- Joined
- Jan 3, 2023
- Threads
- 647
- Comments
- 790
- Reactions
- 6,877
- Thread Author
- #1
হাদীস : আনাস ইবন মালিক রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, আমরা অনেক সময় (রামাদান মাসে) নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাথে সফরে থাকতাম। আমাদের মাঝে যারা সাওম রাখতেন তারা কখনও সাওম ভঙ্গকারীদের, আর যারা সাওম রাখতেন না তারা কখনও সাওম পালনকারীদের দোষ-ত্রুটি ও নিন্দাবাদ করতেন না। [বুখারী: ১৯৪৭; মুসলিম: ১১১৮]
হাদীসের শিক্ষা :
১. সফর অবস্থায় সাওম রাখা ও ভঙ্গ করা উভয়টিই জায়েয; কারণ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবীদেরকে তাদের সাওম ভঙ্গ করার ব্যাপারে মৌন সম্মতি দিয়েছেন।
২. ছাড় গ্রহণ করা জায়েয।
৩. নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোনো বিষয়ে মৌন সম্মতি দিলে তা প্রমাণ হিসেবে ধর্তব্য হবে।
৪. ইসলামী শরী'আত সহজ হওয়া।
৫. কেউ শরী'আতের দেয়া ছাড় গ্রহণ করলে তাকে কোনোভাবেই খারাপ দৃষ্টিতে দেখা যাবে না।
৬. সাহাবায়ে কেরামের অন্তর পরস্পরের জন্য পরিচ্ছন্ন ছিল।
— উমদাতুল আহকাম (১ম খন্ড), অনুবাদ ও ব্যাখ্যা : ড. আবু বকর মুহাম্মদ যাকারিয়া; সবুজপত্র পাবলিকেশন্স
হাদীসের শিক্ষা :
১. সফর অবস্থায় সাওম রাখা ও ভঙ্গ করা উভয়টিই জায়েয; কারণ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবীদেরকে তাদের সাওম ভঙ্গ করার ব্যাপারে মৌন সম্মতি দিয়েছেন।
২. ছাড় গ্রহণ করা জায়েয।
৩. নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোনো বিষয়ে মৌন সম্মতি দিলে তা প্রমাণ হিসেবে ধর্তব্য হবে।
৪. ইসলামী শরী'আত সহজ হওয়া।
৫. কেউ শরী'আতের দেয়া ছাড় গ্রহণ করলে তাকে কোনোভাবেই খারাপ দৃষ্টিতে দেখা যাবে না।
৬. সাহাবায়ে কেরামের অন্তর পরস্পরের জন্য পরিচ্ছন্ন ছিল।
— উমদাতুল আহকাম (১ম খন্ড), অনুবাদ ও ব্যাখ্যা : ড. আবু বকর মুহাম্মদ যাকারিয়া; সবুজপত্র পাবলিকেশন্স