শাইখ বিন বায রাহিমাহুল্লাহ আবু হানিফা রাহ. কে মুরজিয়া ফুকাহাদের অন্তর্ভুক্ত বলেছেন-
প্রশ্নঃ মুরজিয়া ফকিহগণ বলতে কাদের বুঝানো হয়?
ما المقصود بمُرجئة الفقهاء؟
শায়েখের উত্তর: মুরজিয়া ফকিহগণ বলেন, আমল ঈমানের অংশ নয়। তারা বলে, ঈমান হচ্ছে কেবল মুখে স্বীকৃতি প্রদান ও স্বীকার করা। অর্থাৎ, যা আবু হানিফা এবং অন্যান্যদের হতে বর্ণিত হয়েছে।
আহলুস সুন্নাহ ওয়াল জাম'আত বলে, ঈমান হচ্ছে মুখে স্বীকৃতি ও আমল। অন্তরে বিশ্বাস ও জবানে স্বীকার। অন্তর ও দৈহিক উভয়ের আমল।
সালাত হচ্ছে ঈমানের অংশ, সাওম ঈমানের অংশ, যাকাত ঈমানের অংশ এবং আমলেরও। জিহাদ ঈমানের অংশ এবং আমলেরও। এজন্যই মহিমাময় তিনি বলেছেন,
إِنَّمَا الْمُؤْمِنُونَ الَّذِينَ إِذَا ذُكِرَ اللَّهُ وَجِلَتْ قُلُوبُهُمْ وَإِذَا تُلِيَتْ عَلَيْهِمْ آيَاتُهُ زَادَتْهُمْ إِيمَانًا وَعَلَى رَبِّهِمْ يَتَوَكَّلُونَ الَّذِينَ يُقِيمُونَ الصَّلَاةَ وَمِمَّا رَزَقْنَاهُمْ يُنْفِقُونَ
মুমিন তো তারা, যাদের অন্তরসমূহ কেঁপে উঠে যখন আল্লাহকে স্মরণ করা হয়। আর যখন তাদের উপর তাঁর আয়াতসমূহ পাঠ করা হয় তখন তা তাদের ঈমান বৃদ্ধি করে এবং যারা তাদের রবের উপরই ভরসা করে। যারা সালাত কায়েম করে এবং আমি তাদেরকে যে রিয্ক দিয়েছি, তা হতে ব্যয় করে। [সূরা আনফাল, আয়াত ৩-৪]
মহিমাময় তিনি আরো বলেছেন,
وَالْمُؤْمِنُونَ وَالْمُؤْمِنَاتُ بَعْضُهُمْ أَوْلِيَاءُ بَعْضٍ يَأْمُرُونَ بِالْمَعْرُوفِ وَيَنْهَوْنَ عَنِ الْمُنْكَرِ وَيُقِيمُونَ الصَّلَاةَ وَيُؤْتُونَ الزَّكَاةَ وَيُطِيعُونَ اللَّهَ وَرَسُولَهُ
আর মুমিন পুরুষ ও মুমিন নারীরা একে অপরের বন্ধু, তারা ভাল কাজের আদেশ দেয় আর অন্যায় কাজ থেকে নিষেধ করে, আর তারা সালাত কায়িম করে, যাকাত প্রদান করে এবং আল্লাহ ও তাঁর রাসূলের আনুগত্য করে। এদেরকে আল্লাহ শীঘ্রই দয়া করবেন, নিশ্চয় আল্লাহ পরাক্রমশালী, প্রজ্ঞাময়।
[সূরা তাওবা, আয়াত ৭১]
এগুলো সবই ঈমানের অংশ, এটাই আহলুল হক্বদের মতামত। যদি ব্যক্তি ঈমানের কিছু তরক করে, কখনো কখনো সে কাফফারা দিবে। সঠিক মতানুযায়ী সালাত ত্যাগ করলে দিবে এবং এতে ঈমানও হ্রাস পাবে। যেমনটা, সামর্থ্যবান হওয়া সত্ত্বেও সাওম বা হজ্জ্ব বা যাকাত ত্যাগ করলেও তার ঈমান হ্রাস পায়, ঈমান দুর্বল হয়ে যায় এবং বিপদের সম্মুখীন হয়। আমরা আল্লাহর নিকট তা থেকে আশ্রয় প্রার্থনা করছি।
مُرجئة الفقهاء الذين يقولون: العمل ليس من الإيمان، يقولون: الإيمان قولٌ وإقرارٌ وتصديقٌ. يعني كما يُذكر عن أبي حنيفة وغيره.
وأهل السنة والجماعة يقولون: الإيمان قول وعمل: قول القلب واللسان، وعمل القلب والجوارح. الصلاة من الإيمان، والصوم من الإيمان، والزكاة من الإيمان، وهي عمل، والجهاد من الإيمان، وهو عمل؛ ولهذا قال جلَّ وعلا: إِنَّمَا الْمُؤْمِنُونَ الَّذِينَ إِذَا ذُكِرَ اللَّهُ وَجِلَتْ قُلُوبُهُمْ وَإِذَا تُلِيَتْ عَلَيْهِمْ آيَاتُهُ زَادَتْهُمْ إِيمَانًا وَعَلَى رَبِّهِمْ يَتَوَكَّلُونَ الَّذِينَ يُقِيمُونَ الصَّلَاةَ وَمِمَّا رَزَقْنَاهُمْ يُنْفِقُونَ [الأنفال:3]، وقال جلَّ وعلا: وَالْمُؤْمِنُونَ وَالْمُؤْمِنَاتُ بَعْضُهُمْ أَوْلِيَاءُ بَعْضٍ يَأْمُرُونَ بِالْمَعْرُوفِ وَيَنْهَوْنَ عَنِ الْمُنْكَرِ وَيُقِيمُونَ الصَّلَاةَ وَيُؤْتُونَ الزَّكَاةَ وَيُطِيعُونَ اللَّهَ وَرَسُولَهُ [التوبة:71]، جعل هذا كله إيمانًا، هذا هو قول أهل الحقِّ، فإذا ترك بعضَ الإيمان: تارةً يَكْفُر؛ كترك الصلاة على الصحيح، وتارة يكون ناقص الإيمان: كترك الصوم، أو الحج مع الاستطاعة، أو الزكاة، يكون ناقصَ الإيمان، ضعيف الإيمان، مُعرَّضًا للوعيد، نسأل الله العافية.
শাইখ বিন বাযের অফিসিয়াল সাইট থেকে ফতোয়া সংগ্রহীত - লিংক
এখানে দেখুন শায়েখ স্পষ্টতই বলছেন,
يعني كما يُذكر عن أبي حنيفة وغيره
এই মতটি আবু হানিফা থেকে বর্ণিত হয়েছে, যা পরোক্ষভাবে এটাই বোঝায় যে আবু হানিফা মুরজিয়াতুল ফুকাহাদের অন্তর্ভুক্ত ছিলেন। এখন ইমাম আবু হানিফা রাহিমাহুল্লাহ তা থেকে রুজু করেছিলেন কিনা সেটা ভিন্ন বিষয়।
অনুবাদ - সাফিন চৌধুরী।
facebook: Shafin Chowdhury
© The Ideology Of Salaf - সালাফদের মতাদর্শ
প্রশ্নঃ মুরজিয়া ফকিহগণ বলতে কাদের বুঝানো হয়?
ما المقصود بمُرجئة الفقهاء؟
শায়েখের উত্তর: মুরজিয়া ফকিহগণ বলেন, আমল ঈমানের অংশ নয়। তারা বলে, ঈমান হচ্ছে কেবল মুখে স্বীকৃতি প্রদান ও স্বীকার করা। অর্থাৎ, যা আবু হানিফা এবং অন্যান্যদের হতে বর্ণিত হয়েছে।
আহলুস সুন্নাহ ওয়াল জাম'আত বলে, ঈমান হচ্ছে মুখে স্বীকৃতি ও আমল। অন্তরে বিশ্বাস ও জবানে স্বীকার। অন্তর ও দৈহিক উভয়ের আমল।
সালাত হচ্ছে ঈমানের অংশ, সাওম ঈমানের অংশ, যাকাত ঈমানের অংশ এবং আমলেরও। জিহাদ ঈমানের অংশ এবং আমলেরও। এজন্যই মহিমাময় তিনি বলেছেন,
إِنَّمَا الْمُؤْمِنُونَ الَّذِينَ إِذَا ذُكِرَ اللَّهُ وَجِلَتْ قُلُوبُهُمْ وَإِذَا تُلِيَتْ عَلَيْهِمْ آيَاتُهُ زَادَتْهُمْ إِيمَانًا وَعَلَى رَبِّهِمْ يَتَوَكَّلُونَ الَّذِينَ يُقِيمُونَ الصَّلَاةَ وَمِمَّا رَزَقْنَاهُمْ يُنْفِقُونَ
মুমিন তো তারা, যাদের অন্তরসমূহ কেঁপে উঠে যখন আল্লাহকে স্মরণ করা হয়। আর যখন তাদের উপর তাঁর আয়াতসমূহ পাঠ করা হয় তখন তা তাদের ঈমান বৃদ্ধি করে এবং যারা তাদের রবের উপরই ভরসা করে। যারা সালাত কায়েম করে এবং আমি তাদেরকে যে রিয্ক দিয়েছি, তা হতে ব্যয় করে। [সূরা আনফাল, আয়াত ৩-৪]
