‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️
S

লেনদেন ও ব্যবসা হালাল-হারাম পণ্যের মিশ্রণে ব্যবসা

shipa

Inquisitive

Q&A Master
Salafi User
Threads
347
Comments
400
Reactions
1,810
Credits
2,120
প্রশ্ন: কোন ব্যক্তি যদি তার দোকানে মুদি মালামাল ও ফল এর ব্যবসা করে এবং সাথে যদি মদ ও অন্যান্য পানিয় জাতীয় কিছু আইটেম ও রাখে তাহলে সে ব্যবসায় যে ইনকাম হবে সেটা কি হালাল বলে গণ্য হবে নাকি হারাম হবে?

উত্তর: কোন ব্যবসায়ী যদি তার দোকানে ফল, সবজী ইত্যাদি হালাল মালামালের সাথে কিছু হারাম পণ্য যেমন, মদ, বিড়ি-সিগারেট, অশ্লীল ম্যাগাজিন ইত্যাদি বিক্রয় করে তাহলে হালাল পণ্য বিক্রয়ের মাধ্যমে যে ইনকাম হবে সেগুলো হালাল হবে আর হারাম পণ্য বিক্রয় করে যে ইনকাম হবে তা হারাম হবে।

একজন মুসলিমের জন্য ব্যবসা-বাণিজ্য, চাকুরী সহ জীবনের সকল ক্ষেত্রে হালাল-হারামের পার্থক্য করা ফরজ। হালাল-হারাম মিশ্রণ করে ফেললে তা তার আখিরাত ধ্বংসের জন্য যথেষ্ট।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদেরকে এ ব্যাপারে সর্তক করে বলেন:
اَلْحَلاَلُ بَيّْنٌ وَالْحَرَامُ بَيْنٌ وَبَيْنَهُمَا مُشْتَبِهَاتٌ لاَ يَعْلَمُهُنَّ كَثِيْرٌ مِنَ النَاسِ فَمَنْ التَّقَىْ الشُّبْهَاتِ اسْتَبْرَأَ لِدِيْنِه وَعِرْضِه وَمَنْ وَقَعَ فِىْ الشُّبُهَاتِ وَقَعَ فِىْ الْحَرَمِ كَالرَّا عِىْ يَرْعى حَوْلَ الْحِمى يُوْشِكُ اَنْ يَرْتَعَ فِيْهِ اَلاَ وَاِنَّ لِكُلِّ مِلْكِ حِمى اَلاَ وَاِنَّ حِمَى اللهِ مِحَارِمُه
হালাল বা বৈধ সুস্পষ্ট এবং হারাম বা অবৈধও স্পষ্ট আর এ দু’এর মধ্যবর্তী বিষয়গুলো হলো সন্দেহজনক। আর বেশীরভাগ লোকই সেগুলো (সম্পর্কে সঠিক পরিচয়) জানে না। অতএব যে ব্যক্তি ঐ সন্দেহজনক জিনিসগুলোকে পরিহার করলো সে তার দ্বীন ও মান-সম্মানকে পবিত্র করলো। আর যে ব্যক্তি সন্দেহজনক জিনিসে জড়িয়ে পড়লো সে হারামের মধ্যে পড়ে গেল।

যেমন কোনো রাখাল (কোনো নিষিদ্ধ) মাঠের আশেপাশে গরু চরায়, আর এতে সম্ভাবনা আছে যে, সে তাতে (নিষিদ্ধ মাঠে) তার পশু ঢুকিয়ে দেবে। সাবধান! নিশ্চয়ই প্রত্যেক বাদশাহর একটি নিষিদ্ধ মাঠ বা এরিয়া থাকে। মনে রেখ আল্লাহর নিষিদ্ধ মাঠ হলো তাঁর হারাম জিনিসগুলো। (বুখারী ও মুসলিম)

আল্লাহ আমাদেরকে হারাম থেকে হেফাজত করুন। আমীন।

উত্তর প্রদানে: আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
 

Share this page