সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

প্রশ্নোত্তর প্রশ্ন : মামী ও খালু কি মাহরাম, না-কি গায়রে মাহরাম?

FORUM BOT

Doing Automated Jobs

Threads
4,135
Comments
4,353
Solutions
1
Reactions
37,496
Credits
24,212
উত্তর : মামী ও খালু মুহাররামাতে মু‘আক্কাদাহ’ বা সাময়িক কারণে হারামের অন্তর্ভুক্ত। কারণ থেকে মুক্ত হলেই তাদের সাথে বিবাহ হালাল হয়ে যায়, তাই এরা গায়ের মাহরামের অন্তর্ভুক্ত। সুতরাং এমন প্রত্যেক নারী বা পুরুষ যাদের সঙ্গে জীবনে কোন এক সময়ে বিবাহ বৈধ হতে পারে তারাই গায়ের মাহরামের অন্তর্ভুক্ত। যেমন মামা মারা গেলে কিংবা ত্বালাক্ব দিলে মামীর সাথে বিবাহ বৈধ হয়ে যায়। অনুরূপভাবে খালা মারা গেলে কিংবা ত্বালাক্ব হয়ে গেলে খালুর সাথে বিবাহ বৈধ হয়ে যায়। ঠিক ভাবি বা দুলাভাইয়ের মত অর্থাৎ ভাই মারা গেলে কিংবা ত্বালাক্ব দিলে ভাবির সাথে বিবাহ বৈধ এবং বোন মারা গেলে কিংবা ত্বালাক্বা হয়ে গেলে দুলাভাইয়ের সাথে বিবাহ বৈধ। যদিও বর্তমান সমাজে ভাবির সাথে বিবাহ বৈধ মনে করলেও মামী ও খালুর সাথে বিবাহকে অপরাধ মনে করা হয়ে থাকে। অথচ ইসলাম এটাকে অনুমোদন করেছে। যেমন, আবূ হুরায়রা (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, لَا يُجْمَعُ بَيْنَ الْمَرْأَةِ وَعَمَّتِهَا وَلَا بَيْنَ الْمَرْأَةِ وَخَالَتِهَا ‘কেউ যেন ফুফু ও তার ভাতিজীকে এবং খালা এবং তার বোনঝিকে একত্রে বিয়ে না করে’ (ছহীহ বুখারী, হা/৫১০৯, ৫১১০; ছহীহ মুসলিম, হা/১৪০৮; আবূ দাঊদ, হা/২০৬৬)। এখানে একত্রে বিবাহ করতে নিষেধ করা হয়েছে, কিন্তু একজন না থাকলে অন্যজনকে বিবাহ করা বৈধ।

সূত্র: মাসিক আল-ইখলাছ।
 
Top