এমন পশুর সমস্যা গোপন রেখে বিক্রয় করা যাবে না। বরং পশুটির অসুস্থতার কথা স্পষ্টভাবে ক্রেতাকে জানাবে। জেনেশুনে ক্রয় করলে কোন বাধা নেই। রাসূল (ছাঃ) বলেন, ক্রেতা-বিক্রেতা (একে অপরের সাথে) বিচ্ছিন্ন না হওয়া পর্যন্ত তাদের উভয়ের এখতিয়ার থাকবে।
যদি তারা উভয়ে সত্য কথা বলে ও (পণ্যের দোষ-ত্রুটি) যথাযথ বর্ণনা করে তবে তাদের কেনা-বেচায় বরকত হবে, আর যদি তারা মিথ্যা বলে ও (ত্রুটি) গোপন করে, তবে তাদের কেনা-বেচার বরকত নষ্ট হয়ে যাবে (বুখারী হা/২০৭৯; মিশকাত হা/২৮০২)। এছাড়া পশুর দোষ গোপন করে বিক্রয় করা প্রতারণা।
আর ইসলামে প্রতারণা হারাম (মুসলিম হা/১০১; মিশকাত হা/৩৫২০)। পক্ষান্তরে উভয়ে যদি প্রতারণায় একমত হয়ে লেনদেন করে, তাহলে সেটি নিষিদ্ধ হবে। কেননা রাসূল (ছাঃ) বলেন, যে প্রতারণা করল, সে আমাদের দলভুক্ত নয়’ (মুসলিম হা/১০১; মিশকাত হা/৩৫২০)।
আত তাহরীক
যদি তারা উভয়ে সত্য কথা বলে ও (পণ্যের দোষ-ত্রুটি) যথাযথ বর্ণনা করে তবে তাদের কেনা-বেচায় বরকত হবে, আর যদি তারা মিথ্যা বলে ও (ত্রুটি) গোপন করে, তবে তাদের কেনা-বেচার বরকত নষ্ট হয়ে যাবে (বুখারী হা/২০৭৯; মিশকাত হা/২৮০২)। এছাড়া পশুর দোষ গোপন করে বিক্রয় করা প্রতারণা।
আর ইসলামে প্রতারণা হারাম (মুসলিম হা/১০১; মিশকাত হা/৩৫২০)। পক্ষান্তরে উভয়ে যদি প্রতারণায় একমত হয়ে লেনদেন করে, তাহলে সেটি নিষিদ্ধ হবে। কেননা রাসূল (ছাঃ) বলেন, যে প্রতারণা করল, সে আমাদের দলভুক্ত নয়’ (মুসলিম হা/১০১; মিশকাত হা/৩৫২০)।
আত তাহরীক