If you're in doubt ask الله.
Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
HistoryLover
Q&A Master
Salafi User
শায়খুল ইসলাম ইবনু তাইমীয়্যাহ মানাহিজুস সুন্নাহ গ্রন্থে (৭/৪১৯) বলেছেন: নছ তার সনদ সহীহ হওয়া ও মতনের (মূল বক্তব্য) অর্থের নির্দেশনার মুখাপেক্ষী। বিধায় নছটি অবশ্যই রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে সাব্যস্ত হতে হবে এবং অবশ্যই দাবি অনুযায়ী হতে হবে।
ইবনুল ক্বাইয়্যীম বাদায়ী উল ফাওয়ায়েদ গ্রন্থে (৩/৩৭৩) বলেছেন: দলীল উপস্থাপন এক জিনিস, আর দলীল ভিন্ন জিনিস। বিধায় একটির মধ্যে ভুল হওয়ার দ্বারা অপরটির মধ্যেও ভুল হওয়া আবশ্যক হয় না। কখনো দলীল উপস্থাপনে ভুল হয়, কিন্তু দলীল ছহীহ হয়। যেমন মানসূখ (রহিত) নছ দ্বারা দলীল উপস্থাপন করা অথবা কোনো খাছু নছ দ্বারা কোনো বিধানের দলীল উপস্থাপন করা, যেই নছটি উক্ত বিধানকে ব্যাপক অর্থে অন্তর্ভুক্ত করে। তাহলে এটা দলীল উপস্থাপনে ভুল, দলীলে ভুল নয়।
ইবনুল ক্বাইয়্যীম বাদায়ী উল ফাওয়ায়েদ গ্রন্থে (৩/৩৭৩) বলেছেন: দলীল উপস্থাপন এক জিনিস, আর দলীল ভিন্ন জিনিস। বিধায় একটির মধ্যে ভুল হওয়ার দ্বারা অপরটির মধ্যেও ভুল হওয়া আবশ্যক হয় না। কখনো দলীল উপস্থাপনে ভুল হয়, কিন্তু দলীল ছহীহ হয়। যেমন মানসূখ (রহিত) নছ দ্বারা দলীল উপস্থাপন করা অথবা কোনো খাছু নছ দ্বারা কোনো বিধানের দলীল উপস্থাপন করা, যেই নছটি উক্ত বিধানকে ব্যাপক অর্থে অন্তর্ভুক্ত করে। তাহলে এটা দলীল উপস্থাপনে ভুল, দলীলে ভুল নয়।
তাওদ্বীহু উছূলিল ফিক্বহ
- শাইখ যাকারীয়া ইবনে গুলাম ক্বাদীর পাকিস্থানী
* উসুলুল ফিকহ উস্তাযদের নিকট পড়ুন
- শাইখ যাকারীয়া ইবনে গুলাম ক্বাদীর পাকিস্থানী
* উসুলুল ফিকহ উস্তাযদের নিকট পড়ুন