‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️

উসূলুল হাদিস রাবীর সংখ্যা বিচারে হাদীস প্রধানত দু‘প্রকার।

Joynal Bin Tofajjal

Student Of Knowledge

Forum Staff
Moderator
Uploader
Exposer
HistoryLover
Salafi User
Threads
344
Comments
479
Reactions
5,067
Credits
3,447

রাবীর সংখ্যা বিচারে হাদীস প্রধানত দু‘প্রকার।​

যথা: ১. মুতওয়াতির (متواتر) ও ২. আহাদ (أحاد)​



১. মুতওয়াতির (متواتر):

বৃহৎ সংখ্যক রাবীর বর্ণিত হাদীস, মিথ্যার ব্যাপারে যাদের উপর একাট্টা হওয়া অসম্ভব, সনদের শুরু থেকে শেষ পর্যন্ত এ সংখ্যা বিদ্যমান থাকলে হাদীসকে মুতওয়াতির (متواتر) বলা হয়।

২. আহাদ (أحاد): أحادতিন প্রকার। যথা:

  • মাশহুর (مشهور):

  • আযীয (عزيز):​

  • গরীব (غريب):​






শায (شاذ):​


কিয়াস (قياس):​


তাক্বলীদ (تقليد):​


ইজতিহাদ (اجتهاد):​


শরীয়াত (شريعة):​


মাযহাব (مذهب):​


নাযর (نذر):​


আম (عام):​


খাস (خاص):​


ইজমা (اجماع):​


মুসনাদ (مسند):​


ফিক্বহ (فقه):​


আসল বা মূল (اصل):​


ফারা বা শাখা (فرع):​

আসলের বিপরীত যা কোন ভিত্তির উপর গড়ে উঠে।

ওয়াজিব (واجب):​


মানদূব (مندوب):​


মাহযূর (محظور):​


মাকরূহ (مكروه):​


ফাৎওয়া (فتوى):​

নাসিখ (ناسخ):​

মানসূখ (منسوخ):​

আর যে হুকুমটি রহিত হয়ে যায় সেটাই মানসূখ।

মুতলাক্ব (مطلق):​


মুকাইয়্যাদ (مقيد):​


হাক্বীকাত (حقيقة):​


মাজায (مجاز):​

 
Last edited:
COMMENTS ARE BELOW

Golam Rabby

Knowledge Sharer

ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
Threads
816
Comments
960
Reactions
9,041
Credits
4,120
শায হাদীস কি গ্রহণযোগ্য?
 

Share this page