‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️
S

সালাত মসজিদের নিচে করব থাকলে কি সালাত হবে?

shipa

Inquisitive

Q&A Master
Salafi User
Threads
347
Comments
400
Reactions
1,810
Credits
2,120
প্রশ্ন: মসজিদের পশ্চিম দেয়াল ঘেঁষে কবর এবং মিম্বরের নিচে কবর আছে, কবরগুলো ৫০ বছরেরও বেশি পুরাতন, এই মসজিদে ছালাত পড়ার বিধান কী?

উত্তর: এমন মসজিদে ছালাত হবে না। কারণ কবরস্থানের দিকে, মাঝে, উপরে ছালাত আদায় করা হারাম (আবূ দাঊদ, হা/৪৯২; তিরমিযী, হা/৩১৭; মিশকাত, হা/৭৩৭)।

আবূ মারছাদ আল-গানাভী রা: থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ (ছাঃ)-কে বলতে শুনেছি, ‘তোমরা কবরের উপর বসো না এবং কবরকে সামনে করে ছালাত আদায় করো না’ (মুসনাদে আহমাদ, হা/১৭২৫৫)।

আবূ মারছাদ আল-গানাভী রা: থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ (ছাঃ)-কে বলতে শুনেছি, ‘তোমরা কবরের উপর বসো না এবং কবরকে সামনে করে ছালাত আদায় করো না’ (ছহীহ মুসলিম, হা/৯৭২; মিশকাত, হা/১৬৯৮)। আনাস ইবনু মালেক রা: থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল (ছাঃ) কবরের মাঝে ছালাত আদায় করতে নিষেধ করেছেন (ছহীহ ইবনু হিব্বান, হা/১৬৯৮, ২৩১৫, ২৩২২ ‘সনদ ছহীহ’)।
উক্ত হাদীছের ব্যাখ্যায় মুহাদ্দিছগণ বলেন, কবর ক্বিবলার সামনে, পিছনে, ডানে বা বামে যেদিকেই থাক না কেন ছালাত হবে না (আস-সামারুল মুস্তাত্বাবু ফী ফিকহিস্ সুন্নাহ ওয়াল কিতাব, পৃ. ৩৫৭)। তাছাড়া রাসূল (ছাঃ) কবরের মাঝে ছালাত আদায় করতে নিষেধ করেছেন। আনাস ইবনু মালেক রা: থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল (ছাঃ) কবরের মাঝে ছালাত আদায় করতে নিষেধ করেছেন (ছহীহ ইবনু হিব্বান, হা/১৬৯৮, ২৩১৫, ২৩২২ ‘সনদ ছহীহ’)।

ফাতওয়া বোর্ড আল-জামি'আহ আস-সালাফিয়্যাহ।)
উৎসঃ মাসিক আল ইতিছাম, নভেম্বর,২০২২।
 

Share this page