If you're in doubt ask الله.
Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
HistoryLover
Q&A Master
Salafi User
শুধুমাত্র ফজর ও ঈশার সালাতের জন্য তারা মসজিদে যেতে পারে; যেমনটি কিছু হাদীসে পাওয়া যায়। যেমন নবী (ﷺ) বলেন, ‘যদি তোমাদের স্ত্রীরা রাতের বেলা মসজিদে আসতে চায় তাহলে তাদের অনুমতি দিবে।’271 ইমাম বুখারী (রাহি) এ হাদীসের জন্য এভাবে অধ্যায় রচনা করেছেন: রাতের অন্ধকারে সালাতের উদ্দেশ্যে মহিলাদের বের হওয়া।
ইমাম ইবন আবদিল বার (রাহি) বলেন, ‘আবদুল্লাহ ইবন উমার (রা)-এর হাদীস থেকে এটাই সাব্যস্ত হয় যে, নবী (ﷺ) মহিলাদেরকে শুধুমাত্র রাতের সালাত আদায়ের জন্য মসজিদে যাওয়ার অনুমতি দিয়েছেন; দিনের সালাত আদায়ের জন্য নয়।’272 এর প্রমাণ হচ্ছে:
ক. যাইনাব আস-সাকাফিয়া (রা) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (ﷺ) বলেন, ‘তোমাদের (মহিলাদের) কেউ যদি ঈশার সালাতে শামিল হতে চায়, তখন উক্ত রাতে সে যেন সুগন্ধি ব্যবহার না করে।’273
খ. উম্মুল মুমিনীন আয়েশা(রা)থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (ﷺ) অন্ধকার থাকতেই ফজরের সালাত আদায় করতেন। অতঃপর মুমিনদের স্ত্রীগণ চলে যেতেন, অন্ধকারের জন্য তাদের চেনা যেত না। অথবা বলেছেন, অন্ধকারের জন্য তারা একে অপরকে চিনতে পারতেন না 274
এই হাদীস দুটি প্রমাণ করে যে, নবী (ﷺ)-এর যুগে মহিলারা শুধু ফজর ও ঈশার সালাত আদায় করার জন্য মসজিদের উদ্দেশ্যে বের হতেন। এ মতকে আরো শক্তিশালী করে আবদুল্লাহ বিন উমার (রা)-এর হাদীস। আবদুল্লাহ ইবন উমার (রা) বলেন, উমার (রা)-এর স্ত্রী ফজর ও ঈশার সালাত মসজিদে গিয়ে জামাআতে আদায় করতেন।275 এর কারণ হলো, মহিলাদের অন্ধকারে সালাত আদায় করাটাই তাদের জন্য পর্দা স্বরূপ। সুতরাং তখন আর ফিতনা সৃষ্টি হবার আশঙ্কা থাকবে না।
[271]. সহীহুল বুখারী, ৮৬৫; সহীহ মুসলিম, ৮৮০
[272]. আত-তামহীদ, ২৩/৩৯৫
[273]. সহীহ মুসলিম, ৮৮২
[274]. সহীহুল বুখারী, ৮৭২
[275]. সহীহুল বুখারী, ৯০০
ইমাম ইবন আবদিল বার (রাহি) বলেন, ‘আবদুল্লাহ ইবন উমার (রা)-এর হাদীস থেকে এটাই সাব্যস্ত হয় যে, নবী (ﷺ) মহিলাদেরকে শুধুমাত্র রাতের সালাত আদায়ের জন্য মসজিদে যাওয়ার অনুমতি দিয়েছেন; দিনের সালাত আদায়ের জন্য নয়।’272 এর প্রমাণ হচ্ছে:
ক. যাইনাব আস-সাকাফিয়া (রা) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (ﷺ) বলেন, ‘তোমাদের (মহিলাদের) কেউ যদি ঈশার সালাতে শামিল হতে চায়, তখন উক্ত রাতে সে যেন সুগন্ধি ব্যবহার না করে।’273
খ. উম্মুল মুমিনীন আয়েশা(রা)থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (ﷺ) অন্ধকার থাকতেই ফজরের সালাত আদায় করতেন। অতঃপর মুমিনদের স্ত্রীগণ চলে যেতেন, অন্ধকারের জন্য তাদের চেনা যেত না। অথবা বলেছেন, অন্ধকারের জন্য তারা একে অপরকে চিনতে পারতেন না 274
এই হাদীস দুটি প্রমাণ করে যে, নবী (ﷺ)-এর যুগে মহিলারা শুধু ফজর ও ঈশার সালাত আদায় করার জন্য মসজিদের উদ্দেশ্যে বের হতেন। এ মতকে আরো শক্তিশালী করে আবদুল্লাহ বিন উমার (রা)-এর হাদীস। আবদুল্লাহ ইবন উমার (রা) বলেন, উমার (রা)-এর স্ত্রী ফজর ও ঈশার সালাত মসজিদে গিয়ে জামাআতে আদায় করতেন।275 এর কারণ হলো, মহিলাদের অন্ধকারে সালাত আদায় করাটাই তাদের জন্য পর্দা স্বরূপ। সুতরাং তখন আর ফিতনা সৃষ্টি হবার আশঙ্কা থাকবে না।
মুসলিম নারীর পূর্ণাঙ্গ মাসাইল
মূল: আল্লামা মুহাদ্দিস আমর আবদুল মুনঈম সালিম
অনুবাদ ও সম্পাদনা: উস্তায আব্দুল্লাহ মাহমুদ
মূল: আল্লামা মুহাদ্দিস আমর আবদুল মুনঈম সালিম
অনুবাদ ও সম্পাদনা: উস্তায আব্দুল্লাহ মাহমুদ
[271]. সহীহুল বুখারী, ৮৬৫; সহীহ মুসলিম, ৮৮০
[272]. আত-তামহীদ, ২৩/৩৯৫
[273]. সহীহ মুসলিম, ৮৮২
[274]. সহীহুল বুখারী, ৮৭২
[275]. সহীহুল বুখারী, ৯০০