সফর অবস্থায় ফরয ছালাতে কসর করা ও ফরযের আগের ও পরের সুন্নাত ছালাত আদায় না করা সফরের আদব।[১] ওমর (রাঃ) বলেন, ‘আমি নবী করীম (ছাঃ)-এর সঙ্গে থেকেছি, সফরে তাঁকে নফল ছালাত আদায় করতে দেখিনি।[২] আবূ বকর (রাঃ) ও ওছমান (রাঃ)-এরও এ রীতি ছিল।[৩] তবে রাসূল (ছাঃ) বিতর ও ফজর ছালাতের দু’রাক‘আত সুন্নাত মুকীম ও মুসাফির উভয় অবস্থাই আদায় করতেন।[৪] আয়েশা (রাঃ) রাসূল (ছাঃ)-এর ফজরের সুন্নাত সম্পর্কে বলেন, ‘এ দু’রাক‘আত তিনি কখনো পরিত্যাগ করতেন না’।[৫] ইবনু ওমর (রাঃ) বলেন, ‘নবী করীম (ছাঃ) সফরে ফরয ছালাত ব্যতীত তাঁর সওয়ারী হতেই ইঙ্গিতে রাতের ছালাত আদায় করতেন সওয়ারী যে দিকেই ফিরুক না কেন। আর তিনি বাহনের উপরেই বিতর আদায় করতেন’।[৬] আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই তোমাদের জন্য আল্লাহর রাসূলের মধ্যে রয়েছে উত্তম আদর্শ’।[৭]
[১] যাদুল মা‘আদ ১/৪৫৬
[২] বুখারী হা/১১০১
[৩] বুখারী হা/১১০২; আবু দাউদ হা/১২২৩; মুসলিম হা/৬৮৯
[৪] যাদুল মা‘আদ ১/৪৫৬
[৫] বুখারী হা/১১৫৯
[৬] বুখারী হা/১০০০
[৭] সূরা আহযাব ৩৩/২১
[১] যাদুল মা‘আদ ১/৪৫৬
[২] বুখারী হা/১১০১
[৩] বুখারী হা/১১০২; আবু দাউদ হা/১২২৩; মুসলিম হা/৬৮৯
[৪] যাদুল মা‘আদ ১/৪৫৬
[৫] বুখারী হা/১১৫৯
[৬] বুখারী হা/১০০০
[৭] সূরা আহযাব ৩৩/২১
Last edited: