সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Md Atiar Rahaman Halder

প্রশ্ন সলাতে সানা পাঠ করা সম্পর্কে

Md Atiar Rahaman Halder

Salafi

Salafi User
Threads
62
Comments
84
Reactions
757
Credits
422
আসসালা–মু আলাইকুম

প্রশ্ন–জামাতের সাথে সলাতে ইমাম সাহেব যদি সূরা ফাতিহা পাঠ করা শুরু করে দেয়, তার পরেও মুক্তাদি কি সানা পাঠ করতে পারবে? সহি হাদিসের আলোকে জানতে চাই।

জাযাকাল্লাহু খাইর​
 

Habib Bin Tofajjal

If you're in doubt ask الله.

Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
HistoryLover
Q&A Master
Salafi User
Threads
688
Comments
1,217
Solutions
17
Reactions
6,633
Credits
5,440
ওয়া আলাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ

না, এ অবস্থায় ছানা পড়ার চেয়ে সূরা ফাতিহা পড়াই যুক্তিযুক্ত ও হাদীছসম্মত। শায়খ ছালেহ আল-উছায়মীন (রাহিমাহুল্লাহ)-কে এ বিষয়ে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, ‘ইমামের সূরা ফাতিহা পড়া অবস্থায় একজন মুছল্লী জামা‘আতে প্রবেশ করলে সে ‘আল্লাহু আকবার’ বলার পর ‘আঊযুবিল্লাহি মিনাশ শায়ত্বনির রজীম’ বলবে এবং সূরা ফাতিহা পাঠ করবে। কেননা রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ইমামের ক্বিরাআত চলাকালীন মুক্তাদিকে সূরা ফাতিহা ছাড়া অন্য কিছু পড়তে নিষেধ করেছেন (ছহীহ বুখারী, হা/৭৫৬; শায়খ উছয়মীন, মাসিক দারস, ২য় খণ্ড, পৃ. ৪৯৬)।

Source : প্রশ্ন (২৩) : ইমাম সূরা ফাতিহা শুরু করার পর ছালাতে দাঁড়ালে ছানা পড়তে হবে কি?,সেপ্টেম্বর ২০২১ - মাসিক আল-ইখলাছ
 

Md Rahul Khan

Well-known member

Threads
13
Comments
47
Reactions
160
Credits
212
না।
এমতাবস্থায় সূরা ফাতিহা পড়তে পারে, অথবা মনোযোগ দিয়ে ইমামের কিরআত শুনবে।
 
Top