‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️

মানহাজ বিদ'য়াতীদের সাথে একই সাথে বসা এবং তাদের প্রশংসা করা তো দূর— ছালাফগণ তাদের জানাযাতেও অংশগ্রহণ করতেন না

Abdullah Rakib

Susceptible

Exposer
Salafi User
Threads
25
Comments
26
Reactions
179
Credits
126
ছালাফগণ এমনকি বিদ’য়াতীদের জানাযাতেও অংশগ্রহণ করতেন না, তাদের সাথে প্রকাশ্য মঞ্চে বসা এবং তাদের সামনে তাদের প্রশংসা করা তো দূরের বিষয়।

তাঁরা জীবনে তাদের সাথে মিশতেন না, এবং না মৃত্যুর পর তাদের সম্মান করতেন। শায়খ যায়দ বিন মুহাম্মদ বিন হাদী আল-মাদখালী [হাফিয্বাহুল্লাহ্] বলেছেন:

“যখন বিশর আল-মারিছী মৃত্যুবরণ করলো, একজন ছুন্নীও তার জানাযায় অংশগ্রহণ করেননি— এবং এরকম হয়েছিল কারণ সেই ভূমি ছুন্নাহ্’র লোকদের দ্বারা পরিপূর্ণ ছিল— আহলুছ ছুন্নাহ্ থেকে শুধুমাত্র একজন অংশগ্রহণ করেছিলেন, এবং তিনি জানতেন যে বিশর মারিছী নাম ও গুণাবলী, কবরের শাস্তি, কিয়ামতের দিন শাফা’য়াতকে অস্বীকারকারীদের মধ্যে থেকে ছিল— যাহোক, তিনি মারিছীর বিরুদ্ধে দোয়া করার জন্য জানাযায় অংশগ্রহণ করেছিলেন, না তার জন্য দোয়া করতে! অতএব যখন বিশরকে কবরের ভিতর রাখা হল, ছুন্নী দোয়া করলেন:

“হে আল্লাহ্! যদি তোমার এই বান্দা কবরের আযাব অস্বীকারকারী হয়ে থাকে, তাহলে সে কবরের আযাব এমনভাবে আস্বাদন করুক, যেমনভাবে কেউ কোনদিন করে নি।”

অতএব লোকেরা যখন দোয়া করলো, তিনিও একইভাবে দোয়া করতে থাকলেন:

“হে আল্লাহ্! যদি তোমার এই বান্দা শাফা'য়াত অস্বীকারকারী হয়ে থাকে, তাহলে তুমি তোমার কোন বান্দাকে তার জন্য শাফা'য়াত করতে অনুমতি দিও না।”

যখন তিনি আহলুছ ছুন্নাহ্'র লোকদের কাছে ফিরে আসলেন তখন, আহলুছ ছন্নাহ্'র লোকেরা তাকে বললেন, ‘আপনি দাবি করেন যে, আপনি একজন আহলুছ ছুন্নাহ্'র লোক, তবুও আপনি বিশরের জানাযায় অংশগ্রহণ করেছেন?!’ তখন তিনি বললেন, ‘যতক্ষণ না আমি কি করেছি তা আপনাদের জানিয়ে না দিচ্ছি— ততক্ষণ তাড়াহুড়ো করিয়েন না।’

অতএব, তিনি তাদেরকে যা যা করেছেন এবং বলেছেন; সে সম্পর্কে অবহিত করলেন— তাঁরা তাঁর কথায় বিশ্বাস করেছিলেন এবং প্রথমে তাঁর প্রতি বিরক্ত এবং রাগান্বিত হওয়ার পর হেসেছিলেন।”[১]

অতএব, আহলুছ ছুন্নাহ্' ওয়াল-জামায়াহ্, ছালাফীদের আছল হল, যে তাঁরা আহলুল বিদ'য়াহ্'র সম্মলেন/সমাবেশে অংশ নেয় না, তাঁরা
তাদের প্রশংসা করে না, না তাদের সম্মান করে, অথবা তাদের সাথে কোন প্লাটফর্ম শেয়ার করে না— এবং এমনকি যদি ছুন্নাহ্'র কোন ইমাম অংশ নিতে সম্মত জানান, তাহলে এটি সত্য স্পষ্ট করার জন্য এবং তাদের গোমরাহী/পথভ্রষ্টতা প্রকাশ করার উদ্দেশ্যে, যেমনটি শায়খ আলবানী এবং অন্যরা বলেছেন, এবং এটিই শায়খ রাবীর মাযহাব।অতএব ছালাফগণ আহলুল বিদা’র থেকে বিচ্ছিন্ন হওয়ার বিষয়ে ইজমা’র ব্যাপারে স্পষ্ট ছিলেন।

যেকোন ইলমের দাবীদার, যে আহলুল বিদা’র কনফারেন্সে অংশগ্রহণ করে এবং তাদের সাথে প্লাটফর্ম শেয়ার করে— তাদেরকে সংশোধন না করে, উল্টো প্রকাশ্যে সৌহার্দপূর্ণ সম্পর্ক বজায় রাখে, তাহলে এমন ব্যক্তি ছালাফগণের পদ্ধতী এবং ছালাফী মানহাযের বিরোধিতা করেছে। সে জনসাধারণকে এই ধারণা দিয়েছে যে, সে তাদের বিদ'য়াত এবং হিযবিয়্যাহ্ দ্বারা সন্তুষ্ট।

রাছূলও ﷺ আহলুল বিদা’র লোকদের বন্ধু বানানো, তাদেরকে সাহায্য করা বা তাদের থেকে সাহায্য নেওয়ার ব্যাপারে সতর্ক করেছেন:

“যে বিদ'য়াত করবে বা বিদ'য়াতীকে আশ্রয় দিবে তার উপর আল্লাহ্‌, ফিরিশতাহ্, মানুষ এবং সকলের লা’নত।” [বুখারী ১২/৪১; এবং মুছলিম ৯/১৪০]

বিদ'য়াতীদের বর্জন করার ব্যাপারে ইজমা রয়েছে এবং তা ছালাফগণের একদল থেকে বর্ণিত হয়েছে— এবং যে কেউ এই ইজমাটিকে অস্বীকার বা প্রত্যাখ্যান করবে, সে হয় অজ্ঞ আর না হয় সে আহলুল বিদা’র লোক। আল-ফুদ্বাইল ইবনু ইয়াদ্ব [মৃত্যু: ১৮৭ হিজরী] বলেন:

আমি সর্বোত্তম লোকদের সাক্ষাৎ পেয়েছিলাম, তারা সকলেই ছুন্নাহ্'র লোক ছিলেন এবং তারা বিদ'য়াতীদের সাথে মিশতে নিষেধ করতেন।” [আল-লালীকাঈ: ২৬৭ নং]

ফুটনোট:

[১] দেখুন: খতীব বাগদীদার তারিখে বাগদাদ: [৭/২২]; ইবনু জাওযীর আক্ববার আদ-দ্বিরাফ ওয়াল-মুতামাযীনিন: পৃষ্ঠা: ৭০; আল-আল্লামাহ্ যাইদ বিন মুহাম্মদ বিন হাদী আল-মাদখালীর আত-ত্বালীক আল-মাত্বীন ‘আলা আছল আছ-ছুন্নাহ্ ওয়া ইতিক্বাদ আদ-দ্বীন: পৃষ্ঠা: ১৯৬।

অনুবাদক: আব্দুল্লাহ মুহাম্মদ রাকিব খান।

সোর্স:
 

Share this page