‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️

প্রবন্ধ জ্বীন কয় প্রকার? নাম ও কাজ অনুযায়ী

rasikulindia

Salafi

Salafi User
Threads
37
Comments
48
Reactions
569
Credits
190
জ্বীনের তিন প্রকার: রাসূলুল্লাহ(ﷺ)-এ সম্পর্কে বলেছেন, জ্বীন তিন প্রকার-

১। যারা শূন্যে উড়ে বেড়ায়।
২। কিছু সাপ ও কুকুর ইত্যাদি রুপ পরিবর্তন করে।
৩। মানুষের কাছে আসে ও চলে যায়।

(সূত্র: তাবারানী। প্রখ্যাত হাদীস বিশারদ শায়খ আলবানী হাদীসটিকে সহীহ বলেছেন। দেখুন, সহীহ আল জামে আস সাগীর, হাদীস নং ৩১১৪, আবু সালাবা আল খাশানী(রাঃ) থেকে বর্ণিত। (মুজামু আলফাজ আল-আকীদাহ)

❑ জ্বীন বিভিন্ন প্রাণীর রূপ ধারণ করতে পারে। কিন্তু তাদের একটি গ্রুপ সর্বদা সাপ ও কুকুরের বেশ ধারণ করে চলাফেরা করে মানব সমাজে। এটা তাদের স্থায়ী রূপ।

আবূ সা’লাবাহ্ আল খুশানী (রাঃ) হতে বর্ণিত। তিনি মারফূ’ সূত্রে(রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে)বর্ণনা করেছেন:
জীন জাতি তিন প্রকার। একপ্রকার জিনের ডানা আছে, তারা শূন্যে উড়ে বেড়ায়।

দ্বিতীয় প্রকারের জীন সাপ ও কুকুরের আকৃতি ধারণ করে ও বসবাস করে।আর তৃতীয় প্রকারের জীন কোন এক নির্দিষ্ট স্থানে অবস্থান করে এবং তথা হতে অন্যত্র চলেও যায়। (শারহুস্ সুন্নাহ্)। [সহীহ : শারহুস্ সুন্নাহ্ ৩২৬৪, সহীহ ইবনু হিব্বান ৬১৬৫, সহীহুল জামি‘ ৩১১৪, সহীহ ওয়া য‘ঈফ আল জামি‘ আস্ সগীর ৫৪২৫, আল মু‘জামুল কাবীর লিত্ব ত্ববারানী ১৮০২০; হাদীস সম্ভারঃ ৮৯, (ত্বাবারানীর কাবীর ১৮০২০, হাকেম ৩৭০২, বাইহাক্বীর আসমা অসসিফাত, সহীহুল জামে' ৩১১৪)]

❑ জ্বীন জাতি মানুষের মত পুরুষ ও স্ত্রী জাতিতে বিভক্ত। একটি হাদিসে উল্লেখ করা হয়েছে-

“যে এই আয়াত(আয়াতুল কুরসী) পড়বে, আল্লাহ তা’আলা তার জন্য একজন প্রহরী নিযুক্ত করে দিবেন এবং কোন পুরুষ এবং নারী জ্বীন-শয়তান তার কাছে আসতে পারবে না।” [সহিহ বুখারী, ৫০১০]

❑ নাম ও কাজ অনুযায়ী

ইবলিস: এই জ্বীন আদম (আঃ)কে সিজদা/সালাম করতে অস্বীকার করেছিল বলে কুরআনে বর্ণিত হয়েছে। মুসলিমরা বিশ্বাস করে, এই জ্বীন জান্নাতে থাকাকালে আদম (আঃ)কে আল্লাহর আদেশ অমান্য করতে প্ররোচিত করেছিল এবং পৃথিবীতেও সে মানুষদেরকে পথভ্রষ্ট করে।

খানজাব: এই জ্বীন সালাতরত মানুষের মনে নানারকম চিন্তা ঢুকিয়ে নামাজ থেকে অমনোযোগী ও উদাসীন করে তুলে।
ওলহান:এরা হচ্ছে একপ্রকার শয়তান জ্বীন যারা মানুষকে ওযুর সময় ওয়াসওয়াসা দেয়।

ক্বারীন: ক্বারিন অর্থ হচ্ছে সংগী, প্রত্যেক মানুষের সাথেই শয়তান জ্বীন লেগে থাকে, সংগী হিসেবে। এরা সবসময় বান্দার অন্তরে খারাপ চিন্তা ঢুকিয়ে দিয়ে পাপ কাজ করতে উৎসাহিত করে।

আরবদের ভাষায় জ্বিনদের নাম ও প্রকারভেদ

ইবনে আব্দিল বার্র বলেছেন, আহলে কালাম ও ভাষাবিদদের নিকট জ্বিন জাতির বিভিন্ন প্রকারভেদ আছে। যেমন -

১। কেবল জ্বিনকে উল্লেখ করলে বলে, জিন্নী।
২। যে জ্বিন মাষদের সাথে বসবাস করে, তার কথা বললে বলে, আমের, বহুবচনে উম্মার।
৩। যে শিশুকে উত্যক্ত করে, তার কথা বললে বলে, আরওয়াহ।
৪ । খবীস আকারে উত্যক্ত করলে তাকে বলে, শয়তান।
৫। এর চাইতে বেশি ক্ষতি করলে বলে, মারেদ।
৬। এর চাইতেও বেশি দুর্ধর্ষ হলে বলে, ইফরীত; বহুবচনে আফারীত। আর নবী সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম

বলেছেন,

الحِنُّ ثَلاثَةُ أَصْنافِ فَصِنف لَهُمْ أَجْنِحَةٌ يَطِيرُونَ بِها في الهَوَاءِ وَصِنْفٌ حَيَّاتٌ وَكِلابٌ وَصِنْفٌ يَحِلُّونَ وَيَظْعَنُونَ​

অর্থাৎ, জ্বিন তিন শ্রেণীর। এক শ্রেণীর ডানা আছে, তারা তার সাহায্যে বাতাসে উড়ে বেড়ায়, এক শ্রেণী সাপ-কুকুর আকারে বসবাস করে, আর এক শ্রেণী স্থায়ীভাবে বসবাস করে ও ভ্রমণ করে ।

জ্ঞাতব্য যে, দৈত্য, দানব, অসুর, রাক্ষস, দেও-পরী, ভুত-প্রেত- প্রেতিনী, প্রেতাত্মা, পিশাচ---এসব কিছু জ্বিনেরই বিভিন্ন ভাষায় অথবা বিভিন্ন গুণের উপর এক একটা নাম । [ত্বাবারানীর কাবীর, মাশা. হা/৫৭৩, হাকেম, মাশা. হা/৩৭০২, বাইহাক্বীর আসমা অসিফাত, সহীহুল জামে' লিল আলবানী, মাশা. হা/৩১১৪]

এই গুলি নেওয়া হয়েছেঃ বইঃ জ্বিন ও শয়তান জগৎ, শায়খ আব্দুল হামিদ ফাইযী আল মাদানী, আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান ইত্যাদি বই থেকে।
 
COMMENTS ARE BELOW

Share this page