- Joined
- Jan 3, 2023
- Threads
- 887
- Comments
- 1,040
- Reactions
- 9,945
- Thread Author
- #1
• যিকরুল্লাহ অন্তরের খোরাক ও প্রাণ। যিকিরবিহীন মানুষ এমন শরীরের মতো, যে শরীরকে খাবার দেওয়া হয় না। খাবার ছাড়া কোনো শরীর যেমন টিকে থাকতে পারে না, তেমনি যিকির ছাড়া কোনো অন্তর বেঁচে থাকতে পারে না।
একদিন আমি (ইবনুল কায়্যিম) শাইখুল ইসলাম ইবন তাইমিয়্যার কাছে উপস্থিত হলাম। দেখলাম, তিনি ফজর সালাত শেষে বসে রইলেন এবং প্রায় দুপুর পর্যন্ত যিকিরে নিমগ্ন থাকলেন। যিকির শেষ হলে আমার দিকে তাকিয়ে বললেন, “যিকির আমার সকালের নাস্তা। এই নাস্তা গ্রহণ না করলে আমি আমার শক্তি হারিয়ে ফেলি।”
তিনি আরেকবার আমাকে বলেন, আমি মাঝেমধ্যে নফসকে আরাম ও বিশ্রাম দেওয়ার উদ্দেশ্য যিকির করা থেকে বিরত থাকি। যাতে অন্য যিকির করার জন্য নফস আবারও পূর্ণোদ্যমে প্রস্তুতি নিতে পারে।
• যিকরুল্লাহর মাধ্যমে অন্তরের মরিচা দূর হয় এবং অন্তর স্বচ্ছ-সুন্দর হয়ে যায়। প্রত্যেক জিনিসে মরিচা পড়ে। অন্তরে মরিচা পড়ে যিকির থেকে গাফেল থাকলে এবং প্রবৃত্তির অনুসরণ করলে। যিকির, তওবা ও ইসতিগফারের মাধ্যমে সে-মরিচা পুরোপুরি ধুয়ে-মুছে যায়।
• যিকরুল্লাহ ভুলত্রুটি ও গুনাহকে মিটিয়ে দেয়। কেননা যিকরুল্লাহ সর্বোত্তম সওয়াবের কাজ। আর সওয়াবের মাধ্যমে গুনাহ মুছে যায়।
• বান্দা ও তার রবের মাঝে কখনো কখনো দূরত্ব সৃষ্টি হতে পারে। যিকরুল্লাহ সে দূরত্ব ঘুচিয়ে দিয়ে বান্দাকে আবারও রবের কাছে নিয়ে যায়। যিকিরবিমুখতার কারণে রব থেকে বান্দার যে দূরত্ব সৃষ্টি হয়, তা কেবল যিকরুল্লাহর মাধ্যমে দূর হওয়া সম্ভব।
— যিকরুল্লাহ (আল ওয়াবিলুস সাইয়্যিব গ্রন্থের অনুবাদ), আযান প্রকাশনী, মূল: ইমাম ইবনুল কায়্যিম
একদিন আমি (ইবনুল কায়্যিম) শাইখুল ইসলাম ইবন তাইমিয়্যার কাছে উপস্থিত হলাম। দেখলাম, তিনি ফজর সালাত শেষে বসে রইলেন এবং প্রায় দুপুর পর্যন্ত যিকিরে নিমগ্ন থাকলেন। যিকির শেষ হলে আমার দিকে তাকিয়ে বললেন, “যিকির আমার সকালের নাস্তা। এই নাস্তা গ্রহণ না করলে আমি আমার শক্তি হারিয়ে ফেলি।”
তিনি আরেকবার আমাকে বলেন, আমি মাঝেমধ্যে নফসকে আরাম ও বিশ্রাম দেওয়ার উদ্দেশ্য যিকির করা থেকে বিরত থাকি। যাতে অন্য যিকির করার জন্য নফস আবারও পূর্ণোদ্যমে প্রস্তুতি নিতে পারে।
• যিকরুল্লাহর মাধ্যমে অন্তরের মরিচা দূর হয় এবং অন্তর স্বচ্ছ-সুন্দর হয়ে যায়। প্রত্যেক জিনিসে মরিচা পড়ে। অন্তরে মরিচা পড়ে যিকির থেকে গাফেল থাকলে এবং প্রবৃত্তির অনুসরণ করলে। যিকির, তওবা ও ইসতিগফারের মাধ্যমে সে-মরিচা পুরোপুরি ধুয়ে-মুছে যায়।
• যিকরুল্লাহ ভুলত্রুটি ও গুনাহকে মিটিয়ে দেয়। কেননা যিকরুল্লাহ সর্বোত্তম সওয়াবের কাজ। আর সওয়াবের মাধ্যমে গুনাহ মুছে যায়।
• বান্দা ও তার রবের মাঝে কখনো কখনো দূরত্ব সৃষ্টি হতে পারে। যিকরুল্লাহ সে দূরত্ব ঘুচিয়ে দিয়ে বান্দাকে আবারও রবের কাছে নিয়ে যায়। যিকিরবিমুখতার কারণে রব থেকে বান্দার যে দূরত্ব সৃষ্টি হয়, তা কেবল যিকরুল্লাহর মাধ্যমে দূর হওয়া সম্ভব।
— যিকরুল্লাহ (আল ওয়াবিলুস সাইয়্যিব গ্রন্থের অনুবাদ), আযান প্রকাশনী, মূল: ইমাম ইবনুল কায়্যিম