল্লাহু তা'আলা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, নবী ﷺ একদিন দুটি কবরের পাশ দিয়ে অতিক্রম করছিলেন। সেসময় তিনি বলেন, এদের আযাব দেওয়া হচ্ছে, তবে কোনো গুরুতর অপরাধের কারণে আযাব দেওয়া হচ্ছে না। এদের একজন পেশাব থেকে সতর্ক থাকত না, আর অপরজন চুগলি করে বেড়াত। তারপর তিনি একখানা কাঁচা খেজুরের ডাল নিয়ে ভেঙে দুভাগ করেন এবং উভয় কবরের ওপর একখানা করে গেড়ে দেন। সাহাবীগণ জিজ্ঞেস করেন, ইয়া রাসূলুল্লাহ! কেন এমন করলেন? তিনি বলেন, আশা করা যায়, যতদিন পর্যন্ত এ দুটি ডাল শুকিয়ে না যায়, ততদিন পর্যন্ত তাদের আযাব কিছুটা হালকা করা হবে। (সহীহুল বুখারী, ২১৮)
এ হাদীসের কারণে অনেকে মনে করেন, আযাব হালকা করা হয়েছিল উভয় ডালের আর্দ্রতা ও সজীবতার কারণে। তাদের এমন ধারণা সঠিক নয়। যদি এমনটাই হতো তবে তিনি ডালটাকে দুই ভাগে ভাগ করতেন না। কারণ, দুইভাগে ভাগ করার কারণে ডাল আরও তাড়াতাড়ি শুকিয়ে যাবে; যা অজানা নয়। সঠিক কথা হচ্ছে, তাদের আযাব হালকা করা হয়েছিল নবী ﷺ এর শাফাআত ও দুআর কারণে। আল্লাহ তাআলা সেই দুআ ও শাফাআত কবুল করেছিলেন ডাল শুকিয়ে যাওয়া পর্যন্ত। আর্দ্রতা ও সজীবতা ছিল আযাব হালকা হওয়ার আলামত; কারণ নয়। এর প্রমাণ হচ্ছে সহীহ মুসলিমে ৭/২৩৫ বর্ণিত জাবির রাদ্বিয়াল্লাহু তা'আলা আনহু'র লম্বা হাদীস। তাতে রয়েছে, রাসূলুল্লাহ ﷺ বলেন, "দুটি কবরের পাশ দিয়ে অতিক্রম করার সময় আমি দেখেছি তাদের কবরে শাস্তি দেওয়া হচ্ছে। আমি তাদের জন্য সুপারিশ করার ইচ্ছা করছি। সম্ভবত তাদের আযাব কমিয়ে দেওয়া হবে যতক্ষণ পর্যন্ত ডাল দুটি সতেজ থাকবে। (সহীহ মুসলিম, ৭৪০৮)
এ কারণে সেই দিনটি ছাড়া নবী ﷺ কবর যিয়ারতের সময় আর ঐ কাজ করতেন বলে জানা যায় না। বরং এর বিপরীতে যারা বর্তমানে কবরের ওপর সজীব কিছু দেয়; ইমাম খাত্তাবী তাদের বিরোধিতা করেছেন। তিনি বলেছেন, 'এর কোনো ভিত্তি নেই।'
আর আমি এ বিষয়ে 'আহকামুল জানাইয ও বিদউহা' গ্রন্থে বিস্তারিত আলোচনা করেছি। আরও দেখুন তিরমিযী ১/১০৩ গ্রন্থে আহমাদ শাকিরের টীকা। (মিশকাতুল মাসাবীহ, ১/১১০)
- ফাতাওয়ায়ে আলবানী; বিলিভার্স ভিশন পাবলিকেশন্স
এ হাদীসের কারণে অনেকে মনে করেন, আযাব হালকা করা হয়েছিল উভয় ডালের আর্দ্রতা ও সজীবতার কারণে। তাদের এমন ধারণা সঠিক নয়। যদি এমনটাই হতো তবে তিনি ডালটাকে দুই ভাগে ভাগ করতেন না। কারণ, দুইভাগে ভাগ করার কারণে ডাল আরও তাড়াতাড়ি শুকিয়ে যাবে; যা অজানা নয়। সঠিক কথা হচ্ছে, তাদের আযাব হালকা করা হয়েছিল নবী ﷺ এর শাফাআত ও দুআর কারণে। আল্লাহ তাআলা সেই দুআ ও শাফাআত কবুল করেছিলেন ডাল শুকিয়ে যাওয়া পর্যন্ত। আর্দ্রতা ও সজীবতা ছিল আযাব হালকা হওয়ার আলামত; কারণ নয়। এর প্রমাণ হচ্ছে সহীহ মুসলিমে ৭/২৩৫ বর্ণিত জাবির রাদ্বিয়াল্লাহু তা'আলা আনহু'র লম্বা হাদীস। তাতে রয়েছে, রাসূলুল্লাহ ﷺ বলেন, "দুটি কবরের পাশ দিয়ে অতিক্রম করার সময় আমি দেখেছি তাদের কবরে শাস্তি দেওয়া হচ্ছে। আমি তাদের জন্য সুপারিশ করার ইচ্ছা করছি। সম্ভবত তাদের আযাব কমিয়ে দেওয়া হবে যতক্ষণ পর্যন্ত ডাল দুটি সতেজ থাকবে। (সহীহ মুসলিম, ৭৪০৮)
এ কারণে সেই দিনটি ছাড়া নবী ﷺ কবর যিয়ারতের সময় আর ঐ কাজ করতেন বলে জানা যায় না। বরং এর বিপরীতে যারা বর্তমানে কবরের ওপর সজীব কিছু দেয়; ইমাম খাত্তাবী তাদের বিরোধিতা করেছেন। তিনি বলেছেন, 'এর কোনো ভিত্তি নেই।'
আর আমি এ বিষয়ে 'আহকামুল জানাইয ও বিদউহা' গ্রন্থে বিস্তারিত আলোচনা করেছি। আরও দেখুন তিরমিযী ১/১০৩ গ্রন্থে আহমাদ শাকিরের টীকা। (মিশকাতুল মাসাবীহ, ১/১১০)
- ফাতাওয়ায়ে আলবানী; বিলিভার্স ভিশন পাবলিকেশন্স