‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️

উসূলুল ফিকহ মাকরূহ প্রত্যেক এমন কর্ম যেই কর্ম সম্পাদনে শরী‘আত প্রণেতা কঠোরভাবে কোনো নিষেধাজ্ঞা জারি করেনি

Golam Rabby

Knowledge Sharer

ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
Top Active User
Threads
853
Comments
1,002
Reactions
9,523
Credits
4,302
মাকরূহ হলো হারাম ও বৈধ এই দুইটির মাঝামাঝি একটি স্তর, যার পরিত্যাগকারীকে ছাওয়াব দেওয়া হবে কিন্তু সম্পাদনকারীকে কোনো শাস্তি দেওয়া হবে না। আর কর্মটি শরী'আতে মাকরূহ হওয়ার বিষয়টি স্পষ্ট হবে যদি সেই কর্মের ব্যাপারে কোনো নিষেধাজ্ঞা আসে। কিন্তু সেই নিষেধাজ্ঞাটি এমন বিষয় সহকারে এসেছে, যা এই দিকে ইঙ্গিত করে যে, উক্ত নিষেধাজ্ঞা দ্বারা হারাম পর্যায়ের কোনো নিষেধাজ্ঞা উদ্দেশ্য নয়।
উম্মে ‘আত্বীয়্যাহ থেকে বর্ণিত তিনি বলেন:
“আমাদেরকে (নারী সম্প্রদায়কে উদ্দেশ্য করা হয়েছে) জানাযার পেছনে পেছনে চলতে নিষেধ করা হয়েছে, কিন্তু আমাদেরকে কঠোরভাবে নিষেধ করা হয়নি”। (ছহীহ বুখারীঃ ১২৭৮)
হাফেয ফাতহুল বারী গ্রন্থে (৩/১৭৩) বলেছেন: তার বক্তব্য: "কিন্তু আমাদেরকে কঠোরভাবে নিষেধ করা হয়নি” এর অর্থ হলো আমাদেরকে জোরদারভাবে নিষেধ করা হয়নি যেভাবে অন্যান্য নিষিদ্ধ বিষয়াদিতে আমাদেরকে জোরদারভাবে নিষেধ করা হয়েছে। সুতরাং তার কথার সারমর্ম হলো: আমাদের জন্য জানাযার পেছনে পেছনে চলাকে নিষিদ্ধ (হারাম) না করে মাকরূহ করা হয়েছে।

সূত্রঃ বই: 'তাওদ্বীহু উছূলিল ফিক্বহ আলা মানাহিজি আহলিল হাদীছ', পৃ: ২৮২ (প্রকাশনী: মাকতাবাতুস সুন্নাহ, রাজশাহী)
 
Last edited:

Share this page