‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️

প্রশ্নোত্তর ধূমপান কি সওম ভঙ্গকারী বিষয়?

FORUM BOT

Doing Automated Jobs

Threads
4,148
Comments
4,353
Solutions
1
Reactions
37,773
Credits
24,212
প্রশ্ন : এ প্রশ্নটি আল্লামা শাইখ ইবনে উসাইমীন রহমাতুল্লাহ আলাইহিকে করা হয়েছিল: ধূমপান যদি খাবার ও পানীয় না হয় এবং পেটেও না যায় তাহলে কি তা সওম ভঙ্গকারী বিষয় হবে?


উত্তর:আলহামদুলিল্লাহ্‌।


আমি বলব: ধূমপান করা রমাযানে বা অন্যান্য সকল সময়েই হারাম, তা দিনের বেলায় হোক বা রাত্রেই হোক, আল্লাহকে ভয় করে চলুন এবং ধূমপান ত্যাগ করে আপনার সুস্থতা, দাঁত, সম্পদ, সন্তানাদি এবং পরিবারের সাথে শারীরিক প্রফুল্লতা রক্ষা করুন, যেন আল্লাহ আপনার উপর সুস্থতা ও সুস্বাস্থ্য রক্ষার নেয়ামত বর্ষণ করেন।


আর যেটা বলেছেন যে, তা পানীয় নয় আমি বলব: এ কথা কি বলা হয় যে, অমুক ধূমপান করে? হ্যাঁ, বলা হয়: অমুক ধূমপান করে। আর প্রত্যেক পানীয় বস্তুর পান করা সে বস্তুর প্রকৃতি অনুযায়ী হয়ে থাকে। সুতরাং এটি নিঃসন্দেহে পানীয়, তবে তা ক্ষতিকর হারাম পানীয়। তার জন্য এবং তার মত যারা আছে তাদের জন্য আমার উপদেশ হলো: তার নিজের, সম্পদের, সন্তানাদির এবং পরিবারের ব্যাপারে আল্লাহকে যেন ভয় করে চলে, কারণ এ সমস্ত ক্ষেত্রে ধূমপান ক্ষতি বয়ে আনে। আমি আল্লাহর নিকট প্রার্থনা করছি তিনি যেন তাকে এবং সকল মুসলিম ভাইকে তাঁর অসন্তুষ্টি থেকে রক্ষা করেন। এ থেকে প্রতীয়মান হয় যে, ধূমপানে পাপ হওয়ার সাথে সাথে তা সওম ভঙ্গকারী একটি বিষয়। (মাজমুয়া ফাতাওয়া ও প্রবন্ধ ১৯/ ২০২-২০৩)


আল্লাহ্‌ সবচেয়ে ভালো জানেন


সংকলন: আমের সালেহ আলাওয়ী নাজী
সূত্র: ইসলামহাউজ।
 

Share this page