- Author
- আব্দুন নূর সালাফী
- Publisher
- তাওহীদ পাবলিকেশন্স
ইলমে গায়েব বলতে ‘ঈমান বিল গায়েব’-কে বুঝানো হয়। গায়েবের প্রতি ঈমান আনা হচ্ছে তাওহীদের অবিচ্ছেদ্য অংশ। সুতরাং আকাশে পাতেল একমাত্র আল্লাহই গায়েব জানেন। আল্লাহ ছাড়া কোন প্রাণী, নবী, ওলী, গাওছ, কুতুব, জীন-ভূত ও ফেরেশতাগণ গায়েব জানে না, জানতে পারেন না।
আহলে সুন্নাত ওয়াল জামায়াতের আকীদাও তাই। উক্ত মতামতের উল্টো মত পোষণকারী সীমা অতিক্রমকারী পৌত্তলিকদের অন্তর্ভূক্ত হবে। বিংশ শতাব্দীর বহু অজ্ঞ মুসলমান নবী মুস্তফাকে, আউলিয়া, গাওছ, কুতুব, ফেরেশতা, জীন ও প্রেতকেও গায়েবের অধিকারী বলে স্বীকার করে।
বলা বাহুল্য অনেক ভ্রান্ত বিদআতী ও মৌলভী মুহাম্মাদ (সা)-কে হাযের নাযের গায়েব দাঁ, নূর নবী ও আল্লাহর অবতার হিসেবে আখ্যায়িত করতেও ত্রুটি করেনি।
আহলে সুন্নাত ওয়াল জামায়াতের আকীদাও তাই। উক্ত মতামতের উল্টো মত পোষণকারী সীমা অতিক্রমকারী পৌত্তলিকদের অন্তর্ভূক্ত হবে। বিংশ শতাব্দীর বহু অজ্ঞ মুসলমান নবী মুস্তফাকে, আউলিয়া, গাওছ, কুতুব, ফেরেশতা, জীন ও প্রেতকেও গায়েবের অধিকারী বলে স্বীকার করে।
বলা বাহুল্য অনেক ভ্রান্ত বিদআতী ও মৌলভী মুহাম্মাদ (সা)-কে হাযের নাযের গায়েব দাঁ, নূর নবী ও আল্লাহর অবতার হিসেবে আখ্যায়িত করতেও ত্রুটি করেনি।