সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

প্রশ্নোত্তর বাসস্থান সংগ্রহ করা হজ্জের চেয়ে অগ্রগণ্য

FORUM BOT

Doing Automated Jobs

Threads
4,137
Comments
4,353
Solutions
1
Reactions
37,733
Credits
24,212
প্রশ্ন: আমি ও আমার স্ত্রী ইয়েমেন থাকি। এখন পর্যন্ত দেশে আমাদের মালিকানায় কোন বাসস্থান নেই। তবে আমার হাতে কিছু অর্থ আছে। এখনও আমরা ফরজ হজ্জ আদায় করিনি। এমতাবস্থায় আমাদের উপরে কি অবিলম্বে হজ্জ আদায় করা ফরজ; যেহেতু আমরা আর্থিকভাবে সামর্থ্যবান; যদিও আমাদের কোন বাসা নেই? নাকি আমরা আগে একটা বসত বাড়ী ক্রয় করব; তারপর সামর্থ্য থাকলে হজ্জ আদায় করব; অন্যথায় সামর্থ্যের জন্য অপেক্ষা করব?


উত্তর: আলহামদুলিল্লাহ।


আল্লাহ তাআলা সামর্থ্যবান ব্যক্তির উপর হজ্জ আদায় করা ফরজ করেছেন। আল্লাহ তাআলা বলেন: “আর এ ঘরের হজ্ব করা হলো মানুষের উপর আল্লাহর প্রাপ্য; যে লোকের সামর্থ্য রয়েছে এ পর্যন্ত পৌছার।”[সূরা আলে ইমরান, আয়াত: ৯৭] সামর্থ্য হচ্ছে- সফরের পাথেয় ও বাহন থাকা। এ পাথেয় ও বাহন হজ্জ থেকে ফিরে আসা পর্যন্ত বাসস্থান, নিজস্ব খরচ ও সন্তানসন্ততির খরচ বাদ দিয়ে অতিরিক্ত থাকতে হবে। সুতরাং যে পরিমাণ সম্পদ আপনার হাতে আছে তা যদি আপনার জরুরী খরচাদি না মেটায়; জরুরী খরচের মধ্যে রয়েছে একটি বাসস্থান থাকা; তাহলে আপনার উপর হজ্জ আদায় করা ফরজ নয় যতদিন না আপনাদের জরুরী প্রয়োজন আপনারা মেটাতে না পারেন। জরুরী প্রয়োজন মিটিয়ে যদি আপনাদের হাতে কিছু থাকে তাহলে হজ্জ করবেন। আপনাদের উপর হজ্জ ফরজ নয় এবং ততদিন পর্যন্ত ফরজ হবে না যতদিন না আপনারা আপনাদের বাসস্থানের প্রয়োজন, নিজের খরচ, নিজের ছেলেমেয়েদের খরচ ও যাদের ভরণপোষণ দেয়া আপনাদের উপর ফরজ তাদের খরচাদি দিয়ে অতিরিক্ত অর্থ হাতে থাকে। সমাপ্ত


সুত্র: Islamqa.info
 
Top