গল্প আল কারাজি ছিলেন শাফেঈ তবে তাকলীদ নন বরং ইত্তিবা করতেন।

  • Thread Author
আমাদের দেশের মানু্ষের মাযহাব মানা আর পূর্ববর্তী যুগের মানুষের মাযহাব মানায় বিস্তার ফারাক।

আবুল হাসান মুহাম্মদ বিন আব্দুল মালিক বিন মুহাম্মদ বিন উমর আল কারাজি ছিলেন শাফেঈ ফকিহ।

হাফেজ সামায়ানী "আল আনসাব" গ্রন্থে তার জীবনিতে লিখেছেন,

ابو الحسن محمد بن عبد الملك بن محمد بن عمر الكرجي الفقيه الشافعي.

فكتبت بالكرج عن الإمام ابى الحسن محمد بن ابى طالب عبد الملك بن محمد الكرجي وكان اماما متقنا مكثرا من الحديث

আমি আল কারাজ এ ইমাম আবুল হাসান মুহাম্মদ বিন আবি ত্বলিব আব্দুল মালিক বিন মুহাম্মদ আল কারাজি হতে অনেক হাদিস লিপিবদ্ধ করেছি, তিনি একজন সুদক্ষ ইমাম ছিলেন যিনি অনেক হাদিস বর্ণনা করেছেন।

তিনি আরো লিখেছেন,

وكان هذا الكرجي شافعيا ويخالف منصوص المذهب حيث يقوى الدليل عنده، من ذلك انه كان لا يقنت في الصبح. وكان سلفي العقيدة له في ذلك كتاب الفصول عن الأئمة الفحول.

এই কারাজি শাফেঈ ছিলেন এবং মাযহাবের শর্তাদির বিরোধীতা করতেন যখন তার নিজের কাছে শক্ত দলিল থাকতো (মাযহাবের বিপরীতে), সেজন্যই তিনি ভোরে কুনুত পড়তেন না।

আল আনসাব, মুকাদ্দমা, ১৮ পৃঃ, মাকতাবুশ শামেলা।

বিঃদ্রঃ- শাফেঈ মাযহাব অনুযায়ী ফজরে কুনুত পড়া মুস্তাহাব, আর বিতরে কোনো কুনুত নেই রমাদ্বানের শেষাংশ ব্যতীত। আর অন্যান্য সালাতেও কুনুত নেই, কেবল দুর্যোগের সময় আদায় করা সালাত আর কিয়াম অর্থাৎ বসা থেকে উঠার ক্ষেত্র ব্যতীত। - অনুবাদক

লেখা - সাফিন চৌধুরী।
 
Back
Top