- Joined
- Jan 3, 2023
- Threads
- 653
- Comments
- 796
- Reactions
- 6,953
- Thread Author
- #1
আহলে কিতাব তথা ইয়াহুদী ও নাসারাদের যবেহকৃত জন্তু খাওয়া বৈধ।
আল্লাহ তা'আলার বানী:
“যাদেরকে কিতাব দেওয়া হয়েছে তাদের খাবার তােমাদের জন্য হালাল।" [সূরা মায়িদা ;৫]
"অর্থাৎ হে মুসলিমগণ, আহলে কিতাব তথা ইহুদি ও নাসারাদের যবেহকৃত জন্তু খাওয়া তােমাদের জন্য বৈধ।
ইবনু আব্বাস(রাদিআল্লাহু আনহু) বলেছেন: এখানে طعامهم বা খাদ্য দ্বারা উদ্দেশ্য হচ্ছে ذبائحهم বা তাদের যবেহ (ফাতহুল বারী ৯/৫৫২-৫৫৩)
সুতরাং আহলে কিতাব তথা ইহুদি ও নাসারাদের যবেহকৃত জন্তু মুসলিমগণের ঐকমত্যে বৈধ।
কারণ তারা বিশ্বাস করে আল্লাহ ছাড়া অন্যের উদ্দেশ্যে যবেহকৃত প্রাণী এবং মৃত প্রাণী খাওয়া হারাম। তাদের এ বিশ্বাস অন্যান্য মুর্তিপুজারী, বে-দ্বীন, মুরতাদ ও অগ্নিপূজারী কাফেরদের বিপরীত। কাজেই এসব কাফেরদের যবেহকৃত প্রাণী বৈধ নয়। অনুরূপভাবে বড় শিরককারীদের যবেহ- যেমন কবর পুজারী ও মাজার পুজারী ও অন্যদের যবেহকৃত প্রাণিও বৈধ নয়।
[সূত্র: আল ফিকহুল মুয়াসসার, ত্রয়োদশ অধ্যায়; দ্বিতীয় অনুচ্ছেদ; পঞ্চম মাসআলা (আত তাওহীদ প্রকাশনী)]
আল্লাহ তা'আলার বানী:
“যাদেরকে কিতাব দেওয়া হয়েছে তাদের খাবার তােমাদের জন্য হালাল।" [সূরা মায়িদা ;৫]
"অর্থাৎ হে মুসলিমগণ, আহলে কিতাব তথা ইহুদি ও নাসারাদের যবেহকৃত জন্তু খাওয়া তােমাদের জন্য বৈধ।
ইবনু আব্বাস(রাদিআল্লাহু আনহু) বলেছেন: এখানে طعامهم বা খাদ্য দ্বারা উদ্দেশ্য হচ্ছে ذبائحهم বা তাদের যবেহ (ফাতহুল বারী ৯/৫৫২-৫৫৩)
সুতরাং আহলে কিতাব তথা ইহুদি ও নাসারাদের যবেহকৃত জন্তু মুসলিমগণের ঐকমত্যে বৈধ।
কারণ তারা বিশ্বাস করে আল্লাহ ছাড়া অন্যের উদ্দেশ্যে যবেহকৃত প্রাণী এবং মৃত প্রাণী খাওয়া হারাম। তাদের এ বিশ্বাস অন্যান্য মুর্তিপুজারী, বে-দ্বীন, মুরতাদ ও অগ্নিপূজারী কাফেরদের বিপরীত। কাজেই এসব কাফেরদের যবেহকৃত প্রাণী বৈধ নয়। অনুরূপভাবে বড় শিরককারীদের যবেহ- যেমন কবর পুজারী ও মাজার পুজারী ও অন্যদের যবেহকৃত প্রাণিও বৈধ নয়।
[সূত্র: আল ফিকহুল মুয়াসসার, ত্রয়োদশ অধ্যায়; দ্বিতীয় অনুচ্ছেদ; পঞ্চম মাসআলা (আত তাওহীদ প্রকাশনী)]