এ বিষয়ে উলামাদের তিনটি অভিমত পাওয়া যায়। যথা:
প্রথম অভিমত : এটা অপছন্দনীয়। হানাফী ও মালেকীদের অভিমত এটি [ফাতহুল বারী, ৩/২৩৭]। তাদের দলীল:
(১) মুসল্লায় জানাযার সালাত আদায়ের মাসয়ালায় উপস্থাপিত দলীলসমূহ।
(২) আবূ হুরায়রা (রাঃ) হতে বর্ণিত। রাসূল (সা:) বলেছেন,
'যে ব্যক্তি জানাযার সালাত মাসজিদে পড়বে তাতে তার কোন (সওয়াব) হবে না' [আবু দাউদ, হা. ৩১৯১; ইবনে মাজাহ, হা. ১৫১৭ (তাহকিক: আলবানী); সহীহ]
দ্বিতীয় অভিমত : জায়েয। এটি হাম্বলীদের অভিমত [আল মাওসুআতুল ফিকহিয়্যাহ, ১৬/৩৬]। তাদের দলীল: আয়িশাহ (রা:) বলেন,
'রাসূল (সা:) সুহাইল ইবনু বায়যার জানাযার সালাত মাসজিদেই আদায় করেছেন [সহীহ মুসলিম]।
তৃতীয় অভিমত : মাসজিদ নোংরা হওয়ার আশঙ্কা না থাকলে মুবাহ। এটি শাফেয়ীদের অভিমত [আল মাওসুআতুল ফিকহিয়্যাহ, ১৬/৩৬]। তারা পূর্বোল্লিখিত মা আয়িশাহ (রাঃ) এর হাদীসকে দলীল হিসেবে উপস্থাপন করেছেন [আল উম্ম, ১/৪১৪; আল মাজমূঊ, ৫/২১০; আল মুহাল্লা, ৫/১৩৯]।
সোর্স- সহীহ ফিকহুস সুন্নাহ, ৩য় খন্ড (ওয়াহিদীয়া ইসলামিয়া লাইব্রেরী)