সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

প্রশ্নোত্তর প্রশ্ন : মুশরিক বা হিন্দুদের দেওয়া হাদিয়া গ্রহণ করা যাবে কি?

FORUM BOT

Doing Automated Jobs

Threads
4,146
Comments
4,353
Solutions
1
Reactions
37,471
Credits
24,212
উত্তর : সাধারণভাবে অমুসলিম বা কাফির-মুশরিকদের হাদিয়া গ্রহণ করা জায়েয। আল্লাহ বলেন, ‘ধর্মের ব্যাপারে যারা তোমাদের বিরুদ্ধে লড়াই করে না এবং তোমাদেরকে তোমাদের বাড়ি থেকে বিতাড়িত করে না, তাদের সাথে সদাচরণ করতে আল্লাহ তোমাদের নিষেধ করেন না’ (মুমতাহিনা ৬০/৮)। রাসূল (ছাঃ) কাফেরদের দেয়া হাদিয়া গ্রহণ করেছেন। ইমাম বুখারী এ ব্যাপারে অধ্যায় রচনা করেছেন, بَابُ قَبُولِ الهَدِيَّةِ مِنَ المُشْرِكِيْنَ ‘মুশরিকদের হাদিয়া গ্রহণ করা অধ্যায়’ (৩/১৬৩ পৃ.; হা/২৬১৫-২৮)। তেমনিভাবে মুশরিকদেরকেও হাদিয়া প্রদান করা যাবে। ওমর (রাঃ) তাঁর একটি পোষাক মক্কায় তাঁর অমুসলিম ভাইকে হাদিয়া হিসাবে প্রেরণ করেছিলেন (বুখারী হা/২৬১৯)। তবে তাদের কোন ধর্মীয় উৎসব বা পূজা-পার্বণ উপলক্ষ্যে কোন উপহার গ্রহণ করা থেকে বিরত থাকতে হবে। কেননা এতে তাদের ভ্রান্ত উৎসবের প্রতি সমর্থন করা হয় (মায়েদা ৫/২)। তবে যদি তা সমর্থনসূচক না হয় বরং প্রতিবেশীসুলভ হয়, তবে তা গ্রহণ করা যেতে পারে। যেমন আলী (রাঃ), আয়েশা (রাঃ) প্রমুখ অনুরূপ হাদিয়া গ্রহণ করেছিলেন (মুছান্নাফ ইবনু আবী শায়বাহ হা/২৪৩৭১; বায়হাক্বী হা/১৮৮৬৫)। এক্ষেত্রে কয়েকটি শর্ত থাকা আবশ্যক। (১) এই হাদিয়া যেন কোন হারাম দ্রব্য বা তাদের উৎসবে যবেহকৃত পশু থেকে না হয় (২) তাদের উৎসবের বিশেষ কোন প্রতীক যেমন মোমবাতি, ডিম ইত্যাদি না হয় (৩) মুশরিকদের আক্বীদা-বিশ্বাসগত ভ্রান্তি সম্পর্কে সচেতন থাকতে হবে, যাতে তাদের উৎসবের ব্যাপারে কোন ভালোবাসা বা অন্তরে আকর্ষণ সৃষ্টি না হয় (৪) হাদিয়া গ্রহণ যেন তাদের প্রতি বিশেষ ভালোবাসা থেকে না হয়; বরং তাদের মধ্যে ইসলাম গ্রহণের প্রতি আকাঙ্ক্ষা সৃষ্টির উদ্দেশ্যে হয় (ইবনু তায়মিয়াহ, ইকতিযাউছ ছিরাতিল মুস্তাক্বীম ১/২২৭, ২৫১)
সূত্র: মাসিক আত-তাহরীক।
 
Top