'জাহমিয়্যাহ' শব্দটি কখনও কখনও তাদের জন্য প্রয়োগ করা হয়, যারা আল্লাহর গুণাবলি নিষ্ক্রীয় করে অথবা সেগুলোর কিছু কিছুকে নিষ্ক্রীয় করে। সে হিসেবে মু'তাযিলাদেরকে জাহমিয়্যাহ বলা হয়, কারণ তারা আল্লাহর প্রায় সকল গুণকেই অস্বীকার করে। অনুরূপভাবে তা দ্বারা আশা'য়েরা ও মাতুরিদিয়্যাদেরকেও বুঝানো হয়; কারণ সামান্য কিছু সিফাত বাদে সকল সিফাতকে অস্বীকার করে থাকে। তবে সাধারণভাবে যখন 'জাহমিয়্যাহ' ফির্কা হিসেবে বর্ণনা করা হয় তখন যারা আল্লাহর সকল নাম ও গুণ অস্বীকার করে তাদেরকে বুঝানো হয়। বিশেষ করে যখন জাহমিয়্যাহ বলার পরে ভিন্ন করে মু'তাযিলা, আশা'য়েরা ও মাতুরিদিয়্যাহ বলা হয় তখন প্রত্যেক গোষ্ঠীকে আলাদা বুঝানো হবে। যেমন কেউ বললো, জাহমিয়্যাহ, আশা'য়েরা ও মাতুরিদিয়্যাহ সম্প্রদায় আহলুস সুন্নাত এর আকীদাহ বিরোধী। দেখুন, মাজমূ' ফাতাওয়া (৩/৯৯), (৬/৫৫, ৩৫৮); আর রিসালাতুল মাদানিয়্যাহ, পৃ. ৩৬।
জাহমিয়্যারা আহলুস সুন্নাহকে ‘
মুশাব্বিহা’ বলে, কারণ আহলুস সুন্নাহ আল্লাহর নাম ও গুণাবলি সাব্যস্ত করে। সেগুলোর কোনো তা’ওয়ীল (অপব্যাখ্যা) করে না, তা‘ত্বীল (নিষ্ক্রীয়করণ) করে না। যেমনটি জাহমিয়্যারা করে থাকে। সুতরাং যারাই আহলুস সুন্নাত ওয়াল জামা'আতকে মুশাব্বিহা সাদৃশ্যদানকারী বলবে, তারাই জাহমিয়্যাহ সম্প্রদায়। কম বেশি তারা জাহমিয়্যাদের দ্বারা প্রভাবিত।