সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
হাদীস শাস্ত্রের পারিভাষিক জ্ঞান - PDF

বাংলা বই হাদীস শাস্ত্রের পারিভাষিক জ্ঞান - PDF শাইখ আব্দুল হামীদ আল-ফাইযী আল-মাদানী

আপনার ডাউনলোডকৃত বইটির পিডিএফ থেকে কমপক্ষে হলেও একটি গুরুত্বপূর্ণ বিষয় পোস্ট করে আমাদের ফোরামের কনটেন্ট সমৃদ্ধ করুন।
হাদীস শাস্ত্রের পারিভাষিক জ্ঞান - PDF
ইসলামী বই পড়তে গিয়ে আমরা প্রায়শই কিছু পারিভাষিক শব্দের সম্মুখীন হই। যেমন- হাসান, মাউকুফ, সহীহ, মুতাওয়াতীর, যয়ীফ প্রভৃতি। কিন্তু এসবের অর্থ জানি না। কেমন হয়, যদি এরকম নিত্যকার হাদীস সংক্রান্ত পরিভাষাগুলোর মর্ম একত্রে মলাটবদ্ধ আকারে পেয়ে যাই? এমনই আগ্রহোদীপক বিষয় নিয়ে আমাদের এবারের আয়োজন নন্দিত লেখক শাইখ আব্দুল হামীদ ফাইযী মাদানী লিখিত ‘হাদীস-শাস্ত্রের পারিভাষিক জ্ঞান’ আমাদের প্রত্যাশা সাধারণ বই পাঠক ব্যক্তিবর্গ থেকে শুরু করে সর্বস্তরের বাঙালি তালিবুল আলম এই বই থেকে ব্যাপক উপকৃত হবেন।

সলফদের কুরআনের সাথে সাথে হাদীস সুরক্ষার যে প্রচেষ্টা জারী হল, তারই মধ্যে অন্যতম হল হাদীস যাচাই-বাছাই করার লক্ষ্যে একটি মৌলিক নীতিশাস্ত্র; হাদীসশাস্ত্রের পারিভাষিক নানা নীতি। হাদীস বর্ণনা তথা তার মধ্য থেকে ভেজাল দূরীকরণের যে প্রক্রিয়া তাঁরা উম্মতকে দান ক'রে গেছেন এবং তারই সুফল স্বরূপ সহীহ হাদীসের যে ভান্ডার উম্মত প্রাপ্ত হয়েছে, তা নিশ্চয় একটি বড় নিয়ামত; যা অন্য কোন জাতির মাঝে নেই। গ্রহণযোগ্যতার সূক্ষ্ম মানদন্ডে হাদীসকে যাচাই-বাছাই ক'রে সুবিজ্ঞ ও সুদক্ষ হাদীসবেত্তাগণ পুঙ্খনাপুঙ্খ বিশ্লেষণ ও সুগভীর গবেষণার মাধ্যমে সহীহর সংরক্ষণের ব্যবস্থা ক'রে গেছেন, তারই প্রারম্ভিকা স্বরূপ এই বিশেষ শাস্ত্রের উদ্ভাবন, যা 'মুস্তালাহুল হাদীস' নামে প্রসিদ্ধ।

আরবী মাদ্রাসার ছাত্ররা তা আরবীতে অধ্যয়ন করে। আরবী অজানা বাঙ্গালী পাঠককে উক্ত জ্ঞানের একটু হলেও স্বচ্ছ ধারণা দেওয়ার লক্ষ্যে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। ধন্যবাদ জানাই ওয়াহিদিয়্যাহ লাইব্রেরিকে, যার ঐকান্তিক ইচ্ছা আমার এই দুর্দম প্রচেষ্টার শরীক। বইটি আসলে সরাসরি কোন বইয়ের অনুবাদ নয়। তবে আরবী দু'টি বইয়ের অনুকরণে লেখা। ডঃ মাহমুদ ত্বাহহান রচিত 'তাইসীরু মুস্তালাহিল হাদীস' এবং সালেম সউদ আল-হুমাইদান রচিত তারই সংক্ষিপ্ত রূপ পুস্তিকা 'তাক্বরীবু তাইসীরি মুস্তালাহিল হাদীস' দ্বয়ের ছত্রছায়ায় আমার এ লেখা আশা করি বাঙ্গালী পাঠককে উপকৃত করবে। উক্ত পরিভাষায় তেমন বই নেই। তাই বাংলা ভাষায় হাদীসের পরিভাষার সঠিক প্রতিশব্দ চয়ন করা খুবই কঠিন। আশা করব পরবর্তী কালে এ মর্মে উন্নয়ন ঘটবে ইনশাআল্লাহ।
Purchase Link
Click Here to BUY NOW!

বইটি ক্রয় করে লেখক ও প্রকাশককে নতুন বই প্রকাশে উদ্বুদ্ধ করুন।

  • হাদীস-শাস্ত্রের পারিভাষিক জ্ঞান-PDF.webp
    হাদীস-শাস্ত্রের পারিভাষিক জ্ঞান-PDF.webp
    339.8 KB · Views: 0

Latest reviews

  • sagar
  • 5.00 star(s)
  • Version: শাইখ আব্দুল হামীদ আল-ফাইযী আল-মাদানী
এই বইটি তালিবুল ইলমদের জন্য অনেক উপকারি , এক কথায় অসাধারণ একটা বই
  • akhi_sakib
  • 5.00 star(s)
  • Version: শাইখ আব্দুল হামীদ আল-ফাইযী আল-মাদানী
বইটি কাদের জন্য?
বইটি তাদের জন্য, যারা হাদিস পড়েন এবং হাদিসের মান সম্পর্কে ধারণা নেই তাদের জন্য। এই বই পড়লে ইনশাআল্লাহ আপনার হাদিসের মান/সত্যতা সম্পর্কে ধারণা চলে আসবে। কোনটা সহিহ, কোনটা হাসান, কোনটা দুর্বল ইত্যাদি। শাইখ আব্দুল হামীদ এই বইয়ে সুন্দর করে তুলে ধরেছেন। যদি কেউ পিডিএফ পড়তে সমস্যা হয় তাহলে অবশ্যই বইটি কিনে পড়বেন। কারণ এখন বাংলাদেশের যে অবস্থা, সবার উচিত হাদিস সম্পর্কে পূর্ন জ্ঞান রাখা।
জাযাকাল্লাহ খাইর
  • Dawood Khan
  • 5.00 star(s)
  • Version: শাইখ আব্দুল হামীদ আল-ফাইযী আল-মাদানী
হাদিস নিয়ে যারা পড়াশুনা করতে চান তাদের জন্য আবশ্যক একটি বই।
Top