সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

প্রশ্ন মসজিদে প্রবেশ করা সম্পর্কে?

Rejaul haque

Member

Threads
2
Comments
15
Reactions
20
Credits
42
আসসালামু আলাইকুম। মসজিদে প্রবেশ করে দুই রাকাত সালাত না পড়ে বসে পড়লে গুনাহগার হতে হবে কি? বিস্তারিত জানালে উপকৃত হবো ইনশাআল্লাহ!
 

Maseeh uz zaman

New member

Threads
1
Comments
3
Reactions
14
Credits
314

তাহিয়াতুল মসজিদ সুন্নাহ নাকি ওয়াজিব? ইসলাম কী বলে এ ব্যাপারে?

উত্তর : ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। তাহিয়াতুল মসজিদের নামাজ হলো সুন্নাহ। তবে এটি সুন্নাতে মুয়াক্কাদা। যে সুন্নাতের ব্যাপারে রাসুল (সা.) তাগিদ দিয়েছেন সেই সুন্নাহ। এই সুন্নাহ পালন করতে হয়। অনেক আলেম এটিকে ওয়াজিবের কাছাকাছি মনে করেন। সুতরাং এটি ওয়াজিবের কাছাকাছি একটি সুন্নাহ। এটি পড়তে হয়, এ নিয়ে কোনো সন্দেহ নেই।

তাহিয়াতুল মসজিদ নামাজ না পড়ে মসজিদে বসার অনুমতি নেই- এমন বক্তব্য কি ঠিক?

উত্তর : তাহিয়াতুল মসজিদ নামাজ না পড়ে মসজিদে বসার অনুমতি নেই- এই বক্তব্যটি একেবারেই সঠিক, শুদ্ধ বক্তব্য। রাসুল (সা.) থেকে হাদিস বর্ণিত হয়েছে যে, যখন তোমাদের মধ্যে থেকে কোনো ব্যক্তি মসজিদে আসবে, সে মসজিদে যেন না বসে যতক্ষণ পর্যন্ত দুই রাকাত সালাত আদায় না করবে। তাহলে বোঝা গেল যে, এই কাজটি রাসুল (সা.) নিষিদ্ধ করেছেন। যদি এই সুন্নত কেউ ইচ্ছেকৃতভাবে আদায় করে না থাকেন, তাহলে তিনি গুনাহগার হবেন। আর যদি কেউ ভুলে বসে যান, তাহলে যখনই মনে পড়বে তখনই দাঁড়িয়ে দুই রাকাত তাহিয়াতুল মসজিদ নামাজ পড়ে নেবেন। এটা রাসুল (সা.)-এর সহিহ হাদিস দ্বারা প্রমাণিত হয়েছে।



উত্তর প্রদানে শাইখ ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।
 

Maseeh uz zaman

New member

Threads
1
Comments
3
Reactions
14
Credits
314

তাহিয়্যাতুল মাসজিদ নামায

তাহিয়্যাতুল মাসজিদ বা মসজিদ সেলামীর নামায (২ রাক্‌আত) মসজিদ প্রবেশ করার পর বসার পূর্বেই পড়তে হয়। এর জন্য কোন সময়-অসময় নেই। প্রিয় নবী (ﷺ) বলেন, “তোমাদের মধ্যে যে কেউ যখন মসজিদে প্রবেশ করবে, তখন সে যেন বসার পূর্বে ২ রাক্‌আত নামায পড়ে নেয়।” অন্য এক বর্ণনায় আছে, “সে যেন ২ রাক্‌আত নামায পড়ার পূর্বে না বসে।” (বুখারী, মুসলিম, সহীহ প্রমুখ ইরওয়াউল গালীল, আলবানী ৪৬৭নং)

এই দুই রাকআত নামায বড় গুরুত্বপূর্ণ। তাই তো জুমআর দিনে খুতবা চলাকালীন সময়েও মসজিদে এলে হাল্কা করে তা পড়ে নিতে হয়। (মুসলিম, মিশকাত ১৪১১নং)