মহিমাময় তিনি আরো বলেছেন,
وَالْمُؤْمِنُونَ وَالْمُؤْمِنَاتُ بَعْضُهُمْ أَوْلِيَاءُ بَعْضٍ يَأْمُرُونَ بِالْمَعْرُوفِ وَيَنْهَوْنَ عَنِ الْمُنْكَرِ وَيُقِيمُونَ الصَّلَاةَ وَيُؤْتُونَ الزَّكَاةَ وَيُطِيعُونَ اللَّهَ وَرَسُولَهُ
আর মুমিন পুরুষ ও মুমিন নারীরা একে অপরের বন্ধু, তারা ভাল কাজের আদেশ দেয় আর অন্যায় কাজ থেকে নিষেধ করে, আর তারা সালাত কায়িম করে, যাকাত প্রদান করে এবং আল্লাহ ও তাঁর রাসূলের আনুগত্য করে। এদেরকে আল্লাহ শীঘ্রই দয়া করবেন, নিশ্চয় আল্লাহ পরাক্রমশালী, প্রজ্ঞাময়।
[সূরা তাওবা, আয়াত ৭১]
এগুলো সবই ঈমানের অংশ, এটাই আহলুল হক্বদের মতামত। যদি ব্যক্তি ঈমানের কিছু তরক করে, কখনো কখনো সে কাফফারা দিবে। সঠিক মতানুযায়ী সালাত ত্যাগ করলে দিবে এবং এতে ঈমানও হ্রাস পাবে। যেমনটা, সামর্থ্যবান হওয়া সত্ত্বেও সাওম বা হজ্জ্ব বা যাকাত ত্যাগ করলেও তার ঈমান হ্রাস পায়, ঈমান দুর্বল হয়ে যায় এবং বিপদের সম্মুখীন হয়। আমরা আল্লাহর নিকট তা থেকে আশ্রয় প্রার্থনা করছি।
مُرجئة الفقهاء الذين يقولون: العمل ليس من الإيمان، يقولون: الإيمان قولٌ وإقرارٌ وتصديقٌ. يعني كما يُذكر عن أبي حنيفة وغيره.
وأهل السنة والجماعة يقولون: الإيمان قول وعمل: قول القلب واللسان، وعمل القلب والجوارح. الصلاة من الإيمان، والصوم من الإيمان، والزكاة من الإيمان، وهي عمل، والجهاد من الإيمان، وهو عمل؛ ولهذا قال جلَّ وعلا: إِنَّمَا الْمُؤْمِنُونَ الَّذِينَ إِذَا ذُكِرَ اللَّهُ وَجِلَتْ قُلُوبُهُمْ وَإِذَا تُلِيَتْ عَلَيْهِمْ آيَاتُهُ زَادَتْهُمْ إِيمَانًا وَعَلَى رَبِّهِمْ يَتَوَكَّلُونَ الَّذِينَ يُقِيمُونَ الصَّلَاةَ وَمِمَّا رَزَقْنَاهُمْ يُنْفِقُونَ [الأنفال:3]، وقال جلَّ وعلا: وَالْمُؤْمِنُونَ وَالْمُؤْمِنَاتُ بَعْضُهُمْ أَوْلِيَاءُ بَعْضٍ يَأْمُرُونَ بِالْمَعْرُوفِ وَيَنْهَوْنَ عَنِ الْمُنْكَرِ وَيُقِيمُونَ الصَّلَاةَ وَيُؤْتُونَ الزَّكَاةَ وَيُطِيعُونَ اللَّهَ وَرَسُولَهُ [التوبة:71]، جعل هذا كله إيمانًا، هذا هو قول أهل الحقِّ، فإذا ترك بعضَ الإيمان: تارةً يَكْفُر؛ كترك الصلاة على الصحيح، وتارة يكون ناقص الإيمان: كترك الصوم، أو الحج مع الاستطاعة، أو الزكاة، يكون ناقصَ الإيمان، ضعيف الإيمان، مُعرَّضًا للوعيد، نسأل الله العافية.
শাইখ বিন বাযের অফিসিয়াল সাইট থেকে ফতোয়া সংগ্রহীত - লিংক
এখানে দেখুন শায়েখ স্পষ্টতই বলছেন,
يعني كما يُذكر عن أبي حنيفة وغيره
এই মতটি আবু হানিফা থেকে বর্ণিত হয়েছে, যা পরোক্ষভাবে এটাই বোঝায় যে আবু হানিফা মুরজিয়াতুল ফুকাহাদের অন্তর্ভুক্ত ছিলেন। এখন ইমাম আবু হানিফা রাহিমাহুল্লাহ তা থেকে রুজু করেছিলেন কিনা সেটা ভিন্ন বিষয়।
অনুবাদ - সাফিন চৌধুরী।
facebook: Shafin Chowdhury
© The Ideology Of Salaf - সালাফদের মতাদর্শ