Abu Umar
If you're in doubt ask الله.
Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
HistoryLover
Q&A Master
Salafi User
- Joined
- Nov 25, 2022
- Threads
- 664
- Comments
- 1,232
- Solutions
- 17
- Reactions
- 7,379
- Thread Author
- #1
লোহা, পিতল, চান্দি ও অন্যান্য জিনিসে যেমন মরিচা ধরে, তেমনি অন্তরেও মরিচা ধরে। অন্তরে মরিচা ধরলেও আল্লাহ সেই মরিচা দূর করার কেমিক্যাল দিয়ে দিয়েছেন। যিকরুল্লাহ হলো সেই কেমিক্যাল। যিকরুল্লাহর মাধ্যমে অন্তরের মরিচা এমনভাবে দূর হয় যে, অন্তর একেবারেই স্বচ্ছ-সফেদ ও পরিষ্কার হয়ে যায় এবং আয়নার মতো জ্বলজ্বল করে। বান্দা যখন যিকরুল্লাহ থেকে দূরে থাকে, তখন তার অন্তরে মরিচা পড়তে শুরু করে। তবে আশার কথা হলো, বান্দা যিকির শুরু করলে সেই মরিচা দূর হয়ে যায়।
দুই কারণে অন্তরে মরিচা পড়ে : যিকিরবিমুখতা ও গুনাহ। মরিচা দূর করার পদ্ধতিও দুটি : যিকির ও ইসতিগফার। যিকির ছাড়াই যে ব্যক্তির সিংহভাগ সময় কাটে, মরিচা তার অন্তরে খুব শক্তভাবে জেঁকে বসে। যিকিরবিমুখতা অনুযায়ী মরিচা কম-বেশি হয়। মরিচা পড়তে পড়তে কারো অন্তর যদি একেবারেই কালো হয়ে যায়, তাহলে ঐ অন্তর সঠিক-বেঠিক ও হক-বাতিলের মাঝে বিভাজন করার শক্তি হারিয়ে ফেলে। ফলে সে আর সঠিক জিনিস গ্রহণ করতে পারে না; এমনকি তার কাছে বাতিলকে হক মনে হয় আর হককে মনে হয় বাতিল। কারণ, মরিচা পড়া কালো ও অন্ধকার অন্তরে কোনো বস্তুর সঠিক প্রতিচ্ছবি ফুটে উঠে না।
এছাড়া মরিচা ধরে কারো অন্তর কালো ও অন্ধকার হয়ে গেলে তার চিন্তা-চেতনা ও অনুভূতি শক্তিও নষ্ট হয়ে যায়। হক গ্রহণ করার শক্তি ও সাহস নিঃশেষ হয়ে যায় এবং হারিয়ে যায় বাতিলকে অস্বীকার করার চেতনা। এটাই হচ্ছে অন্তরের সবচেয়ে বড় শাস্তি। এসব মূলত যিকিরবিমুখতা ও প্রবৃত্তির শুরু অনুসরণ থেকে উৎসারিত। কেননা যিকিরবিমুখতা ও প্রবৃত্তির অনুসরণ অন্তরের প্রদীপকে নিভিয়ে দেয় এবং অন্তর্দৃষ্টিকে অন্ধ করে ফেলে৷
দুই কারণে অন্তরে মরিচা পড়ে : যিকিরবিমুখতা ও গুনাহ। মরিচা দূর করার পদ্ধতিও দুটি : যিকির ও ইসতিগফার। যিকির ছাড়াই যে ব্যক্তির সিংহভাগ সময় কাটে, মরিচা তার অন্তরে খুব শক্তভাবে জেঁকে বসে। যিকিরবিমুখতা অনুযায়ী মরিচা কম-বেশি হয়। মরিচা পড়তে পড়তে কারো অন্তর যদি একেবারেই কালো হয়ে যায়, তাহলে ঐ অন্তর সঠিক-বেঠিক ও হক-বাতিলের মাঝে বিভাজন করার শক্তি হারিয়ে ফেলে। ফলে সে আর সঠিক জিনিস গ্রহণ করতে পারে না; এমনকি তার কাছে বাতিলকে হক মনে হয় আর হককে মনে হয় বাতিল। কারণ, মরিচা পড়া কালো ও অন্ধকার অন্তরে কোনো বস্তুর সঠিক প্রতিচ্ছবি ফুটে উঠে না।
এছাড়া মরিচা ধরে কারো অন্তর কালো ও অন্ধকার হয়ে গেলে তার চিন্তা-চেতনা ও অনুভূতি শক্তিও নষ্ট হয়ে যায়। হক গ্রহণ করার শক্তি ও সাহস নিঃশেষ হয়ে যায় এবং হারিয়ে যায় বাতিলকে অস্বীকার করার চেতনা। এটাই হচ্ছে অন্তরের সবচেয়ে বড় শাস্তি। এসব মূলত যিকিরবিমুখতা ও প্রবৃত্তির শুরু অনুসরণ থেকে উৎসারিত। কেননা যিকিরবিমুখতা ও প্রবৃত্তির অনুসরণ অন্তরের প্রদীপকে নিভিয়ে দেয় এবং অন্তর্দৃষ্টিকে অন্ধ করে ফেলে৷
ইমাম ইবনু কাইয়্যিম আল-জাওযিয়াহ
- আবদুল্লাহ মাহমূদ ইবন শামসুল হক
- আবদুল্লাহ মাহমূদ ইবন শামসুল হক