Knowledge Sharer
ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
- Joined
- Jan 3, 2023
- Threads
- 1,141
- Comments
- 1,333
- Solutions
- 1
- Reactions
- 12,660
- Thread Author
- #1
কুফরের আভিধানিক অর্থ: কোনো কিছুকে ঢাকা ফেলা, আবৃত করা।
শরয়ি পরিভাষায় কুফর হলো: ‘আল্লাহ ও তাঁর রাসূলের উপর ঈমান না-আনা। এর সাথে অবিশ্বাস করা যুক্ত হোক বা না-হোক। কেবল সন্দেহ-সংশয়বশতঃ হোক। কিংবা হিংসা, ধৃষ্টতা বা রাসূলের অনুসরণ থেকে বিমুখকারী কিছু কুপ্রবৃত্তির অনুসরণ করে ঈমান গ্রহণ করা থেকে বিমুখ থাকা হোক। তাই কুফর হলো প্রত্যেক এমন ব্যক্তির বৈশিষ্ট্য আল্লাহ তায়ালা যা কিছুর প্রতি ঈমান আনা ফরয করেছেন এর কোন কিছুর সংবাদ যে ব্যক্তির কাছে পৌঁছার পর সে এটাকে অস্বীকার করে; চাই এ অস্বীকারকরণ শুধু অন্তর দিয়ে হোক, মুখ দিয়ে নয়; কিংবা শুধু মুখ দিয়ে হোক, অন্তর দিয়ে নয়; কিংবা উভয়টা দিয়ে হোক অথবা এমন কোনো কাজ করার মাধ্যমে হোক যে কাজের ব্যাপারে দলিল উদ্ধৃত হয়েছে যে, এটি ব্যক্তিকে ঈমানের উপাধি থেকে বহিষ্কারকারী’। [ শাইখুল ইসলাম ইবনে তাইমিয়্যার মাজমুউল ফাতাওয়া (১২/৩৩৫), ইবনে হাযমের ‘আল-ইহকাম ফী-উসূলিল আহকাম’ (১/৪৫)]
ইমাম ইবনে হাযম রাহিমাহুল্লাহ তাঁর আল-ফাস্ল বইয়ে বলেন: ‘বরং সহিহ দলীল অনুসারে যে বিষয়টি বিশ্বাস করা ছাড়া ঈমান সাব্যস্ত হয় না সেটি অস্বীকার করা কুফর। যে বিষয়টি উচ্চারণ করা কুফর বলে প্রমাণিত সেটি উচ্চারণ করা কুফর। এবং যে কাজটিতে লিপ্ত হওয়া কুফর বলে প্রমাণিত সে কাজ করাও কুফর।’
– islamqa.info, Fatwa no. 21249
শরয়ি পরিভাষায় কুফর হলো: ‘আল্লাহ ও তাঁর রাসূলের উপর ঈমান না-আনা। এর সাথে অবিশ্বাস করা যুক্ত হোক বা না-হোক। কেবল সন্দেহ-সংশয়বশতঃ হোক। কিংবা হিংসা, ধৃষ্টতা বা রাসূলের অনুসরণ থেকে বিমুখকারী কিছু কুপ্রবৃত্তির অনুসরণ করে ঈমান গ্রহণ করা থেকে বিমুখ থাকা হোক। তাই কুফর হলো প্রত্যেক এমন ব্যক্তির বৈশিষ্ট্য আল্লাহ তায়ালা যা কিছুর প্রতি ঈমান আনা ফরয করেছেন এর কোন কিছুর সংবাদ যে ব্যক্তির কাছে পৌঁছার পর সে এটাকে অস্বীকার করে; চাই এ অস্বীকারকরণ শুধু অন্তর দিয়ে হোক, মুখ দিয়ে নয়; কিংবা শুধু মুখ দিয়ে হোক, অন্তর দিয়ে নয়; কিংবা উভয়টা দিয়ে হোক অথবা এমন কোনো কাজ করার মাধ্যমে হোক যে কাজের ব্যাপারে দলিল উদ্ধৃত হয়েছে যে, এটি ব্যক্তিকে ঈমানের উপাধি থেকে বহিষ্কারকারী’। [ শাইখুল ইসলাম ইবনে তাইমিয়্যার মাজমুউল ফাতাওয়া (১২/৩৩৫), ইবনে হাযমের ‘আল-ইহকাম ফী-উসূলিল আহকাম’ (১/৪৫)]
ইমাম ইবনে হাযম রাহিমাহুল্লাহ তাঁর আল-ফাস্ল বইয়ে বলেন: ‘বরং সহিহ দলীল অনুসারে যে বিষয়টি বিশ্বাস করা ছাড়া ঈমান সাব্যস্ত হয় না সেটি অস্বীকার করা কুফর। যে বিষয়টি উচ্চারণ করা কুফর বলে প্রমাণিত সেটি উচ্চারণ করা কুফর। এবং যে কাজটিতে লিপ্ত হওয়া কুফর বলে প্রমাণিত সে কাজ করাও কুফর।’
– islamqa.info, Fatwa no. 21249