- Joined
- Jan 3, 2023
- Threads
- 888
- Comments
- 1,042
- Reactions
- 9,953
- Thread Author
- #1
কোন সুন্নত পালন করতে গিয়ে যদি ফিতনার সৃষ্টি হয়, তাহলে তা সাময়িকভাবে বর্জন করতে হবে; যতক্ষণ না অজ্ঞ মানুষকে সে বিষয়ে সচেতন ও উৎসাহিত করে আমলের ময়দান তৈরি করা হয়েছে।
যেমন মহানবী (স.) ফিতনার আশঙ্কায় কা’বাগৃহ পুনর্নির্মাণের মতো মহৎ কাজ বর্জন করেছিলেন (মাজমুউ ফাতাওয়া, ইবনে তাইমিয়্যাহ ২২/৪০৭)। সুন্নাহর পালন ও প্রচার ফিতনা নয়। আসলে সুন্নাহ সম্পর্কে সমাজের অজ্ঞতাই হল ফিতনা। সুতরাং উলামার উচিত, হিকমতের সাথে সেই অজ্ঞতা দূরীভূত করে সুন্নাহ প্রতিষ্ঠা করা। অনুরূপ সুন্নত পালনের তাকীদে ওয়াজেব ত্যাগ করা যাবে না। সশব্দে ‘আমীন’ বলা সুন্নত হলেও জামাআতে নামায আদায় করা ওয়াজেব।
যেমন মহানবী (স.) ফিতনার আশঙ্কায় কা’বাগৃহ পুনর্নির্মাণের মতো মহৎ কাজ বর্জন করেছিলেন (মাজমুউ ফাতাওয়া, ইবনে তাইমিয়্যাহ ২২/৪০৭)। সুন্নাহর পালন ও প্রচার ফিতনা নয়। আসলে সুন্নাহ সম্পর্কে সমাজের অজ্ঞতাই হল ফিতনা। সুতরাং উলামার উচিত, হিকমতের সাথে সেই অজ্ঞতা দূরীভূত করে সুন্নাহ প্রতিষ্ঠা করা। অনুরূপ সুন্নত পালনের তাকীদে ওয়াজেব ত্যাগ করা যাবে না। সশব্দে ‘আমীন’ বলা সুন্নত হলেও জামাআতে নামায আদায় করা ওয়াজেব।
Last edited: