মূলনীতি: অত্যধিক দুর্বল, মিথ্যা ও জাল হাদীসের ভিত্তিতে যে সকল ‘ইবাদাত করা হয়, তা প্রকৃতপক্ষে শারী'আতে প্রমাণিত বিষয় নয়, তাই তা বিদ'আত বলে বিবেচিত।
উদাহরণ: রজব মাসের প্রথম জুম'আর রাতে অথবা ২৭শে রজব যে বিশেষ শবে মি'রাজের সালাত আদায় করা হয় তা বিদ‘আত হিসেবে গণ্য । অনুরূপভাবে নিসফে শা'বান বা শবে বরাতে যে ১০০ রাক'আত সালাত বিশেষ পদ্ধতিতে আদায় করা হয় যাকে সালাতুর রাগায়েব বলেও অভিহিত করা হয়, তাও বিদ‘আত হিসেবে গণ্য। কেননা এর ফযীলত সম্পর্কিত হাদীসটি জাল।[তানযীহুশ শারী'আহ আল-মারফু'আহ, ২/ ৮৯-৯৪, আল-ইবদা—পৃষ্ঠা-৫৮]
সূত্র: 'সহীহ ইসলামী আকীদা' বই থেকে, পৃ: ১৭০; লেখক - ড. মুহাম্মদ সাইফুল্লাহ, প্রকাশনী- মাকতাবাত আল মুফলিহুন
উদাহরণ: রজব মাসের প্রথম জুম'আর রাতে অথবা ২৭শে রজব যে বিশেষ শবে মি'রাজের সালাত আদায় করা হয় তা বিদ‘আত হিসেবে গণ্য । অনুরূপভাবে নিসফে শা'বান বা শবে বরাতে যে ১০০ রাক'আত সালাত বিশেষ পদ্ধতিতে আদায় করা হয় যাকে সালাতুর রাগায়েব বলেও অভিহিত করা হয়, তাও বিদ‘আত হিসেবে গণ্য। কেননা এর ফযীলত সম্পর্কিত হাদীসটি জাল।[তানযীহুশ শারী'আহ আল-মারফু'আহ, ২/ ৮৯-৯৪, আল-ইবদা—পৃষ্ঠা-৫৮]
সূত্র: 'সহীহ ইসলামী আকীদা' বই থেকে, পৃ: ১৭০; লেখক - ড. মুহাম্মদ সাইফুল্লাহ, প্রকাশনী- মাকতাবাত আল মুফলিহুন
Last edited: