- Joined
- Jul 26, 2024
- Threads
- 23
- Comments
- 24
- Reactions
- 257
- Thread Author
- #1
মারফু' হাদিস/ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ক্বওল~
১. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন: “আল্লাহ তা’আলা আরশের উপরে রয়েছেন।”
বর্ণনা:
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “আল্লাহ ‘আযযা ওয়াজাল আরশের উপরে, তিনি সবকিছুর আগে, যা কিছু হবে তা লাওহেতে লিখেছেন।” (আল 'আয্বমাহ লি আবূ শাইখ আল আসবাহানী, ২/৫৭১-৫৭২)
তাহক্বীক্ব: এই বর্ণনার সানাদ সহিহ। রাবীগণ সকলেই সিক্বাহ হাফিয।
এই হাদিসে আ'মাশ এর সামা’ এর তাসরিহ রয়েছে। তিনি এই হাদিস হাদ্দাসানা শব্দে বর্ণনা করেছেন- 'তারিখুল কাবীর লিল বুখারী'তে রয়েছে।
ইমাম বুখারী উল্লেখ করেন,
(তারিখুল কাবীর লিল বুখারী, ৪/৩০৫)
*রাবী 'مُحَمَّدُ بْنُ خَازِمٍ', আল আ'মাশ এর হাদিসের ব্যাপারে সবচেয়ে বেশি জ্ঞান রাখতেন, আ'মাশ থেকে হাদিসের বর্ণনায় সাবত।
মাওক্বুফ হাদিস/সাহাবায়ে কেরামের ক্বওলসমূহ
২. সাহাবী 'আব্দুল্লাহ ইবনে 'আব্বাস' (রাদ্বিয়াল্লাহু আনহু) বলেন: “আল্লাহ তা’আলা আরশের উপরে রয়েছেন।”
বর্ণনা: ইমাম, হাফিয, আন নাক্বিদ 'উসমান ইবনে সা'ঈদ আদ দারেমী' (মৃ:২৮০ হিঃ) তার "নাক্বদু 'আলা মারিসী" গ্রন্থে বলেন,
'আব্দুল্লাহ ইবনে 'আব্বাস (রাদ্বিয়াল্লাহু 'আনহু) বলেন, “আল্লাহ তা'আলা কোন কিছু সৃষ্টি করার পূর্বেই তার 'আরশের উপরে ছিলেন।”
এরপর ইমাম 'উসমান ইবনে সা'ঈদ আদ দারেমী'- মারিসী জাহমীকে (যারা আল্লাহ তা'আলা আরশের উপরে রয়েছেন তা অস্বীকার করে) রদ করে বলেন,
“আব্দুল্লাহ ইবনে 'আব্বাস রাঃ ইহা বর্ণনা করেন যে, আল্লাহ তা'আলা তার সৃষ্টি আসমান বা জমীন থেকে কোন কিছু সৃষ্টি করার পূর্বেই তার 'আরশের উপরে ছিলেন।” (নাক্বদু 'আলা মারিসী, ت-الشوامي, হা/১০১, ১/ ১৭৫; "সানাদ সহিহ"।*সানাদের রাবী 'أَبُو هَاشم' হচ্ছেন إسماعيل بن كثير أبو هاشم المكي', তিনি সিক্বাহ রাবী।)
ইমাম 'উসমান ইবনে সা'ঈদ আদ দারেমী' তার "রদ্দে 'আলা জাহমিয়াহ" গ্রন্থে বলেন,
আব্দুল্লাহ ইবনে 'আব্বাস (রাদ্বিয়াল্লাহু 'আনহু) বলেন: “আল্লাহ তা'আলা কোন কিছু সৃষ্টি করার পূর্বেই তার 'আরশের উপরে ছিলেন। প্রথম যা সৃষ্টি করেন তা হচ্ছে ক্বলম, এরপর আল্লাহ তা'আলা ক্বলমকে আদেশ করেন লিখতে যা হবে (সামনে), মানুষেরা এমন কিছু করছে যা ইতিমধ্যেই সম্পন্ন হয়ে গেছে।” (রদ্দে 'আলা জাহমিয়াহ, ت-الشوامي, হা/১৬, ১/৪৪; "সানাদ সহিহ।")
এছাড়া এই বর্ণনাটি ইমাম, মুহাদ্দিস,ফক্বীহ 'আবূ আব্দুল্লাহ ইবনে বাত্তাহ আল 'উকবারী' (মৃ:৩৮৭ হিঃ) তার "আল ইবানাতুল কুবরা" গ্রন্থে বলেন,
১. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন: “আল্লাহ তা’আলা আরশের উপরে রয়েছেন।”
বর্ণনা:
