‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️
S

প্রশ্নোত্তর শিক্ষার্থীদের বেত্রাঘাত করার ক্ষেত্রে শারঈ কোন নীতিমালা আছে কি?

shipa

Inquisitive

Q&A Master
Salafi User
Threads
347
Comments
400
Reactions
1,810
Credits
2,120
শিক্ষার্থীরা অপরাধ করলে প্রথমে তাদের বুঝাতে হবে এবং ভৎর্সনা করতে হবে। এরপর শাস্তির ভয় দেখাতে হবে। এতেও সংশোধন না হ’লে মৃদুভাবে প্রহার করা যেতে পারে। তবে যখম হয় এমনভাবে প্রহার করা যাবে না এবং মুখে মারা যাবে না। সর্বাবস্থায় শাস্তির উদ্দেশ্য থাকবে শিক্ষার্থীকে সংশোধন করা, ব্যক্তিগত ক্রোধ বা হিংসার বহিঃপ্রকাশ ঘটানো নয় (আল-মাওসূ‘আতুল ফিক্বহিয়া ৪৫/১৭০)।

রাসূল (ছাঃ) বলেন, আল্লাহর নির্দিষ্ট হদ সমূহের কোন হদ ছাড়া অন্য ক্ষেত্রে দশবার বেত্রাঘাতের অধিক কোন শাস্তি নেই’ (বুখারী হা/৬৪৫৬; মুসলিম হা/১৭০৮)।
তিনি আরো বলেন, ‘তোমরা চাবুক (লাঠি বা বেত) ঐ জায়গায় লটকিয়ে রাখবে, যেখানে গৃহবাসীর দৃষ্টি পড়ে। কারণ এটা তাদের জন্য আদব শিক্ষাদানের মাধ্যম (ছহীহাহ হা/১৪৪৭; ছহীহুল জামে‘ হা/৪০২১)।

কতিপয় বিদ্বানের মতে, দশ বছরের নীচের শিশুদের লাঠি বা চাবুক দ্বারা শাসন করা যাবে না। কেননা হাদীছে দশ বছর হ’লেই কেবল ছালাতের জন্য প্রহারের কথা বলা হয়েছে, তৎপূর্বে নয় (মাওয়াহিবুল জালীল ১/৪১৩)। অতএব শিক্ষকগণকে নিত্য-নতুন কৌশল অবলম্বন করে শিক্ষা দিতে হবে। প্রহার বা আঘাত করে শাসনের মানসিকতা দূর করে বন্ধুসুলভ আচরণের মাধ্যমে শিশুদের মধ্যে পরিবর্তন আনতে হবে।

কোন সময় পুরস্কার বা তিরস্কার এর মাধ্যমে তাকে উৎসাহিত করবে। চূড়ান্ত অবস্থা ব্যতীত কোনভাবেই প্রহারের পথ বেছে নেওয়া যাবে না (বিন বায, মাজমূ‘ ফাতাওয়া ৬/৪০৩)।

আত তাহরীক
 

Share this page