উত্তর: ব্যবহৃত স্বর্ণের যাকাত ওয়াজিব হওয়ার ব্যাপারে মতভেদ রয়েছে। অধিকাংশ আলেমের মতে, তাতে যাকাত ফরয নয়। পাঁচজন সাহাবী যেমন ইবনে ঊমার, জাবের, আনাস, আয়েশা এবং আসমা (রা) থেকে ব্যবহৃত অলঙ্কারে যাকাত ফরয না হওয়ার কথা বর্ণিত হয়েছে। ইমাম মালেক (রাহি) এ মতই পোষণ করেছেন। ইমাম আহমাদ বিন হাম্বাল এবং শাফেঈ মাযহাবেরও মত এটাই।
দ্বিতীয় মতে, ব্যবহৃত অলঙ্কার যদি নেসাব পরিমাণ হয় এবং এক বছর নিজের কাছে থাকে, তাহলে তাতে
যাকাত আবশ্যক হবে। একদল সাহাবী ও তাবেঈ
থেকেও এ মত পাওয়া যায়। এটিই হচ্ছে হানাফী
মাযহাবের প্রসিদ্ধ মত। তবে প্রাধান্য মতে, ব্যবহারের স্বর্ণের যাকাত নেই। কেননা, ব্যবহৃত অলঙ্কার বৃদ্ধিপ্রাপ্ত হওয়ার জন্য সংরক্ষণ করা হয় না। আর যাকাতের ক্ষেত্রে সাধারণ মূলনীতি হলো, তা কেবল বৃদ্ধিযোগ্য সম্পদেই ওয়াজিব হওয়া উচিত। ব্যবহৃত অলঙ্কার আসলে ব্যক্তিগত পোষাক-পরিচ্ছদের মতই মহিলাগণ সৌন্দর্য বৃদ্ধির জন্য পরিধান করে থাকে। অতএব, ব্যবহৃত অলঙ্কার যেহেতু পরিহিত পোষাক নিত্যপ্রয়োজনীয় জিনিষের মতোই এবং তা যেহেতু ব্যবসায়িক পণ্যের মত বুদ্ধিপ্রাপ্ত হয় না, তাই তাতে যাকাত ওয়াজিব হবে না। সেই সঙ্গে ব্যবহৃত অলঙ্কারে যাকাত ফরয হওয়ার ব্যাপারে সহীহ মারফু কোনো হাদীসও নেই। যেসব হাদীস এ বিষয়ে বর্ণিত হয়েছে। সেগুলোকে কেউ সহীহ বলেছেন, আবার কেউ কেউ যঈফ বলেছেন। কেউ কেউ এগুলোকে মানসুখও বলেছেন। তাই ব্যাপারটি যেহেতু এ রকমই, তাই তাতে যাকাত ওয়াজিব হবে না।
পরিশেষে আমরা বলবো, বিষয়টিতে যেহেতু আলেমদের মতভেদ রয়েছে, কেউ ওয়াজিব হওয়ার মত প্রকাশ করেছেন আবার কেউ ওয়াজিব না হওয়ার কথা বলেছেন, তাই সন্দেহ থেকে বাঁচার জন্য যাকাত দেওয়াটই অধিক নিরাপদ। আল্লাহই সর্বাধিক অবগত রয়েছেন।
[সূত্র: মাসিক তর্জুমানুল হাদীস, জানুয়ারী ২০২২]
দ্বিতীয় মতে, ব্যবহৃত অলঙ্কার যদি নেসাব পরিমাণ হয় এবং এক বছর নিজের কাছে থাকে, তাহলে তাতে
যাকাত আবশ্যক হবে। একদল সাহাবী ও তাবেঈ
থেকেও এ মত পাওয়া যায়। এটিই হচ্ছে হানাফী
মাযহাবের প্রসিদ্ধ মত। তবে প্রাধান্য মতে, ব্যবহারের স্বর্ণের যাকাত নেই। কেননা, ব্যবহৃত অলঙ্কার বৃদ্ধিপ্রাপ্ত হওয়ার জন্য সংরক্ষণ করা হয় না। আর যাকাতের ক্ষেত্রে সাধারণ মূলনীতি হলো, তা কেবল বৃদ্ধিযোগ্য সম্পদেই ওয়াজিব হওয়া উচিত। ব্যবহৃত অলঙ্কার আসলে ব্যক্তিগত পোষাক-পরিচ্ছদের মতই মহিলাগণ সৌন্দর্য বৃদ্ধির জন্য পরিধান করে থাকে। অতএব, ব্যবহৃত অলঙ্কার যেহেতু পরিহিত পোষাক নিত্যপ্রয়োজনীয় জিনিষের মতোই এবং তা যেহেতু ব্যবসায়িক পণ্যের মত বুদ্ধিপ্রাপ্ত হয় না, তাই তাতে যাকাত ওয়াজিব হবে না। সেই সঙ্গে ব্যবহৃত অলঙ্কারে যাকাত ফরয হওয়ার ব্যাপারে সহীহ মারফু কোনো হাদীসও নেই। যেসব হাদীস এ বিষয়ে বর্ণিত হয়েছে। সেগুলোকে কেউ সহীহ বলেছেন, আবার কেউ কেউ যঈফ বলেছেন। কেউ কেউ এগুলোকে মানসুখও বলেছেন। তাই ব্যাপারটি যেহেতু এ রকমই, তাই তাতে যাকাত ওয়াজিব হবে না।
পরিশেষে আমরা বলবো, বিষয়টিতে যেহেতু আলেমদের মতভেদ রয়েছে, কেউ ওয়াজিব হওয়ার মত প্রকাশ করেছেন আবার কেউ ওয়াজিব না হওয়ার কথা বলেছেন, তাই সন্দেহ থেকে বাঁচার জন্য যাকাত দেওয়াটই অধিক নিরাপদ। আল্লাহই সর্বাধিক অবগত রয়েছেন।
[সূত্র: মাসিক তর্জুমানুল হাদীস, জানুয়ারী ২০২২]