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ الْعَبَّاسِ، حَدَّثَنَا أَبُو كُرَيْبٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَازِمٍ، قَالَ: حَدَّثَنَا الْأَعْمَشُ، عَنْ جَامِعِ بْنِ شَدَّادٍ، عَنْ صَفْوَانَ بْنِ مُحْرِزٍ، عَنْ عِمْرَانَ بْنحُصَيْنٍ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «اقْبَلُوا الْبُشْرَى يَا بَنِي تَمِيمٍ» ، قَالُوا: قَدْ بَشَّرْتَنَا فَأَعْطِنَا، قَالَ: «اقْبَلُوا الْبُشْرَى يَا أَهْلَ الْيَمَنِ» ، قَالُوا: قَدْ بَشَّرْتَنَا فَاقْضِ لَنَا عَلَى هَذَا الْأَمْرِ كَيْفَ كَانَ؟ فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «كَانَ اللَّهُ عَزَّ وَجَلَّ عَلَى الْعَرْشِ، وَكَانَ قَبْلَ كُلِّ شَيْءٍ، وَكَتَبَ فِي اللَّوْحِ كُلَّ شَيْءٍ يَكُونُ»
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “আল্লাহ ‘আযযা ওয়াজাল আরশের উপরে, তিনি সবকিছুর আগে, যা কিছু হবে তা লাওহেতে লিখেছেন।” (আল 'আয্বমাহ লি আবূ শাইখ আল আসবাহানী, ২/৫৭১-৫৭২)
তাহক্বীক্ব: এই বর্ণনার সানাদ সহিহ। রাবীগণ সকলেই সিক্বাহ হাফিয।
এই হাদিসে আ'মাশ এর সামা’ এর তাসরিহ রয়েছে। তিনি এই হাদিস হাদ্দাসানা শব্দে বর্ণনা করেছেন- 'তারিখুল কাবীর লিল বুখারী'তে রয়েছে।
ইমাম বুখারী উল্লেখ করেন,
وَقَالَ الأَعْمَشُ نا جامِعُ بْنُ شَدَّادٍ نا صَفْوَانُ: نا عِمْرَانَ بْنَ حُصَيْنٍ عَنِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنَّ اللَّهَ كَتَبَ الذِّكْرَ،
(তারিখুল কাবীর লিল বুখারী, ৪/৩০৫)
*রাবী 'مُحَمَّدُ بْنُ خَازِمٍ', আল আ'মাশ এর হাদিসের ব্যাপারে সবচেয়ে বেশি জ্ঞান রাখতেন, আ'মাশ থেকে হাদিসের বর্ণনায় সাবত।
মাওক্বুফ হাদিস/সাহাবায়ে কেরামের ক্বওলসমূহ
২. সাহাবী 'আব্দুল্লাহ ইবনে 'আব্বাস' (রাদ্বিয়াল্লাহু আনহু) বলেন: “আল্লাহ তা’আলা আরশের উপরে রয়েছেন।”
বর্ণনা: ইমাম, হাফিয, আন নাক্বিদ 'উসমান ইবনে সা'ঈদ আদ দারেমী' (মৃ:২৮০ হিঃ) তার "নাক্বদু 'আলা মারিসী" গ্রন্থে বলেন,
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ كَثِيرٍ العَبْدِيُّ، أبنا سُفْيَانُ الثَّوْريُّ، ثَنَا أَبُو هَاشم، عَنْ مُجَاهِدٍ، عَنِ ابْنِ عَبَّاس - رضي الله عنهما - قَالَ: «إِنَّ اللهَ كَانَ على عَرْشِهِ قَبْلَ أَنْ يَخْلُقَ شَيْئًا»
'আব্দুল্লাহ ইবনে 'আব্বাস (রাদ্বিয়াল্লাহু 'আনহু) বলেন, “আল্লাহ তা'আলা কোন কিছু সৃষ্টি করার পূর্বেই তার 'আরশের উপরে ছিলেন।”
এরপর ইমাম 'উসমান ইবনে সা'ঈদ আদ দারেমী'- মারিসী জাহমীকে (যারা আল্লাহ তা'আলা আরশের উপরে রয়েছেন তা অস্বীকার করে) রদ করে বলেন,
فَهَذَا ابْنُ عَبَّاسٍ يُخْبِرُ أَنَّ اللهَ كَانَ عَلَى عَرْشِهِ قَبْلَ أَنْ يَخْلُقَ شَيْئًا مِنْ خَلْقِهِ مِنْ سَمَاءٍ أوَ أَرْضٍ.
