সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
MuhabbatShovon

বিবাদে জড়ানো বোকামি

MuhabbatShovon

Salafi

Salafi User
Threads
84
Comments
101
Reactions
993
Credit
1,086
আপনার শত্রু বা হিংসুকের সাথে বিবাদে জড়ানো বোকামি। বরং আপনি তার অবস্থা জানার পর বাহ্যত এমন অবস্থা বজায় রাখবেন যাতে আপনাদের মাঝে স্বাভাবিকতা বজায় থাকে। সে যদি কৈফিয়ত পেশ করে ক্ষমা চায়, আপনি গ্রহণ করতে পারবেন। আর সে যদি ঝগড়া-বিবাদ করে, তাহলে আপনি ক্ষমা করে দিতে পারবেন। তাকে বাহ্যত দেখিয়ে দিবেন যে ঝগড়া-বিবাদের বিষয়টাতে আপনাদের অবস্থান কাছাকাছি।
.
তারপর গোপনে তার থেকে সতর্কতা অবলম্বন করে চলবেন। কখনো তার উপর নির্ভর করবেন না। বাহ্যত তার সাথে মিশলেও ভেতরে-ভেতরে তার সাথে দূরত্ব বজায় রাখুন। তার জন্য সবচেয়ে বড় শাস্তিই হবে তার ত্রুটিগুলো ক্ষমা করে দেওয়া। সে যদি বেশি করে গালমন্দ করে, আপনি আরো বেশি ক্ষমা করে উপেক্ষা করতে থাকুন।
তখন আপনার পক্ষ নিয়ে জনসাধারণ তাকে গালমন্দ করবে। আর সহিষ্ণুতার দরুন বিজ্ঞ মানুষেরা আপনার প্রশংসা করবে।

ইবনুল জাওযী (রাহিমাহুল্লাহ)
[সাইদুল খাত্বের: পৃ. ৩৫১]
 
Top