সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
S

সালাত মসজিদের নিচে করব থাকলে কি সালাত হবে?

shipa

Inquisitive

Q&A Master
Salafi User
Threads
347
Comments
400
Reactions
1,807
Credits
2,104
প্রশ্ন: মসজিদের পশ্চিম দেয়াল ঘেঁষে কবর এবং মিম্বরের নিচে কবর আছে, কবরগুলো ৫০ বছরেরও বেশি পুরাতন, এই মসজিদে ছালাত পড়ার বিধান কী?

উত্তর: এমন মসজিদে ছালাত হবে না। কারণ কবরস্থানের দিকে, মাঝে, উপরে ছালাত আদায় করা হারাম (আবূ দাঊদ, হা/৪৯২; তিরমিযী, হা/৩১৭; মিশকাত, হা/৭৩৭)।

আবূ মারছাদ আল-গানাভী রা: থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ (ছাঃ)-কে বলতে শুনেছি, ‘তোমরা কবরের উপর বসো না এবং কবরকে সামনে করে ছালাত আদায় করো না’ (মুসনাদে আহমাদ, হা/১৭২৫৫)।

আবূ মারছাদ আল-গানাভী রা: থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ (ছাঃ)-কে বলতে শুনেছি, ‘তোমরা কবরের উপর বসো না এবং কবরকে সামনে করে ছালাত আদায় করো না’ (ছহীহ মুসলিম, হা/৯৭২; মিশকাত, হা/১৬৯৮)। আনাস ইবনু মালেক রা: থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল (ছাঃ) কবরের মাঝে ছালাত আদায় করতে নিষেধ করেছেন (ছহীহ ইবনু হিব্বান, হা/১৬৯৮, ২৩১৫, ২৩২২ ‘সনদ ছহীহ’)।
উক্ত হাদীছের ব্যাখ্যায় মুহাদ্দিছগণ বলেন, কবর ক্বিবলার সামনে, পিছনে, ডানে বা বামে যেদিকেই থাক না কেন ছালাত হবে না (আস-সামারুল মুস্তাত্বাবু ফী ফিকহিস্ সুন্নাহ ওয়াল কিতাব, পৃ. ৩৫৭)। তাছাড়া রাসূল (ছাঃ) কবরের মাঝে ছালাত আদায় করতে নিষেধ করেছেন। আনাস ইবনু মালেক রা: থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল (ছাঃ) কবরের মাঝে ছালাত আদায় করতে নিষেধ করেছেন (ছহীহ ইবনু হিব্বান, হা/১৬৯৮, ২৩১৫, ২৩২২ ‘সনদ ছহীহ’)।

ফাতওয়া বোর্ড আল-জামি'আহ আস-সালাফিয়্যাহ।)
উৎসঃ মাসিক আল ইতিছাম, নভেম্বর,২০২২।
 
Top