শায়খুল ইসলাম ইবনু তাইমীয়্যাহ মাজমূ' ফাতাওয়া গ্রন্থে (২১/৮৫) বলেছেন: কোনো কিছুকে সাধারণভাবে হারাম করা তার প্রত্যেকটি অংশকে হারাম করার দাবি রাখে। যেটা শুকর, মৃত প্রাণী ও রক্তকে হারাম করার দাবি থেকে বুঝা যায়, এমনিভাবে স্বর্ণ ও রৌপ্য দ্বারা নির্মিত পাত্রসমূহে পানাহার করাকে হারাম করার বিষয়টি আংশিকভাবে স্বর্ণ ও রৌপ্য খচিত পাত্রে পানাহারের নিষেধাজ্ঞার দাবি রাখে, এমনিভাবে রেশমের পোশাক পরিধানকে হারাম করার বিষয়টি আংশিক রেশম ব্যবহৃত হয়েছে এমন কাপড় পরিধানের নিষেধাজ্ঞার দাবি রাখে, যদি সহীহ হাদীছে দুই আঙ্গুল অথবা তিন আঙ্গল অথবা চার আঙ্গুল পরিমাণ জায়গাকে বাদ দেওয়া না হতো।
এরপরে তিনি একই গ্রন্থে (২১/৮৬) বলেছেন: আর যেখানে বিবাহ হারাম করা হবে সেখানে এই হারামকরণ বিবাহের সকল অংশের ক্ষেত্রেও প্রযোজ্য হবে, এমনকি বিবাহের চুক্তি পৃথকভাবে হারাম সাব্যস্ত হবে এবং সহবাসও পৃথকভাবে হারাম সাব্যস্ত হবে। যেমন আল্লাহ তা'আলা বলেছেন:
وَلَا تَنكِحُواْ مَا نَكَحَ ءَابَاؤُكُم مِّنَ النِّسَاءِ إِلَّا مَا قَدْ سَلَفَ
“তোমরা ঐ সকল মহিলাকে বিবাহ করো না, যাদেরকে তোমাদের পিতাগণ বিবাহ করেছেন, তবে ইতোপূর্বে যা হয়েছে, তা অতীত হয়ে গেছে”।
(আন নিসা: ২২)