শরীয়ত বিরোধী গর্হিত কার্যক্রম সংঘটিত না হলে প্রয়োজনে মসজিদে বিয়ের আকদ সম্পন্ন হওয়া জায়েজ রয়েছে। কিন্তু মসজিদে বিয়ের আকদ সম্পন্ন হওয়া সুন্নত বা মুস্তাহাব’ এ কথা সঠিক নয়। যদিও অনেক আলেম তা বলেছেন। কিন্তু কোন সহীহ দলীল দ্বারা এটা প্রমাণিত নয়। কেউ যদি সব সময় নিয়ম করে বিয়ের আকদ মসজিদের মধ্যে করে তবে তা বিদআতে পরিণত হবে। আর যদি মসজিদে গান-বাজনা বা বেপর্দা নারী-পুরুষের সমাবেশ ঘটে তাহলে তা হবে শক্ত হারাম কাজ।
উল্লেখ্য যে, মসজিদে বিয়ে সম্পন্ন করার নির্দেশ জানিয়ে নিম্নোক্ত বর্ণিত হাদিসটি যঈফ।
হাদিসে মসজিদে বেচা-কেনা করা নিষেধ কিন্তু বিয়ে বেচাকেনা নয়। তাই মৌলিকভাবে মসজিদে বিবাহ সম্পন্ন করা বৈধ হলেও এটিকে সুন্নত বা মুস্তাহাব বলে নিয়মিতভাবে করা বিদআত। (আল্লামা বিন বায রহ. আল্লামা উসাইমীন রহ. প্রমুখ আলেমদের এর ফতোয়ার সারসংক্ষেপ)
বি:দ্র: মসজিদে আকদ করার ক্ষেত্রে পাত্রীকে মসজিদে অবস্থান করা জরুরি নয়। প্রয়োজনে থাকতে পারে যদি পরপুরুষদের থেকে আলাদাভাবে পর্দার অন্তরালে থাকে। আল্লাহু আলাম।
উত্তর প্রদানে: আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
উল্লেখ্য যে, মসজিদে বিয়ে সম্পন্ন করার নির্দেশ জানিয়ে নিম্নোক্ত বর্ণিত হাদিসটি যঈফ।
أعلنوا هذا النكاح واجعلوه في المساجد واضربوا عليه بالدفوف
তিরমিযী উক্ত হাদিসটি বর্ণনা করার পর নিজেই বলেছেন যে, এটি যঈফ বা দুর্বল। ইবনে হাজার এবং আলবানী এটিকে যঈফ বলেছেন।হাদিসে মসজিদে বেচা-কেনা করা নিষেধ কিন্তু বিয়ে বেচাকেনা নয়। তাই মৌলিকভাবে মসজিদে বিবাহ সম্পন্ন করা বৈধ হলেও এটিকে সুন্নত বা মুস্তাহাব বলে নিয়মিতভাবে করা বিদআত। (আল্লামা বিন বায রহ. আল্লামা উসাইমীন রহ. প্রমুখ আলেমদের এর ফতোয়ার সারসংক্ষেপ)
বি:দ্র: মসজিদে আকদ করার ক্ষেত্রে পাত্রীকে মসজিদে অবস্থান করা জরুরি নয়। প্রয়োজনে থাকতে পারে যদি পরপুরুষদের থেকে আলাদাভাবে পর্দার অন্তরালে থাকে। আল্লাহু আলাম।
উত্তর প্রদানে: আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
Last edited by a moderator: