মাথার চুল, নখ ইত্যাদি মাটির নিচে পুঁতে ফেলা উত্তম। ইবনু ওমর (রাযিয়াল্লাহু আনহুমা) সহ একাধিক সাহাবীর আমল থেকে পুঁতে ফেলার প্রমাণ পাওয়া যায়। কিন্তু এ বিষয়ে রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর কোন সহীহ হাদীস পাওয়া যায় না। দু’একটা হাদীস পাওয়া গেলেও সেগুলো দুর্বল (নাসবুর রায়াহ ফী তাখরিজি আহাদিছিল হিদায়াহ, ১ম খণ্ড, পৃ. ১৮৯)।
ইমাম আহমাদ ইবনু হাম্বল (রাহিমাহুল্লাহ) বলেন,
‘চুল ও নখ মাটির নিচে পুঁতে ফেলতে হবে। তবে না পুঁতলেও আমরা তাকে কোন সমস্যা মনে করি না’ (খাল্লাল, আত-তরাজ্জুল, পৃ. ১৯)।
শায়খ উছায়মীন (রাহিমাহুল্লাহ) এক প্রশ্নের জবাবে বলেন, ‘আহলুল ইলমগণ উল্লেখ করেছেন যে, চুল ও নখ পুঁতে ফেলা অধিক উত্তম। এ মর্মে কিছু সাহাবী থেকে আছার পাওয়া যায়। তবে তা প্রকাশ্যে বাইরে থাকার জন্য বা কোন জায়গায় ছুঁড়ে ফেললে গুনাহ হবে এমনটি নয়’ (শাইখ ছালেহ আল-উছায়মীন, মাজমূ‘ঊ ফাতাওয়া ওয়া রাসাইল, ১১তম খণ্ড, পৃ. ১৩২, প্রশ্ন নং ৬০)।
ইমাম আহমাদ ইবনু হাম্বল (রাহিমাহুল্লাহ) বলেন,
يَدفن الشعر والأظفار وإن لم يفعل لم نَرَ به بأسا
‘চুল ও নখ মাটির নিচে পুঁতে ফেলতে হবে। তবে না পুঁতলেও আমরা তাকে কোন সমস্যা মনে করি না’ (খাল্লাল, আত-তরাজ্জুল, পৃ. ১৯)।
শায়খ উছায়মীন (রাহিমাহুল্লাহ) এক প্রশ্নের জবাবে বলেন, ‘আহলুল ইলমগণ উল্লেখ করেছেন যে, চুল ও নখ পুঁতে ফেলা অধিক উত্তম। এ মর্মে কিছু সাহাবী থেকে আছার পাওয়া যায়। তবে তা প্রকাশ্যে বাইরে থাকার জন্য বা কোন জায়গায় ছুঁড়ে ফেললে গুনাহ হবে এমনটি নয়’ (শাইখ ছালেহ আল-উছায়মীন, মাজমূ‘ঊ ফাতাওয়া ওয়া রাসাইল, ১১তম খণ্ড, পৃ. ১৩২, প্রশ্ন নং ৬০)।
সূত্র: আল-ইখলাছ।
Last edited: