قُل لَّا يَعْلَمُ مَنْ فِي السَّمَوتِ وَالْأَرْضِ الْغَيْبَ إِلَّا اللَّهُ وَمَا يَشْعُرُونَ أَيَّانَ يُبْعَثُونَ
‘আপনি বলুন, আল্লাহ ছাড়া আসমান ও যমীনের কেউই গায়েবের জ্ঞান রাখে না এবং তারা এটাও বুঝে না যে তারা কখন পুনরুত্থিত হবে' (নামল ৬৫)।
আল্লাহ তা'আলা স্বয়ং মুহাম্মাদ (সঃ)-এর মাধ্যমে জানিয়ে দিচ্ছেন,
আল্লাহ তা'আলা স্বয়ং মুহাম্মাদ (সঃ)-এর মাধ্যমে জানিয়ে দিচ্ছেন,
قُلْ لا أَمْلِكُ لِنَفْسِي نَفْعًا وَلَا ضَرًّا إِلَّا مَا شَاءَ اللَّهُ وَلَوْ كُنْتُ أَعْلَمُ الْغَيْبَ لَاسْتَكْثَرْتُ مِنَ الْخَيْرِ وَمَا مَسَّنِيَ السُّوءُ إِنْ أَنَا إِلَّا نَذِيرٌو بَشِيرٌ لِقَوْمٍ يُؤْمِنُونَ
‘আপনি বলুন! আল্লাহ যা ইচ্ছা করেন তা ছাড়া আমার নিজের ভাল-মন্দ লাভ-ক্ষতি বিষয়ে আমার কোন অধিকার নেই। আমি যদি গায়েব সম্পর্কে জানতাম তবে আমি অনেক কল্যাণ লাভ করতে পারতাম। আর কোন অকল্যাণ আমাকে স্পর্শ করতে পারত না। আমি শুধু মু'মিন সম্প্রদায়ের জন্য একজন সতর্ককারী ও সুসংবাদদাতা' (আ'রাফ ১৮৮)।
আল্লাহ তা'আলা আরো বলেন,
আল্লাহ তা'আলা আরো বলেন,
وَلِلَّهِ غَيْبُ السَّمَوَاتِ وَالْأَرْضِ وَإِلَيْهِ يُرْجَعُ الْأَمْرُكُلُّهُ فَاعْبُدُهُ وَتَوَكَّلْ عَلَيْهِ وَمَا رَبُّكَ بِغَافِلٍ عَمَّا تَعْمَلُونَ
‘আকাশ ও যমীনের অদৃশ্য জ্ঞান আল্লাহরই এবং তাঁরই কাছে সব কিছু প্রত্যাবর্তিত হবে । সুতরাং তাঁর ইবাদত কর এবং তাঁর উপর নির্ভর কর । আর তোমরা যা কর সে সম্বন্ধে তোমার প্রতিপালক অনবহিত নন' (হুদ ১২৩)।
মহান আল্লাহ আরো বলেন,
মহান আল্লাহ আরো বলেন,
وَعِنْدَهُ مَفَاتِحُ الْغَيْبِ لَا يَعْلَمُهَا إِلَّا هُوَ وَيَعْلَمُ مَا فِي الْبَرِّ وَالْبَحْرِ وَمَا تَسْقُطُ مِنْوَرَقَةٍ إِلَّا يَعْلَمُهَا وَلَا حَبَّةٍ فِي ظُلُمَتِ الْأَرْضِ وَلَا رَطْبٍ وَلَا يَابِسٍ إِلَّا فِي كِتَبٍ مُّبِينٍ
‘গায়েব বা অদৃশ্যের চাবিকাঠি তাঁরই নিকট রয়েছে; তিনি ছাড়া আর কেউই গায়েব জানে না। স্থল ও জলভাগের সব কিছুই তিনি অবগত রয়েছেন, তাঁর অবগতি ব্যতীত বৃক্ষ হতে একটি পাতাও ঝরে না এবং ভূ-পৃষ্ঠের অন্ধকারের মধ্যে একটি দানাও পড়ে না, এমনিভাবে কোন সরস ও নিরস বস্তুও পতিত হয় না। সমস্ত বস্তুই সুস্পষ্ট কিতাবে লিপিবদ্ধ রয়েছে' (আন আম ৫৯)।
হাদীছে এসেছে,
হাদীছে এসেছে,
عَنْ عَائِشَةَ رَضِيَ اللَّهُ عَنْهَا قَالَتْ... مَنْ حَدَّثَكَ أَنَّهُ يَعْلَمُ الْغَيْبَ فَقَدْ كَذَبَ
‘আয়েশা (রঃ) বলেন,... যে ব্যক্তি তোমাকে বলবে যে, রাসূল (সঃ) গায়েব জানতেন তাহলে সে মিথ্যা বলবে। (ছহীহ বুখারী হা/৭৩৮০)
অতএব আল্লাহ ব্যতীত অন্য কেউ গায়েব জানতে পারে এই আক্বীদা পোষণ করা ‘শিরকে আকবার' বা বড় শিরক। এর পরিণাম ইসলাম থেকে বহিষ্কার, আর তওবা ছাড়া মারা গেলে চিরস্থায়ী জাহান্নাম।
অতএব আল্লাহ ব্যতীত অন্য কেউ গায়েব জানতে পারে এই আক্বীদা পোষণ করা ‘শিরকে আকবার' বা বড় শিরক। এর পরিণাম ইসলাম থেকে বহিষ্কার, আর তওবা ছাড়া মারা গেলে চিরস্থায়ী জাহান্নাম।
'তাবলীগের স্বরূপ
ড. মুযাফফর বিন মুহসিন
ড. মুযাফফর বিন মুহসিন
Last edited: