সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
S

প্রশ্নোত্তর মসজিদে বিলাসবহুল জিনিস ব্যবহার করা কি জায়েজ?

shipa

Inquisitive

Q&A Master
Salafi User
Threads
347
Comments
400
Reactions
1,763
Credit
1,385
মসজিদে বহুমূল্যের টাইলস্ সহ নানা বিলাসবহুল জিনিস ব্যবহারে প্রচুর ব্যয় করা বর্তমান সমাজে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। এ ব্যাপারে শারঈ কোন নিষেধাজ্ঞা আছে কি?

উত্তর : সাধারণভাবে সৌন্দর্য বৃদ্ধিতে কোন বাধা নেই। যাতে মুছল্লীরা প্রশান্তির সাথে সালাত আদায় করতে পারেন। ওছমান (রাঃ) মসজিদে নববীর সৌন্দর্য বর্ধন করেছিলেন (বুখারী ফাৎহসহ হা/৪৪৬, ১/৬৪৩)।

তবে সাজ-সজ্জার প্রতিযোগিতা এবং গর্ব-অহংকার প্রকাশের জন্য মসজিদের জাঁকজমক করা নিষিদ্ধ। যেমন রাসূল (ছাঃ) বলেন, ‘ক্বিয়ামতের অন্যতম আলামত হ’ল এই যে, লোকেরা মসজিদ নিয়ে গর্ব করবে’ (নাসাঈ হা/৬৮৯; মিশকাত হা/৭১৯; ছহীহুল জামে‘ হা/৫৮৯৫)।

ওমর (রাঃ) মসজিদে নববীর সংস্কারের হুকুম দিয়ে বলেন, আমি লোকদেরকে বৃষ্টি হ’তে রক্ষা করতে চাই। মসজিদে লাল বা হলুদ রং লাগানো হ’তে সাবধান থাক, এতে মানুষকে তুমি ফিৎনায় ফেলবে।

আনাস (রাঃ) বলেন, লোকেরা মসজিদ নিয়ে গর্ব করবে অথচ তারা একে কমই (ইবাদতের মাধ্যমে) আবাদ রাখবে (বুখারী ২/২৭০)।

আবুদ্দারদা (রাঃ) বলেন, তোমরা যখন মসজিদের চাকচিক্য নিয়ে ব্যস্ত হয়ে পড়বে তখন তোমরা পরাজিত হবে এবং ধ্বংস হয়ে যাবে (ছহীহুল জামে‘ হা/৫৮৫; ছহীহাহ হা/১৩৫১)। আলবানী (রহঃ) এই হাদীছকে মারফূ‘ হিসাবে বর্ণনা করেছেন।
অতএব মসজিদের চাকচিক্যে বাড়াবাড়ি থেকে সতর্ক হ’তে হবে।

দারুল ইফতা, হাদীছ ফাউন্ডেশন বাংলাদেশ।
উৎসঃ মাসিক আত-তাহরীক > প্রশ্নোত্তর।
 
Top