এই ভাই খুব সুন্দর প্রশ্ন করেছেন। মোনাজাতের মধ্যে আমরা বলি, আল্লাহ আপনার পায়ে সিজদাহ করছি অথবা কুদরতি পায়ে সিজদাহ করছি। এটি একেবারেই ভুল আকিদা, ভুল কথা।
প্রথম কথা হচ্ছে, আল্লাহর পায়ে কোনো সিজদাহ নেই। কুদরতি পা তো প্রশ্নই আসে না। কারণ, কুদরতি পা কথাটা শুদ্ধই না। এই আকিদাই ভুল আকিদা। যদি কেউ মনে করে থাকেন, আমরা আল্লাহকে সিজদাহ করছি, আল্লাহতায়ালার পায়ে সিজদাহ করছি, এটা একেবারেই বিভ্রান্তি, ভুল আকিদা। কারণ, আমরা সিজদাহ করছি আল্লাহতায়ালার হুকুম অনুসরণ করে।
যদি আল্লাহতায়ালা আমাদের রুকু ও সিজদাহ করতে হুকুম না দিতেন, তাহলে কিন্তু আমরা আল্লাহতায়ালার সিজদাহ করতাম না। তিনি নির্দেশ দিয়েছেন, আমরা তাঁর নির্দেশ অনুসরণ করছি। আল্লাহর নির্দেশ মান্য করে আমরা মাথা নত করছি, সিজদাহে যাচ্ছি। এখানে আনুগত্যের জন্য সিজদাহ করছি। এই সিজদাহটি আল্লাহ রাব্বুল আলামিনের কুদরতি পায়ে নয়, এটি ভুল কথা। এটি বিভ্রান্তি আকিদা এবং কুদরতি পা বলতে আসলে কোনো বিষয় নেই। আল্লাহ সুবানাহুতায়ালা পা সাব্যস্ত হয়েছে। কিন্তু আমরা আল্লাহ রাব্বুল আলামিনের পায়ে সিজদাহ করি না। এমনকি আমরা জানিওনা তাঁর সুরত কী।
ড. সাইফুল্লাহ মাদানি
প্রথম কথা হচ্ছে, আল্লাহর পায়ে কোনো সিজদাহ নেই। কুদরতি পা তো প্রশ্নই আসে না। কারণ, কুদরতি পা কথাটা শুদ্ধই না। এই আকিদাই ভুল আকিদা। যদি কেউ মনে করে থাকেন, আমরা আল্লাহকে সিজদাহ করছি, আল্লাহতায়ালার পায়ে সিজদাহ করছি, এটা একেবারেই বিভ্রান্তি, ভুল আকিদা। কারণ, আমরা সিজদাহ করছি আল্লাহতায়ালার হুকুম অনুসরণ করে।
যদি আল্লাহতায়ালা আমাদের রুকু ও সিজদাহ করতে হুকুম না দিতেন, তাহলে কিন্তু আমরা আল্লাহতায়ালার সিজদাহ করতাম না। তিনি নির্দেশ দিয়েছেন, আমরা তাঁর নির্দেশ অনুসরণ করছি। আল্লাহর নির্দেশ মান্য করে আমরা মাথা নত করছি, সিজদাহে যাচ্ছি। এখানে আনুগত্যের জন্য সিজদাহ করছি। এই সিজদাহটি আল্লাহ রাব্বুল আলামিনের কুদরতি পায়ে নয়, এটি ভুল কথা। এটি বিভ্রান্তি আকিদা এবং কুদরতি পা বলতে আসলে কোনো বিষয় নেই। আল্লাহ সুবানাহুতায়ালা পা সাব্যস্ত হয়েছে। কিন্তু আমরা আল্লাহ রাব্বুল আলামিনের পায়ে সিজদাহ করি না। এমনকি আমরা জানিওনা তাঁর সুরত কী।
ড. সাইফুল্লাহ মাদানি