“আব্দুল্লাহ ইবনে 'আব্বাস রাঃ ইহা বর্ণনা করেন যে, আল্লাহ তা'আলা তার সৃষ্টি আসমান বা জমীন থেকে কোন কিছু সৃষ্টি করার পূর্বেই তার 'আরশের উপরে ছিলেন।” (নাক্বদু 'আলা মারিসী, ت-الشوامي, হা/১০১, ১/ ১৭৫; "সানাদ সহিহ"।*সানাদের রাবী 'أَبُو هَاشم' হচ্ছেন إسماعيل بن كثير أبو هاشم المكي', তিনি সিক্বাহ রাবী।)
ইমাম 'উসমান ইবনে সা'ঈদ আদ দারেমী' তার "রদ্দে 'আলা জাহমিয়াহ" গ্রন্থে বলেন,
حدثنا مُحَمدُ بنُ كَثِيرٍ، أخبرنا سُفْيَانُ وهو الثَّوْرِيُّ، حدثنا أبو هَاشِمٍ، عن مُجَاهِدٍ، عن ابنِ عَبَّاسٍ قال: «إن اللهَ كَانَ عَلَى عَرْشِهِ قَبْلَ أَنْ يَخلُقَ شيئًا، فكان أولَ ما خَلَقَ اللهُ؛ القَلَمَ، فأمره وكَتَبَ مَا هو كَائِنٌ، وإِنَّما يَجْرِي النَّاسُ عَلَى أَمْرٍ قَدْ فُرِغَ مِنْهُ»
আব্দুল্লাহ ইবনে 'আব্বাস (রাদ্বিয়াল্লাহু 'আনহু) বলেন: “আল্লাহ তা'আলা কোন কিছু সৃষ্টি করার পূর্বেই তার 'আরশের উপরে ছিলেন। প্রথম যা সৃষ্টি করেন তা হচ্ছে ক্বলম, এরপর আল্লাহ তা'আলা ক্বলমকে আদেশ করেন লিখতে যা হবে (সামনে), মানুষেরা এমন কিছু করছে যা ইতিমধ্যেই সম্পন্ন হয়ে গেছে।” (রদ্দে 'আলা জাহমিয়াহ, ت-الشوامي, হা/১৬, ১/৪৪; "সানাদ সহিহ।")
এছাড়া এই বর্ণনাটি ইমাম, মুহাদ্দিস,ফক্বীহ 'আবূ আব্দুল্লাহ ইবনে বাত্তাহ আল 'উকবারী' (মৃ:৩৮৭ হিঃ) তার "আল ইবানাতুল কুবরা" গ্রন্থে বলেন,
حَدَّثَنِي أَبُو صَالِحٍ , قَالَ: حَدَّثَنَا أَبُو الْأَحْوَصِ , قَالَ: حَدَّثَنَا أَبُو حُذَيْفَةَ مُوسَى بْنُ مَسْعُودٍ ح , وَحَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ مُحَمَّدٍ الصَّفَّارُ , قَالَ: حَدَّثَنَا عَبَّاسٌ الدُّورِيُّ , قَالَ: حَدَّثَنَا عُبَيْدُ اللَّهِ بْنُ مُوسَى , قَالَا: حَدَّثَنَا سُفْيَانُ , عَنْ أَبِي هَاشِمٍ , عَنْ مُجَاهِدٍ , قَالَ: قُلْتُ لِابْنِ عَبَّاسٍ: إِنَّ نَاسًا يُكَذِّبُونَ بِالْقَدَرِ، قَالَ: إِنَّهُمْ يُكَذِّبُونَ بِكِتَابِ