আযান চলাকালে মসজিদ প্রবেশ করলে না বসে আযানের জওয়াব দিয়ে শেষ করে তারপর ‘তাহিয়্যাতুল মাসজিদ’ পড়তে হবে। তবে জুমআর দিন খুতবার আযান হলে জওয়াব না দিয়ে ঐ ২ রাকআত নামায আযান চলা অবস্থায় পড়ে নিতে হবে। যেহেতু খুতবা শোনা আরো জরুরী। (ফাতাওয়া ইসলামিয়্যাহ্‌, সঊদী উলামা-কমিটি ১/৩৩৫)

মসজিদে প্রবেশ করে সুন্নাতে মুআক্কাদাহ পড়তে হলে ঐ নামায আর পড়তে হয় না। কারণ, তখন এই সুন্নতই ওর স্থলাভিষিক্ত ও যথেষ্ট হয়। (মাজাল্লাতুল বুহূসিল ইসলামিয়্যাহ্‌ ১৫/৬৭, লিকাউবাবিল মাফতূহ্‌, ইবনে উসাইমীন ৫৩/৬৯)

যেমন হারামের মসজিদে প্রবেশ করে (বিশেষ করে মুহ্‌রিমের জন্য) ‘তাহিয়্যাতুল মাসজিদ’ হল তওয়াফ; ২ রাকআত সুন্নত নয়। (মাজাল্লাতুল বুহূসিল ইসলামিয়্যাহ্‌ ৬/২৬৪-২৬৫)
 

Rejaul haque

Member

Threads
2
Comments
15
Reactions
20
Credits
42

তাহিয়্যাতুল মাসজিদ নামায

তাহিয়্যাতুল মাসজিদ বা মসজিদ সেলামীর নামায (২ রাক্‌আত) মসজিদ প্রবেশ করার পর বসার পূর্বেই পড়তে হয়। এর জন্য কোন সময়-অসময় নেই। প্রিয় নবী (ﷺ) বলেন, “তোমাদের মধ্যে যে কেউ যখন মসজিদে প্রবেশ করবে, তখন সে যেন বসার পূর্বে ২ রাক্‌আত নামায পড়ে নেয়।” অন্য এক বর্ণনায় আছে, “সে যেন ২ রাক্‌আত নামায পড়ার পূর্বে না বসে।” (বুখারী, মুসলিম, সহীহ প্রমুখ ইরওয়াউল গালীল, আলবানী ৪৬৭নং)

এই দুই রাকআত নামায বড় গুরুত্বপূর্ণ। তাই তো জুমআর দিনে খুতবা চলাকালীন সময়েও মসজিদে এলে হাল্কা করে তা পড়ে নিতে হয়। (মুসলিম, মিশকাত ১৪১১নং)

আযান চলাকালে মসজিদ প্রবেশ করলে না বসে আযানের জওয়াব দিয়ে শেষ করে তারপর ‘তাহিয়্যাতুল মাসজিদ’ পড়তে হবে। তবে জুমআর দিন খুতবার আযান হলে জওয়াব না দিয়ে ঐ ২ রাকআত নামায আযান চলা অবস্থায় পড়ে নিতে হবে। যেহেতু খুতবা শোনা আরো জরুরী। (ফাতাওয়া ইসলামিয়্যাহ্‌, সঊদী উলামা-কমিটি ১/৩৩৫)

মসজিদে প্রবেশ করে সুন্নাতে মুআক্কাদাহ পড়তে হলে ঐ নামায আর পড়তে হয় না। কারণ, তখন এই সুন্নতই ওর স্থলাভিষিক্ত ও যথেষ্ট হয়। (মাজাল্লাতুল বুহূসিল ইসলামিয়্যাহ্‌ ১৫/৬৭, লিকাউবাবিল মাফতূহ্‌, ইবনে উসাইমীন ৫৩/৬৯)

যেমন হারামের মসজিদে প্রবেশ করে (বিশেষ করে মুহ্‌রিমের জন্য) ‘তাহিয়্যাতুল মাসজিদ’ হল তওয়াফ; ২ রাকআত সুন্নত নয়। (মাজাল্লাতুল বুহূসিল ইসলামিয়্যাহ্‌ ৬/২৬৪-২৬৫)
জাযাকাল্লাহু খাইরন
 
Top