Knowledge Sharer
ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
- Joined
- Jan 3, 2023
- Threads
- 1,141
- Comments
- 1,333
- Solutions
- 1
- Reactions
- 12,660
- Thread Author
- #1
শায়খ হামাদ ইবন আব্দুল্লাহ ইবন আব্দুল আযীয হামাদ বলেন,
শায়খুল ইসলাম ইবন তাইমিয়া (রাহিমাহুল্লাহ) বলেছেন,“কেউ যদি এ নিয়্যতে রামাযানের ক্বাযা ছিয়াম আদায়ে বিলম্ব করে যে, সামনের রামাযানের কিছুদিন পূর্বে ক্বাযা আদায় করে নেবে, তবে তা জায়েয। কারণ, এক রামাযান থেকে আরেক রামাযান পর্যন্ত যেকোনো সময় তার জন্য ক্বাযা আদায় করা জায়েয। তবে তাড়াতাড়ি আদায় করে নেওয়া উত্তম। কিন্তু আরেক রামাযান পর্যন্ত বিলম্ব করা জায়েয। অতএব, কেউ যদি জায়েযের ভিত্তিতে বিলম্ব করে এবং ক্বাযা আদায়ের পূর্বেই মারা যায়, তাহলে ইজমা অনুযায়ী সে পাপী হবে না।”
– শারহু যাদিল মুস্তাকনী লিল হামদ, ৩/১৮
– মাসিক আল ইতিছাম, এপ্রিল ২০২৫
শায়খুল ইসলাম ইবন তাইমিয়া (রাহিমাহুল্লাহ) বলেছেন,“কেউ যদি এ নিয়্যতে রামাযানের ক্বাযা ছিয়াম আদায়ে বিলম্ব করে যে, সামনের রামাযানের কিছুদিন পূর্বে ক্বাযা আদায় করে নেবে, তবে তা জায়েয। কারণ, এক রামাযান থেকে আরেক রামাযান পর্যন্ত যেকোনো সময় তার জন্য ক্বাযা আদায় করা জায়েয। তবে তাড়াতাড়ি আদায় করে নেওয়া উত্তম। কিন্তু আরেক রামাযান পর্যন্ত বিলম্ব করা জায়েয। অতএব, কেউ যদি জায়েযের ভিত্তিতে বিলম্ব করে এবং ক্বাযা আদায়ের পূর্বেই মারা যায়, তাহলে ইজমা অনুযায়ী সে পাপী হবে না।”
– শারহু যাদিল মুস্তাকনী লিল হামদ, ৩/১৮
– মাসিক আল ইতিছাম, এপ্রিল ২০২৫