‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️

প্রশ্নোত্তর কবরস্থানে কবরবাসীর জন্য এককভাবে হাত তুলে দু'আ করা যাবে কি?

Golam Rabby

Knowledge Sharer

ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
Top Active User
Threads
758
Comments
895
Reactions
8,226
Credits
3,996
জবাব : শাইখ বিন বায (রহ.) কে জিজ্ঞাসা করা হয়েছিলো, মৃতের কবরে হাত তুলে দু'আ করা যাবে কি?
তিনি উত্তর দিয়েছেন যে, যদি কেউ তার হাত তোলে, তাতে দোষের কিছু নেই, কারণ এটি নবী (স.) থেকে প্রমাণিত, 'আয়িশাহ (রাদি.) এর হাদীসে এসেছে-
“নাবী (স.) থেকে কবর যিয়ারতকালে হাত তুলে তাদের জন্য দু'আ কররেছেন (মাজমূউল ফতোয়া, ১৩/৩৩৭)।

শাইখ ইবনু উসাইমীন (রহ.) বলেছেন: দাফনের পরে তার জন্য দু'আ করা নবী (স.) থেকে প্রমাণিত। ইমাম আবূ দাউদ (রহ.) বর্ণনা করেছেন : তিনি যখন মৃতকে দাফন শেষ করতেন তখন তিনি তার কবরের পাশে দাঁড়াতেন এবং বলতেন, তোমার ভাইয়ের জন্য ক্ষমা প্রার্থনা করো এবং তার জন্য দৃঢ়তা প্রার্থনা করো। কারণ তাকে এখনই জিজ্ঞাসা করা হবে। যে ব্যক্তি তার জন্য ক্ষমা প্রার্থনা করার সময় হাত তুলবে, তার কোনো দোষ নেই এবং যে উঠাবে না, তারও কোনো দোষ নেই। হাত না উঠিয়ে যদি বলে- হে আল্লাহ! তাকে ক্ষমা করুন, হে আল্লাহ! তাকে ক্ষমা করুন, হে আল্লাহ! তাকে ক্ষমা করুন, হে আল্লাহ! তাকে প্রতিষ্ঠিত রাখুন, হে আল্লাহ! তাকে প্রতিষ্ঠিত রাখুন, হে আল্লাহ! তাকে প্রতিষ্ঠিত রাখুন। এভাবে বলে যদি চলে আসে তাতেও কোনো দোষ নেই।

শাইখ আবদ আল-মুহসিন আল-আব্বাদকে, জিজ্ঞাসা করা হয়েছিলো, দাফনের পর মৃতের জন্য দু'হাত তুলে ধরার হুকুম কি? তিনি উত্তর দিয়েছিলেন, বিষয়টির মধ্যে প্রশস্ততা রয়েছে। ইচ্ছা করলে উঠাতে পারে ইচ্ছা করলে নাও উঠাতে পারে। মহান আল্লাহই সর্বাধিক অবগত (মাজমূআল ফতোয়া, ২৬/১৪৬)

[ সূত্র: সাপ্তাহিক আরাফাত ]
 

Share this page