সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Mohammad Shafin

ভ্রান্তি নিরসন সালাফী আহলুল হাদীসরা কি মাযহাব ত্যাগের দাওয়াত দেয়?

Mohammad Shafin

Salafi

Salafi User
LV
5
 
Awards
16
Credit
235
সুন্নাহপন্থি দাঈদের ব্যাপারে এটি একটি মিথ্যা ধারণা এবং বাস্তবতা পরিপন্থি অপবাদ। তাদের ব্যাপারে এমন কুধারণা ও জঘন্য অপবাদ অপনোদন করা উচিত। তাই মাযহাবের ব্যাপারে অবস্থান সংক্ষিপ্তভাবে তুলে ধরছি।

আলেমগণ অবগত আছেন যে, চার মাযহাবসহ অন্যান্য মাযহাবের সমস্ত মাসআলা ঐকমত্যপূর্ণ নয়। বরং তা তিন প্রকার:

১. কিছু মাসআলায় সবাই একমত, যেমন: কাফিরদের সাদৃশ্য গ্রহণ করা হারাম।

২. কিছু মাসআলায় তাদের মাঝে মতপার্থক্য রয়েছে। তবে সে মতপার্থক্য ‘ইখতিলাফুত তানাঊ’-এর অন্তর্ভুক্ত অর্থাৎ সব মতই দলিলসম্মত। যেমন: সালাত শুরুর দুআ ও তাশাহহুদ।

৩. কিছু মাসআলা এমন বিরোধপূর্ণ ও পরস্পর বিরোধী যে, সেগুলোর মাঝে কোনোভাবেই সমন্বয় করা সম্ভব নয়। যেমন: নারীদের স্পর্শ করার কারণে অজু নষ্ট হওয়া, না হওয়ার মাসআলা। এ ব্যাপারে তিনটি প্রসিদ্ধ মত রয়েছে:

ক. অজু নষ্ট হয়ে যাবে,
খ. অজু নষ্ট হবে না,
গ. কামভাব সহকারে স্পর্শ করলে অজু নষ্ট হবে; আর কামভাব না থাকলে নষ্ট হবে না।

যখন মাসআলা-মাসাইলের এ অবস্থা তখন কীভাবে সুন্নাহর দাঈগণ মাযহাব ত্যাগের দাওয়াত দিতে পারেন! তারা মাযহাব ত্যাগের দাওয়াত দিলে তো প্রথম দুই প্রকার মাসআলাও তারা বর্জন করতেন। আর তারা প্রথম দুই প্রকার মাসআলা বর্জন করলে হক থেকে নিঃসন্দেহে বিচ্যুত হয়ে যাবেন।

বরং তারা সকল মাযহাবের মাঝে থেকেই হক তালাশ করেন। তারা নির্দিষ্ট কোনো মাযহাবকে অপরিহার্য করে নেন না। হক তালাশ করতে গিয়ে তাদের সামনে মাযহাবের ইমামদের মর্যাদা, তাদের জ্ঞানের গভীরতা, কুরআন-সুন্নাহ বোঝার ক্ষেত্রে তাদের সূক্ষ্মদর্শিতা ও বিজ্ঞত্ব প্রতিভাত হয়ে ওঠে। ফলে তারা তাদের জ্ঞান, অভিজ্ঞতা ও সূক্ষ্মদর্শিতা থেকে উপকৃত হতে চেষ্টা করেন।

তারা তৃতীয় প্রকার মাসআলায় নির্দিষ্ট মাযহাব মানেন না। কারণ, তৃতীয় প্রকারের মাসআলায় সকল সঠিক মত নির্দিষ্ট কোনো এক মাযহাবের মাঝে সীমাবদ্ধ থাকে না; বরং সকল মাযহাবে ছড়িয়ে থাকে। দেখা যায়, এ মাসআলায় হানাফী মাযহাব সঠিক। আরেক মাসআলায় মালিকী মাযহাব সঠিক। অন্য মাসআলায় শাফিয়ী মাযহাব সঠিক। চতুর্থ মাসআলায় হাম্বালী মাযহাব
সঠিক। এ প্রকার মাসআলায় তারা যদি একটি মাযহাবকে আঁকড়ে ধরতেন, তবে বাকি মাযহাবের সঠিক মত থেকে তারা বঞ্চিত থাকতেন। আর জেনেশুনে সঠিক মত থেকে দূরে থাকা বৈধ নয়।

[মাকালাতুল আলবানী, পৃষ্ঠা: ৩৮-৪০, সারাংশ]



📚 ফাতাওয়ায়ে আলবানী
সংকলন ও অনুবাদ: আব্দুল্লাহ মাহমুদ
 
Last edited:

Mohammad Shafin

Salafi

Salafi User
LV
5
 
Awards
16
Credit
235
সালাফি ফোরামের পক্ষ থেকে “ফাতাওয়া আলবানী” বইটি হাদিয়া পেয়েছিলাম আলহামদুলিল্লাহ।
অসাধারণ একটি দলিল সমৃদ্ধ ফাতাওয়ার কিতাব।
 

Habib Bin Tofajjal

If you're in doubt ask الله.

Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
Q&A Master
Salafi User
LV
17
 
Awards
33
Credit
15,475
সালাফি ফোরামের পক্ষ থেকে “ফাতাওয়া আলবানী” বইটি হাদিয়া পেয়েছিলাম আলহামদুলিল্লাহ।
অসাধারণ একটি দলিল সমৃদ্ধ ফাতাওয়ার কিতাব।
হাদিয়া প্রাপ্তি পোস্ট এই সেকশনে -

https://salafiforum.com/forums/সাধারণ-আলোচনা.2/
 

Create an account or login to comment

You must be a member in order to leave a comment

Create account

Create an account on our community. It's easy!

Log in

Already have an account? Log in here.

Total Threads
12,902Threads
Total Messages
16,403Comments
Total Members
3,337Members
Latest Messages
Emon11Latest member
Top