সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
FORUM BOT

প্রশ্নোত্তর হাদীস: তারা এমন জাতি যে, তাদের মধ্যে কোনো নেক্কার বান্দা অথবা নেক্কার ব্যক্তি মারা গেলে তাঁর কবরে তারা মসজিদ নির্মাণ করত এবং তাতে ঐ সব চিত্রকর্ম অংকন

FORUM BOT

Doing Automated Jobs

Threads
4,134
Comments
4,353
Solutions
1
Reactions
34,836
Credits
24,212
‘আয়েশা রাদিয়াল্লাহু আনহা হতে বর্ণিত, উম্মু সালামাহ নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লামের কাছে তার হাবাশায় দেখা ‘মারিয়া’ নামক একটি গীর্জার কথা বললেন এবং তাতে যে ছবি দেখেছেন তার কথাও উল্লেখ করলেন। তখন নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লাম বললেন, “তারা এমন জাতি যে, তাদের মধ্যে কোনো নেক্কার বান্দা অথবা নেক্কার ব্যক্তি মারা গেলে তাঁর কবরে তারা মসজিদ নির্মাণ করত এবং তাতে ঐ সব চিত্রকর্ম অংকন করত। তারা হলো, আল্লাহর নিকট নিকৃষ্ট সৃষ্টি।“ [সহীহ] - [মুত্তাফাকুন ‘আলাইহি (বুখারী ও মুসলিম)।] [B]ব্যাখ্যা: [/B]আয়েশা রাদিয়াল্লাহু আনহা সংবাদ দেন যে, উম্মে সালমাহ রাদিয়াল্লাহু আনহা যখন হাবশায় ছিলেন তখন সেখানে তিনি গীর্জা ও তার ভেতর ছবি দেখেন। সে আশ্চর্য হয়ে রাসূলুল্লাহর কাছে গীর্জার ভিতরে দেখা সৌন্দর্য এবং তার বিভিন্ন চিত্রকর্মের বিবরণ দিলেন। তাদের কর্মের ভয়াবহতা ও তাওহীদের ওপর তার বিরূপ প্রভাবের কারণে তার কথা শোনে নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লাম তাঁর মাথা তুললেন এবং তারা যা করেছে তা থেকে স্বীয় উম্মতকে সতর্ক করার উদ্দেশ্যে এ ধরনের চিত্রকর্ম রাখার কারণসমূহ বর্ণনা করে বললেন, তোমরা যাদের কথা আলোচনা করছ, তারা ঐ সব লোক যাদের কোন নেক্কার ব্যক্তি মারা গেলে তাঁরা তাদের কবরের উপর মসজিদ নির্মাণ করত যাতে তারা তাতে সালাত আদায় করতে পারে। আর তারা তাতে ঐ সব চিত্রকর্ম অংকন করত। আর তিনি স্পষ্ট করেন যে, এ সব যারা করে তারা হলো, আল্লাহর নিকট সবচেয়ে নিকৃষ্ট সৃষ্টি। কারণ, এ ধরনের কর্ম আল্লাহ তা‘আলার সাথে শির্ক করার প্রতি ধাবিত করে।
 
Top