কোনো এমন প্রমাণসাপেক্ষ আমল যা কুরআন-সুন্নাহ ছাড়া প্রমাণিত হতে পারে না, তা যদি কোনো সাহাবী কতৃক শুদ্ধভাবে প্রমাণিত হয়, তাহলে তাকে বিদআত বলা যাবে না।
যেহেতু তিনি ওয়াহীর পরিবেশে থেকে তা গ্রহণ করেছেন। অবশ্য তা যদি তার নিজস্ব ইজতিহাদ হয় অথবা সুন্নাহ বিরোধী হয় অথবা অন্য সাহাবীর রায় বিরোধী হয়, তাহলে ভিন্ন কথা
যেহেতু তিনি ওয়াহীর পরিবেশে থেকে তা গ্রহণ করেছেন। অবশ্য তা যদি তার নিজস্ব ইজতিহাদ হয় অথবা সুন্নাহ বিরোধী হয় অথবা অন্য সাহাবীর রায় বিরোধী হয়, তাহলে ভিন্ন কথা